1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শ্রীমঙ্গলের শত কথা- মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন

শ্রীমঙ্গলের শত কথা-

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী, ২০২০
  • ৯৭৯ পড়া হয়েছে

লিখে পাঠিয়েছেন-
সৈয়দ ছায়েদ আহমদ

সরকারী বেসরকারী কর্তৃপক্ষকে সকল তথ্য সাধারণ মানুষকে জানানো বাধ্যতামুলক

সম্পদ ও দেশি-বিদেশী অর্থ যে ভাবে ব্যয়িত হচ্ছে, সেটার জন্য স্বচ্ছতার ও জবাবদিহিতার দরকার

-শ্রীমঙ্গলে প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ

প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেছেন, সংবিধান আমাদের একটি অত্যান্ত শক্তিশালি পবিত্র গ্রন্থ এবং দেশের সর্বোচ্চ আইন। সংবিধানে আমাদের মুক্তিুদ্ধের মুল চেতনা নিহত আছে। আমাদের দেশ কি ভাবে পরিচালিত হবে সবকিছু আছে। আমাদের অধিকারের কথা বলা আছে, কর্তব্যে কথা বলা আছে। নাগরিকের অধিকারের কথা বলা আছে। সরকারী বেসকারী কর্মকতা ও কর্মচারীরা কি দায়িত্ব পালন করবেন আমাদের জনাতে হবে। কারণ বাংলাদেশ হলো একটি প্রজাতন্ত্র। প্রজান্তন্ত্রে জনগণকে প্রধান্য দিয়েছে। জনগনের মৌলিক অধিকারের কথা বলা হয়েছে। জনগণই সকল ক্ষমতার উৎসব। তাই জনগনকে ক্ষমতায়ন করতে হবে। মৌলিক অধিকার অন্ত্র, বস্ত্র, শিক্ষা, স্বাস্থ্য ও বাসস্থান। সরকারী বেসরকারী কর্তৃপক্ষ জনগণকে সকল অধিকার, তথ্য প্রদান বাধ্যতা মুলক। তারা কি সেবা দিবেন তা সব জানেন। কি ধরণের সেবা, কি ধরণের প্রশিক্ষণ, কি ধরণের উন্নয়নের কর্মসুচি ও কি ধরণের কর্তব্য ও কর্মকান্ড আছে এগুলি জানা জনগণের বাধ্য বাধকতা আছে। এই তথ্য অধিকার আইন, সেটি ২০০৯ সালে প্রণীত হয়েছে। এই তথ্যের অবাধ প্রবাহ রচনা করে জনগণের তথ্যের প্রবেশাধিকার অধিকার নিশ্চিত করার জন্য। গতকাল বৃহস্পতিবার সকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শ্রীমঙ্গল অডিটরিয়াম কাম মাল্টিপারপাস হলে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্যে এসব কথা বলেন।

উপজেলা প্রশাসন শ্রীমঙ্গল ও সচেতন নাগরিক কমিটি (সনাক), শ্রীমঙ্গল এর আয়োজনে এবং দুর্নীতি দমন কমিশন (দুদক), সমন্বিত জেলা কার্যালয়, হবিগঞ্জ ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) সার্বিক সহযোগিতায় তথ্য অধিকার আইন ২০০৯ এর বহুল প্রচার ও প্রসারের লক্ষ্যে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সচেতন নাগনিক কমিটি সনাক শ্রীমঙ্গল এর সভাপতি সৈয়দ নেসার আহমদ। সনাক সদস্য শাহ আরিফ আলী নাসিম এর স ালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরিন, পুলিশ সুপার ফারুক আহমেদ, পিপিএম (বার), দুর্নীতি দমন কমিশন (দুদক), সমন্বিত জেলা কার্যালয় হবিগঞ্জ এর উপ-পচিালক কামরুজ্জামান, টিআইবি নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম।
প্রধান তথ্য কমিশনার আরো বলেন, বাক স্বাধিনতা, এটি মৌলিক অধিকার। মৌলিক অধিকার বাস্তবায়িত হতে হলে তথ্যের আদান প্রদান শিশ্চিত করতে হবে। তথ্যের আদান প্রদান একটি অবিচ্ছেদ অংশ। আর এ অধিকার বাস্তবায়নের জন্য তথ্য অধিকার আইন করা হয়েছে।
দেশে যে ভাবে সম্পদ ও দেশি-বিদেশী অর্থ যে ভাবে ব্যায়িত হচ্ছে, সেটার জন্য স্বচ্ছতার দরকার, জবাবদিহিতার দরকার। আর সবচেয়ে বড় কথা, যেটা বলা হচ্ছে। দুর্নীতির কথা। দুর্নীতির বিরুদ্ধে কথা বলতে হবে। প্রতিবাদ করতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে কমিশনার আরো বলেন শিক্ষার্থীরা এখন থেকে তাই মিথ্যা কে মিথ্যা, সত্যকে সত্য, সাদা কে সাদা, কালো কে কালো বলতে হবে।

বিশেষ অতিথি মৌলভীজাবার জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন, এক সময় জেলা প্রশাসকের কাছে কেউ যেতে পারতেন না, তারা সেবা থেকে বি ত হনে। কিন্তু এখন তারা সেবা পাচ্ছে। বিভিন্ন ধরণের সেবা দেওয়া হচ্ছে। মোবাইল এম্পসহ আরো বিভিন্ন মুখী সেবা। এছাড়াও প্রতি বুধবার জেলা প্রশাসকের উদ্যোগে জনগণকে নিয়ে গণশুনানি অনুষ্ঠিত হয়।
পুলিশ সুপার ফারুক আহমেদ, পিপিএম (বার) বলেন, পুলিশি সহযোগীতায় জন্য ৯৯৯ এবং শিশু ও নারী নির্যাতনের ১০৯ এর যোগাযোগ করার আহবাণ জানান।
ড. ইফতেখারুজ্জামন বলেছেন, বর্তমান সরকার এখন পর্যন্ত যে সমস্ত আইন তৈরী করেছে, তার সবচেষ্ট আইন হলো ২০০৯ সালে প্রণীত তথ্য অধিকার আইন। এ আইনে জনগণকে অবাধ তথ্য প্রবাহের সুযোগ করে দিয়েছে।
দিনব্যাপি মেলায় সরকারি-বেসরকারি সেবাদানকারী ২৮ টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। এছাড়াও তথ্যমেলা উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতা, তথ্য ভান্ডার উপস্থাপন, আরটিআই প্রশিক্ষণ অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং সর্ব শেষে অংশগ্রহণকারীদের মাছে সনদপত্র বিতরণ করা হয়।

শ্রীমঙ্গলে উন্নয়ন উপকরন মেলা অনুষ্ঠিত

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শিশু কানন ছাত্রছাত্রী অভীবাবকদের নিয়ে উন্নয়ন উপকরন মেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলার কালাপুর ইউনিয়নের বরুনা বড়বাড়ীতে দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হয়। চাইল্ড ফান্ড কোরিয়ও এড়–কো বাংলাদেশ এর সহযোগিতায় এবং মাল্টিপারপাস সোসিও ইকোনমিক ডেভেলপমেন্ট এসোসিয়েশন (এমসিডা) এর বাস্তবায়নে এই উপকরন মেলা অনুষ্ঠিতহয়।

মেলায় স্থানীয় ভাবে তৈরি বিভিন্ন উপকরন পদর্শনিকরা হয়। এমসিডার প্রোগ্রাম অফিসার ওছমানগনী এর স ালনায় সভাপতিত্ব করেন আনোয়ারা বেগম।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলাপুর ইউনিয়ন এর সংরক্ষিত মহিলা সদস্য ইসকো বেগম ,বিশেষ অতিথি এমসিডার সভাপতি মিজানুর রহমান আলম, প্রোগ্রাম অফিসার ডেন্টিনামার লিয়া প্রমুখ। পরে প্রথম স্থান, ২য় স্থান ও ৩য় স্থান লাভকারিদের পুরষ্কার প্রদান করা হয়।

মৌলভীবাজারে ট্রাষ্ট ফর নলেজ এর উদ্যোগে জেলাব্যাপী মেধা যাচাই পরীক্ষা অনুষ্ঠিত

“শিক্ষা, ঐক্য ও সেবা” এই শ্লোগান নিয়ে গঠিত মেধা যাচাই সংগঠন ট্রাষ্ট ফর নলেজ মৌলভীবাজার একাটুনার উদ্যোগে জেলাব্যাপী মেধা যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সদর উপজেলার একাটুনা ইউনিয়নের উলুয়াইল ইসলামিয়া আলিম মাদরাসায় এ পরিক্ষা অনুষ্ঠিত হয়।
ট্রাষ্ট ফর নলেজ, মৌলভীবাজার-এর প্রতিষ্ঠাতা আমেরিকা প্রবাসী বকশী মামুনুর রহমানের তত্ত্বাবধানে মৌলভীবাজার জেলার ৭টি উপজেলা থেকে প্রায় ৭শতাধিক শিক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেন।

এসময় পরীক্ষা কার্যক্রম পরিদর্শন করেন মৌলভীবাজার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: আব্দুস সামাদ মিয়া, মৌলভীবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক বকশী ইকবাল আহমদ, দৈনিক মৌলভীবাজার ডটকম এর সম্পাদক লন্ডন প্রবাসী কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুর, ট্রাষ্ট ফর নলেজ বাংলাদেশ এর প্রধান ও দিপ্ত টিভি মৌলভীবাজার প্রতিনিধি বকসী মিছবাহ উর রহমান, ভয়েজ অব মৌলভীবাজার এর সদস্য ও আলোকিত বাংলাদেশ মৌলভীবাজার জেলা প্রতিনিধি সৈয়দ ছায়েদ আহমদ, ট্রাষ্ট ফর নলেজ মৌলভীবাজার এর প্রতিষ্ঠাতা আমেরিকা প্রবাসী বকশী মামুনুর রহমান, উলুয়াইল ইসলামিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ মাওলানা বশির আহমদ, উত্তর মুলাইম আলিম মাদরাসা অধ্যক্ষ মাওলানা সামছুল ইসলাম, সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদ এর সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল হালিম, জজ কোর্টের বিশিষ্ট আইনজিবী হাফিজ আব্দুল আলিম ও ট্রাষ্ট ফর নলেজ বাংলাদেশের বকশী কয়সর আহমদ প্রমুখ। মেধা যাচাই পরীক্ষায় দ্বাদশ, দশম, অষ্টম, ষষ্ঠ ও পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।
উল্লেখ্য ট্রাষ্ট ফর নলেজের উদ্যোগে গত বছর উপজেলা ভিত্তিক হলেও এবার থেকে জেলাব্যাপী মেধা যাচাই পরীক্ষা শুরু হয়েছে।

তথ্য অধিকার আইন বাস্তবায়নে সচেতনতার সৃস্টি’তে বৃহস্পতিবার ছিল শ্রীমঙ্গলে দিনব্যাপী তথ্য মেলা

“তথ্যই শক্তি, জানবো জানাবো, দুর্নীতি রুখবো” এই শ্লোগান ও তথ্য অধিকার আইন বাস্তবায়নে সচেতনতা সৃস্টি’র দাবীতে গত বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী, মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দিনব্যাপী তথ্য মেলা অনুষ্ঠিত হয়। শ্রীমঙ্গল অডিটরিয়াম কাম মাল্টিপারপাস হল (প্রাক্তন জেলা পরিষদ অডিটরিয়াম) প্রাঙ্গনে সকাল ১০টায় মেলা উদ্ভোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিধি তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ।
শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি(সনাক) এর আয়োজনে ও দুর্নীতি দমন কমিশন(দুদক) সমন্বিত জেলা কার্যালয় হবিগঞ্জ ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি(দুপ্রক) শ্রীমঙ্গলের সহযোগীতায় দিনব্যাপী তথ্য মেলায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরিন ও পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম(বার)।

এছাড়াও মেলায় উপস্থিত ছিলেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ(টিআইবি) এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তথ্য মেলায় শোভাযাত্রা, আলোচনা সভা, তথ্য অধিকার বিষয়ক প্রশিক্ষণ, কার্টুন প্রদর্শনী ও দুর্নীতিবিরোধী স্বাক্ষর সংগ্রহ অভিযান, তথ্য বিষয়ক কুইজ প্রতিযোগীতা ও মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠান সমূহের সদন প্রদান ও কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও তথ্য মেলায় তথ্যপ্রাপ্তির আবেদন ফরম পুরণ করা শিখানো হয়।
সচেতন নাগরিক কমিটি(সনাক) শ্রীমঙ্গল এর সভাপতি সৈয়দ নেসার আহমদ জানান, তথ্য মেলাটি সফল, সুন্দর ও স্বার্থক করে তোলার জন্য তারা আপ্রাণ চেষ্ঠা চালাচ্ছেন। সরকারী-বেসরকারী অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান, সাংবাদিকসহ শহরের বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে মেলা অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। তিনি আশা করছেন সবাই স্ব-স্ব উদ্যোগে মেলায় অংশগ্রহণ করবেন এবং মেলাটি সুন্দর, সফল ও স্বার্থক করে তুলবেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT