1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের দিনলিপি- মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:২৮ অপরাহ্ন

কমলগঞ্জের দিনলিপি-

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ৩১ জানুয়ারী, ২০২০
  • ৩৩৩ পড়া হয়েছে

লিখে পাঠিয়েছেন-
প্রনীত রঞ্জন দেবনাথ

মাদ্রাসার ছাত্রী ধর্ষণের অভিযোগে যুবক আটক

কমলগঞ্জ, মৌলভীবাজার।। মৌলভীবাজারের কমলগঞ্জে বাড়ি থেকে জোরপূর্বক তুলে নিয়ে ২০২০ সালের দাখিল পরিক্ষার্থী মাদ্রাসা ছাত্রী(১৫)কে ধর্ষণের অভিযোগে আব্দুস সালাম(২৪) নামে বখাটে এক যুবককে গত বৃহস্পতিবার রাতে আটক করেছে কমলগঞ্জ থানা পুলিশ। আটক সালাম উপজেলার রাজকান্দি গ্রামের তাজর মিয়ার ছেলে। ধর্ষিতা মাদ্রাসা ছাত্রী বর্তমানে মৌলভীবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। ঘটনাটি ঘটেছে গত ২২ জানুয়ারি উপজেলার আলীনগর ইউনিয়নের বড়খোলা গ্রামে। ঘটনাটি একসপ্তাহ আগে ঘটলেও থানায় মামলা হয় একসপ্তাহ পর।

কমলগঞ্জ থানায় দায়েরকৃত মামলা সূত্রে জানা যায়, উপজেলার আলীনগর ইউনিয়নের বড়খোলা গ্রামের তাজর মিয়ার বিবাহিত ছেলে একই ইউনিয়নের চিৎলীয়া গ্রামের মাদ্রাসা ছাত্রী (দাখিল পরীক্ষার্থী) কে গত ২২ জানুয়ারি রাত ৮ টায় বাড়ি ফাঁকা পেয়ে মেয়েকে জোরপূর্বক গাড়িতে তুলে নিয়ে রাজকান্দি (বড়খোলা) এলাকার ছাদ উদ্দিনের বাড়িতে আটকিয়ে মেয়ের ইচ্ছার বিরুদ্ধে জোরপুর্বক একাধিকবার ধর্ষণ করে। ঘটনার একসপ্তাহ পর গত ৩০ জানুয়ারি বৃহস্পতিবার বিকালে মেয়ের বাবা ইউনিয়ন চৌকিদার হারিছ মিয়ার লিখিত অভিযোগের ভিত্তিতে কমলগঞ্জ থানার এএসআই আনিছুর রহমান ও রিপন সরকার অভিযুক্ত আব্দুস সালামকে রাজকান্দি গ্রামের ফারুক মিয়ার বাড়ি থেকে আটক করে ।
স্থানীয় ইউপি সদস্য শামীম আহমেদ বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘটনা আমি শুনেছি। মেয়েটি বর্তমানে মৌলভীবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। নির্যাতিতা কিশোরীর পিতা হারিছ মিয়া মুঠোফোনে বলেন, আমার মেয়ে মাদ্রাসায় যাতায়াতের পথে বখাটে সালাম প্রায়ই উত্যক্ত করতো। ঘটনার দিন ফাঁকা পেয়ে আমার মেয়েকে জোরপূর্বক তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে পরের দিন রাতে বাড়ির রাস্তায় ফেলে যায়।
কমলগঞ্জ থানার ওসি (তদন্ত) সুধীন চন্দ্র দাশ বলেন, মাদ্রাসার ছাত্রী ধর্ষনের অভিযোগ পেয়ে একজনকে আটক করা হয়েছে। এ ঘটনায় কমলগঞ্জ থানায় বৃহস্পতিবার রাতে ধর্ষণের অভিযোগে একটি মামলা হয়েছে। আটক আব্দুস সালামকে গ্রেফতার দেখিয়ে শুক্রবার মৌলভীবাজার আদালতে প্রেরণ করা হয়েছে।

কমলগঞ্জে আলীনগর সমাজ কল্যাণ পরিষদের শীতবস্ত্র বিতরণ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আলীনগর সমাজ কল্যাণ পরিষদের আয়োজনে বিশিস্ট সমাজসেবক মো. ঈমান উদ্দিনের সৌজণ্যে কামুদপুর গ্রামে অর্ধশতাধিক হতদরিদ্রদের মধ্যে শীতবস্ত্র হিসাবে চাদর বিতরণ করা হয়। শুক্রবার (৩১ জানুয়ারি) বিকাল ৩টায় শীতবস্ত্র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র ও উপজেলা যুবলীগের আহবায়ক মো. জুয়েল আহমদ।

আলীনগর সমাজ কল্যাণ পরিষদের সভাপতি সাংবাদিক শাহীন আহমদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সজল কৈরীর সঞ্চালনায় শীতবস্ত্র অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা যুগ্ম আহবায়ক আব্দুল মালিক বাবলু, কমলগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ, সাধারণ সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সহ সভাপতি জহিরুল ইসলাম ও বিশিস্ট সমাজসেবক মো. ঈমান উদ্দিন। অনুষ্ঠানে আলীনগর ইউনিয়নের অর্ধশতাধিক দরিদ্র শীতার্থদের মধ্যে শীতবস্ত্র (চাদর) বিতরণ করা হয়।

কমলগঞ্জে লবণের দাম বৃদ্ধির গুজব নিয়ে হুলস্থুল ॥ ৩৭৫ কেজি লবণ জব্দ ॥ জরিমানা আদায়

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বিভিন্ন হাটবাজারে লবণের দাম বৃদ্ধির গুজবে হুলস্থুল শুরু হয়েছে। লবণের দাম বেড়েছে এমন গুজবে লঙ্কাকাণ্ড ঘটেছে। গত সোমবার(১৮ নভেম্বর) সন্ধ্যার পর থেকেই লবণের দাম বেড়ে যাচ্ছে এমন গুজবের খবরে ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েন কমলগঞ্জের বিভিন্ন হাট বাজারে। কমলগঞ্জের ভানুগাছ, শমশেরনগর, মুন্সীবাজার, আদমপুরসহ বিভিন্ন স্থানে কতিপয় অসাধু ব্যবসায়ীর অধিক দামে লবণ বিক্রি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এতে সাধারণ মানুষের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। লবণের দাম বৃদ্ধি পাচ্ছে এমন খবরে সাধারণ মানুষ তা কিনতে দোকানে দোকানে ভিড় করেছেন। কেউ কেউ ৮/১০ কেজি এমনকি এক বস্তাও কিনেছেন। রাতে ভানুগাছ ও শমশেরনগর বাজারে গুজব সম্পর্কে জনসাধারণকে সর্তক থাকতে মাইকিং করা হয়েছে। সোমবার রাত সাড়ে ১১টায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী হাকিম আশেকুল হক ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে কমলগঞ্জের ধলাই নদীর নতুন ব্রিজের উপর ৩৭৫ কেজি লবণ ভর্তি একটি সিএনজি আটক করে ৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং লবণসহ সিএনজি কমলগঞ্জ থানায় জব্দ করা হয়েছে।

জানা যায়, পেঁয়াজের পর এবার কমলগঞ্জের বাজারগুলোতে লবণের দাম বৃদ্ধি নিয়ে গুজব সৃষ্টি হয়েছে। সোমবার সন্ধ্যার পর থেকে নিত্য প্রয়োজনীয় এ দ্রব্যের দাম বেড়ে যাওয়ার গুজবের কারণে ক্রেতারা লবণ কিনতে দোকানে দোকানে ভিড় করেন। আর এ সুযোগে কিছু কিছু ব্যবসায়ী অধিক দামে বিক্রি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।
হঠাৎ লবণের দাম বেড়ে যাওয়ার গুজবে অনেকেই চড়া দামে আবার কেউ ৫ থেকে ১০ কেজি পর্যন্ত লবণ কিনে রাখছেন। রাত ১০টার পর থেকে অনেক দোকানে আর লবণ পাওয়া যা‌চ্ছিল না। এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ক্রেতা জানান, ‘শুনেছি লবণের দাম বেড়ে প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকায় দাঁড়িয়েছে। এমন খবরে আমরা লবণ কিনে রাখছি, যাতে দাম বাড়লে আর কিনতে না হয়।
নাম প্রকাশ না করার শর্তে শমশেরনগরের একজন ব্যবসায়ী বলেন, আমার দোকানে ৪৭ কেজি লবণ ছিল। সব লবণ বিক্রি হয়ে যায়। লবণ গুজবের খবর পেয়ে সোমবার রাতে কমলগঞ্জের ভানুগাছ বাজার ও শমশেরনগর বাজারে পুলিশের পক্ষ থেকে মাইকিং করে জনগণকে গুজবে কান না দেওয়ার জন্য সতর্ক করা হয়েছে।
‌আলাপকালে কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াচ্ছে কিছু সুবিধাবাদী মানুষ। দেশে লবণ সংকটের কোনো ঘটনা ঘটেনি। এই গুজব থেকে সাধারণ মানুষকে সচেতন থাকতে হবে। যারাই গুজব রাটাবে, পুলিশ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।
এদিকে সোমবার রাত সাড়ে ১১টায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী হাকিম আশেকুল হক ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে কমলগঞ্জের ধলাই নদীর নতুন ব্রিজের উপর আদমপুর বাজারের ব্যবসায়ী আব্দুল কাদিরের ৩৭৫ কেজি লবণ ভর্তি একটি সিএনজি আটক করে ৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং লবণসহ সিএনজি কমলগঞ্জ থানায় জব্দ করা হয়েছে।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, লবণ নিয়ে একটি চক্র গুজব ছড়াচ্ছে। আমরা বিষয়টি জানার পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং উপজেলার সব বাজার প্রশাসনের নজরদারিতে রাখা হয়েছে। এ ধরনের গুজব ছড়িয়ে কেউ বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তিনি আরও বলেন, ‘যারা এ গুজব রটাবে বা কৃত্রিম সংকট তৈরি করতে লবণ মজুদ রাখবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। জনসাধারণকেও এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

কমলগঞ্জে পিঁয়াজের বাজারে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর রোড, ভিতর বাজার, ও তার আশপাশের এলাকার বিভিন্ন স্থানে পিঁয়াজের বাজার, সবজির বাজার ও মাছ বাজারে গত রোববার (১৭ নভেম্বর) বিকাল ৩ টা থেকে ৬টা পর্যন্ত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান পরিচালিত হয়। অভিযানে মূল্য তালিকা না রেখে পিঁয়াজের দাম বৃদ্ধি করে বিক্রয় করার অপরাধে ২ টি প্রতিষ্ঠানকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন এর নেতৃত্বে অভিযানে সহযোগিতা করেন শমশেরনগর পুলিশ ফাঁড়ির সদস্যবৃন্দ। অভিযানকালে শমশেরনগরে অবস্থিত শাহেদ ব্রাদার্সকে ১ হাজার ৫ শত টাকা, ভিতর বাজারে অবস্থিত মেসার্স আসফি ট্রেডাসকে ১ হাজার ৫ শত টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়।

কমলগঞ্জে কার্তিক-দামোদর মাস উপলক্ষে শৈব যোগী সংঘের সপ্তাহব্যাপী আলোচনা ও দীপ-দান প্রজ্বলন

একটি ব্যতিক্রমী বৈদিক ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভর্য্যরে মধ্য দিয়ে সপ্তাহ ব্যাপী উদযাপিত হল কার্তিক-দামোদর মাস। এ উপলক্ষে ১১ নভেম্বর থেকে ১৭ নভেম্বর রোববার গভীর রাত পর্যন্ত সপ্তাহব্যাপী নানা আয়োজনে করে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আলীনগর ইউনিয়নের যোগীবিল গ্রামে শৈব যোগী সংঘ। প্রতিদিন রাত ৯ টা থেকে ধর্মীয় আলোচনা ও দীপ-দান (প্রদীপ প্রজ্বলন) করা হয়।

১৭ নভেম্বর রোববার রাত ৯ ঘটিকায় শুরু হয় বৈদিক আলোচনা সভা। সভায় মূল আলোচনা করেন শৈব যোগী সংঘের প্রতিষ্ঠাতা সভাপতি ডা: শ্রীনিবাস দেবনাথ। রাত ১১টায় শত শত ভক্তবৃন্দ যোগী ও যোগীনিরা এক সাথে দীপ-দান (প্রদীপ প্রজ্বলন) করে ধর্মীয়স্থল আলোকিত করা হয়। এসময় সকলে মিলে ভগবানের নাম স্মরণ করেন এবং শঙ্খধ্বনি বাজানো হয়। ধর্মীয় আলোচনা সভায় উপস্থিত ছিলেন শৈব যোগী সংঘের লক্ষ্মীপুর শাখার সভাপতি সাংবাদিক পিন্টু দেবনাথ, সিদ্দেশ্বরপুর শাখার সাধারণ সম্পাদক বিকাশ দেবনাথ, হরিস্মরণ শাখার সাধারণ সম্পাদক অপু দেবনাথসহ শৈব যোগী সংঘের সদস্যবৃন্দ।
অনুষ্ঠানে বেদান্ত বিশ্লেষণ, দামোদর মাসের তাৎপর্য্য, দীপ-দানের মহাত্ম্য ও জগতের কল্যাণ সম্পর্কে আলোকপাত করা হয়। সবশেষে মহা প্রসাদ বিতরণ করা হয়।

কমলগঞ্জে পিইসি পরীক্ষার ১ম দিনে অনুপস্থিত ১৩৬ পরীক্ষার্থী

মৌলভীবাজারের কমলগঞ্জে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার প্রথম দিনে রোববার (১৭ নভেম্বর) অনুষ্ঠিত ইংরেজি পরীক্ষায় অনুপস্থিত ১৩৬ জন পরীক্ষার্থী ছিলেন। কমলগঞ্জ উপজেলা শিক্ষা অফিসের পরীক্ষা কন্ট্রোল রুম থেকে এ তথ্য নিশ্চিত করেছে। এদের মধ্যে সমাপনী পরীক্ষার্থী ১০০ জন ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার্থী ৩৬ জন অনুপস্থিত।
কমলগঞ্জ উপজেলার ১৯ টি কেন্দ্র থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ৪৩৩৩ জন ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরিক্ষায় মোট ৩১১ পরীক্ষার্থী অংশ নিয়েছে।

শোক সংবাদ

॥ আব্দুর রউফ তোতা ॥

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহ সভাপতি আব্দুর রউফ তোতা রোববার (১৭ নভেম্বর) সকাল ৯টায় হৃদরোগে আক্রান্ত হয়ে জালালপুর গ্রামের নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলেসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

রোববার বিকাল সাড়ে ৪টায় জালালপুর হযরত জালাল শাহ মাজার প্রাঙ্গনে মরহুমের জানাযার নামায শেষে স্থানীয় কবরস্থানে দাফন করা হয়। তাঁর মৃত্যুতে সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি, কেন্দ্রীয় আওয়ামীলীগ সদস্য কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আছলম ইকবাল মিলন, সাধারণ সম্পাদক এড. এএসএম আজাদুর রহমান গভীর শোক প্রকাশ করেছেন।

কমলগঞ্জে জানাজার নামাজ শেষে দোয়া পড়া নিয়ে দুই পক্ষের সংঘর্ষ

আহত ১জন, থানায় পৃথক দুটি অভিযোগ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামে জানাজার নামাজ শেষে দোয়া পড়া নিয়ে দ্ইু পক্ষের মাঝে উত্তেজনা ও হামলায় নিরিহ একজন আহত হওয়ার অভিযোগ করা হয়েছে। এঘটনায় উভয় পক্ষই পৃথকভাবে কমলগঞ্জ থানায় দুটি লিখিত অভিযোগ করেছেন। গত শনিবার (১৬ নভেম্বর) সন্ধ্যা ৬টায় দুই দল মুসল্লির মাঝে উত্তেজনা ঠেলা ধাক্কা হলে রাত ৮টায় এক পক্ষের হামলায় রমজান আলী (৫৭) নামে নিরিহ এক ব্যক্তি আহত হওয়ার অভিযোগ উঠেছে।
স্থানীয় ও কমলগঞ্জ থানা সূত্রে জানা যায়, গত শনিবার সন্ধ্যা ৬টায় মাধবপুর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামে মঈন উদ্দীন মিয়ার স্ত্রীর জানাজার নামাজ শেষে দোয়া না করে লাশ দাফন করতে গেলে একই গ্রামের আলাউদ্দীন মিয়া আপত্তি জানান। তিনি বলেন দোয়া পড়েই লাশের দাফন করতে হবে। এ নিয়ে মুসল্লী দুরুদ মিয়ার সাথে আলাউদ্দীন মিয়ার বাক বিতন্ডার এক পর্যায়ে ঠেলা ধাক্কা হয়। তাৎক্ষনিক উপস্থিত মুসল্লীরা বিষয়টি নিষ্পত্তি করে দিয়ে দুইজনকেই সরিয়ে দেন।
এ ঘটনার জের ধরে রাতে আলাউদ্দীন মিয়া ও তার ছেলেরা মিলে দুরুদ মিয়াকে মারপিট করার জন্য খোঁজতে থাকে। তখন দুরুদ মিয়াকে না পেয়ে মঙ্গল মিয়ার দোকানের সামনে দুরুদ মিয়ার আত্মীয় টমেটো চাষী রমজান আলীকে পেয়ে মারপিট করেন আলাউদ্দীন মিয়া ও তার ছেলেরা। এঘটনায় টমেটো চাষী রমজান মিয়া আহত হয়েছেন। স্থানীয় লোকজন আহত রমজান মিয়াকে উদ্ধার করে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করেন।
এ ঘটনায় শনিবার রাতে আহত রমজান মিয়ার ছেলে শাহীন মিয়া বাদি হয়ে আলাউদ্দীন মিয়া ও তার ছেলেদের নাম উল্লেখ করে কমলগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। বাদি রমজান মিয়ার জামাতা কামাল মিয়া অভিযোগ করে বলেন, জানাজার নামাজ শেষে দোয়া পড়া নিয়ে বিরোধের ঘটনায় তার শ্বশুর জড়িত নন। তিনি সন্ধ্যায় জমির উৎপাদিত টমেটো বিক্রি করে ৪০ হাজার টাকা নিয়ে বাড়ি ফেরার পথে আলাউদ্দীন মিয়া ও তার ছেলেরা হামলা চালিয়ে আহত করেছে ও নগদ অর্থ ছিনিয়ে নিয়ে গেছে।
তবে আলাউদ্দীন মিয়ার ছেলে গিয়াস উদ্দীন অভিযোগ করে বলেন, জানাজার নামাজ শেষের ঘটনাটি ঘটনাস্থলেই সমাধান হয়ে গেলে রাত ৮টায় গ্রামের ১৫ থেকে ২০ জনের একটি দল নিয়ে প্রতিপক্ষ তার বাড়িতে হামলা চালিয়েছে। হামলায় তার অসুস্থ্য ছোট ভাইয়ের চিকিৎসার জন্য রাখা ২ লাখ টাকা লুট করা হয়েছে। এ ঘটনায় আলাউদ্দীন মিয়ার স্ত্রী আমিরুন বিবি বাদি হয়ে প্রতিপক্ষের উপর থানায় লিখিত অভিযোগ করেছেন।
ঘটনার খবর পেয়ে শনিবার রাতেই কমলগঞ্জ থানার উপ-পরিদর্শক তোফাজ্জল হোসেনের নেতৃত্বে পুলিশের একটি দল সরেজমিন তদন্ত করে।
কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান বলেন, মাধবপুরে জানাজার নামাজ শেষে দোয়া পড়া নিয়ে দুই পক্ষের মাঝে উত্তেজনার সৃষ্টি হয়েছিল। তাৎক্ষনিক স্থানীয়ভাবে সেটির সমাধান হয়েছে। পরবর্তীতে যে ঘটনাগুলোর উল্লেখ করে থানায় দুই পক্ষ অভিযোগ করেছেন তা তদন্ত করে দেখা হচ্ছে।

কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ঘোড়ামারা, তিলকপুর সহ বিভিন্ন গ্রামে এবার লালতীরের নতুন একটি উদ্ভাবনী তবে ৮৩৫২ জাতের টমেটো চাষে অকল্পনীয় সাফল্য পাওয়া গেছে। অন্যান্য ফলের তুলনায় দ্বিগুণ হয়েছে। কৃষকরা জানান, গতবছর একটি গাছে ৫/৬ কেজি নতুন জাতে তা হয়েছে ৯ থেকে ১০ কেজি।

লাল তীর সীড লিমিটেড এর উদ্যোগে রোববার(১৭ নভেম্বর) বিকেলে কমলগঞ্জের উত্তর তিলকপুরে কৃষকদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ গবেষক সাংবাদিক বিকুল চক্রবর্তী। লালতীর সীডের ডিভিশনাল ম্যানেজার তাপস চক্রবর্তীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক এসকে দাশ সুমন। এ সময় বক্তব্য দেন আব্দুল আহাদ, মান্নান মিয়া ও সায়মন মিয়া। বক্তারা বলেন, লালতীরের পরীক্ষামূলক এ জাতের ফলনের কাছে অন্য জাত ধারে কাছেও নেই। তারা বলেন, এর ওজনও বেশি। গাছে ঝরে না, থাকেও বেশিক্ষন।

সপ্তাহব্যাপী শ্রীমদ্ভগবত পাঠ ও হরিনাম সংকীর্তন অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

মৌলভীবাজারের কমলগঞ্জে সপ্তাহব্যাপী শ্রীমদ্ভগবত পাঠ ও অষ্টপ্রহর ব্যাপী হরিণাম সংকীর্তন অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গত শনিবার (১৬ নভেম্বর) বিকালে আলীনগর চা বাগানের শ্রী শ্রী রাখলাথলী মহাবিষ্ণু মন্দিরে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভারতীয় সহকারি হাই কমিশনার এল. কৃষ্ণমূর্তি। অনুষ্ঠানের উদ্বোধন করেন কেন্দ্রীয় আওয়ামীলীগের সদস্য ও কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো: রফিকুর রহমান। প্রধান বক্তা ছিলেন মাসিক শ্রীগৌরবাণী পত্রিকার সম্পাদক এডভোকেট কিশোরী পদ দেব শ্যামল।

মন্দির কমিটির সভাপতি কিরন বৈদ্য এর সভাপতিত্বে ও রিংকু চক্রবর্তীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি মো: সিদ্দেক আলী, দুর্বার কমিটির নির্বাহী পরিচালক রাজু দেশোয়ারা, রামানুজ উপধ্যায়, মাসিক চা মজদুর পত্রিকার সম্পাদক সীতা রাম বীন, ইউপি সদস্য গৌরি কৈরী, ডেইলি ষ্টার প্রতিনিধি মিন্টু দেশোয়ারা প্রমুখ। অনুষ্ঠানে প্রধান অতিথিকে ক্রেষ্ট প্রদান করেন শ্রী শ্রী রাখলাথলী মহাবিষ্ণু মন্দির কমিটির সাধারণ সম্পাদক রূপচাঁন কৈরী ও কোষাধ্যক্ষ শৈলেন বৈদ্য। মানপত্র পাঠ করেন কামুদপুর উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিরঞ্জন কৈরী। অনুষ্ঠানে শতশত দর্শক ও ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

মৃত্যুবাষির্কী

॥ মোহাম্মদ ইলিয়াছ ॥

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য, বায়ান্নের ভাষা আন্দোলনের সক্রিয় কর্মী, সাবেক এম,এন,এ, মৌলভীবাজার-৪ (কমলগঞ্জ-শ্রীমঙ্গল) আসনের সাবেক সংসদ সদস্য, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, কিংবদন্তী রাজনীতিবিদ, জননেতা মোহাম্মদ ইলিয়াছ এর ৩২তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে ২১ নভেম্বর বৃহস্পতিবার।

এ উপলক্ষ্যে জননেতা মোহাম্মদ ইলিয়াছ এমপি’র ৩২ তম মৃত্যুবার্ষিকীতে কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে ভানুগাছ সাব রেজিস্ট্রি মাঠে আজ বৃহস্পতিবার বিকাল ৩টায় এক স্মরণ সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। উল্লেখ্য, মরহুম জননেতা মোহাম্মদ ইলিয়াছ ১৯৮৭ সালের ২১ নভেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন।

কমলগঞ্জে শিশু অধিকার সম্পর্কিত জাতিসংঘ কনভেনশনের ৩০তম বার্ষিকী পালিত

প্রতিটি শিশুর জন্য শৈশবকালীন অধিকার, প্রতিটি সন্তানের জন্য, প্রতিটি অধিকার এই প্রতিপাদ্যকে প্রাধান্য দিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে শিশু অধিকার সম্পর্কিত জাতিসংঘ কনভেনশনের ৩০ তম বার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে এনজিও সংস্থা প্রচেষ্টার আলোয় আলো প্রকল্পের আয়োজনে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বুধবার সকাল সাড়ে ১১ টায় মাধবপুর ইউনিয়নের পাত্রখোলা মন্ডপ প্রাঙ্গন থেকে এক শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে মন্ডপ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। চা শ্রমিক নেতা স্বপন বৈদ্যের সভাপতিত্বে ও আলোয় আলো প্রকল্পের কমিউনিটি প্রমোটর বিজয় ছত্রীর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মাধবপুর ইউপি চেয়ারম্যান পুষ্প কুমার কানু। আলোচনায় অংশ নেন আলোয় আলো প্রকল্পের কো-অর্ডিনেটর জাহিদুর রহমান, সাংবাদিক শাহীন আহমেদ, চা-শ্রমিক নেতা গরানা অলমিক, আলোয় আলো প্রকল্পের প্রকল্প কর্মকর্তা প্রবাস কুমার বিশ্বাস, শিক্ষক প্রদীপ পাল।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT