1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শ্রীমঙ্গলের সাত সতেরো- মুক্তকথা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৩০ অপরাহ্ন

শ্রীমঙ্গলের সাত সতেরো-

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ৭ ফেব্রুয়ারী, ২০২০
  • ৯৪৮ পড়া হয়েছে

পরিবাহন ধর্মঘট শুরু’র ৯ঘন্টা পর প্রশাসনের আশ্বাসে স্থগিত

সৈয়দ ছায়েদ আহমদ।। মৌলভীবাজারে ভোর ৬টা থেকে ৪৮ ঘন্টার জন্য পরিবহন ধর্মঘট শুরুর প্রায় ৯ঘন্টা পর ধর্মঘট স্থগিত করেছে জেলা সড়ক পরিহন শ্রমিক ঐক্য পরিষদ। বিগত ২৩ জানুয়ারী বৃহস্পতিবার দুপুর ২টায় শ্রমিক নেতাদের সাথে প্রশাসনের এক বৈঠকে তাদের অভিযোগের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে তারা দুপুর থেকে পরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন। বৈঠকে মৌলভীবাজার মডেল থানার ওসি মো.আলমগীর হোসেন, শ্রীমঙ্গল থানার ওসি মো আব্দুছ ছালেক,
জেলা সড়ক পরিহন শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি পাবেল আহমদ, সদস্য সচিব আজাদুর রহমান অদুদ, সাংগঠনিক সম্পাদক ছালেহ আহমদ উপস্থিত ছিলেন।
বৈঠকে শ্রীমঙ্গল পরিবহন শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে হামলা ও ভাঙচুরের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেয় প্রশাসন।

বিষয়টি নিশ্চিত করেছেন পরিবহন শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব আজাদুর রহমান অদুদ। এদিকে ভোর ৬টা থেকে বেলা ৩টা পর্যন্ত জেলাব্যাপী সর্বস্তরের পরিবহন ধর্মঘটে অভ্যন্তরীন কোনও রুটে দূরপাল্লার কোন ধরনের যানবাহান চলাচল করে নি। আকস্মিক এই ধর্মঘটে বিপাকে পড়েন শিক্ষার্থী, নানা পেশাজীবি ও সাধারণ মানুষজন। ঢাকা-সিলেটসহ সারাজেলার সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। তবে ধর্মঘট চলার ফাঁকে ফাঁকে সিএনজি অটোরিক্সায় জেলার বিভিন্ন সড়কে মানুষজন চলাচল করতে দেখা গিয়েছিল।

অফিস ভাংচুর

মামলার আসামী গ্রেফতারের দাবীতে মৌলভীবাজারে ভোর থেকে ৪৮ ঘন্টার পরিবহন ধর্মঘট হয়েছে

শ্রীমঙ্গলে জেলা ট্রাক ট্যাংকলরি, কাভার্ড ভ্যান চালক শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে হামলা, ভাংচুরের প্রতিবাদে ও দায়েরকৃত মামলার আসামী গ্রেফতারের দাবীতে মৌলভীবাজার সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদ জেলা ব্যাপি ৪৮ ঘন্টার পরিবহন ধর্মঘটের ডাক দিলে ভোর থেকে ৪৮ঘন্টার ধর্মঘট পালিত হয়। শ্রমিক সংগঠনের এ দাবীতে বিগত সোমবার মৌলভীবাজার জেলা পুলিশ সুপার বরাবরে চিঠি দিয়ে ২৩ জানুয়ারী পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছিল। দাবী করা হয়েছিল দায়েরকৃত মামলা আমলে নিয়ে কার্যালয় ভাংচুর মামলার আসামি গ্রেফতারের।

এতে ২২ জানুয়ারির মধ্যে দাবী মেনে নিতে আল্টিমেটাম ঘোষনা করা হয়েছিল। এই সময়ের মধ্যে দাবী মানা না হলে ২৩ জানুয়ারী ভোর ৬টা থেকে ৪৮ ঘন্টার পরিবহন ধর্মঘট করা হবে বলে হুঁশিয়ার করা হয়েছিল।
জেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদের প্যাডে কার্যকরী কমিটির সভাপতি পাবেল আহমেদ, সদস্য সচিব আজাদুর রহমান অদুদ ও সাংগঠনিক সম্পাদক ছালেক আহমদ স্বাক্ষরিত লিখিত চিঠিতে অভিযোগ করা হয় গত ১ জানুয়ারী সন্ত্রাসী কামালের নেতৃত্বে একদল দাঙ্গাবাজ চাঁদা না দেয়ায় শ্রীমঙ্গলস্থ শ্রমিক কার্যালয়ে হামলা, ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটে। এ ঘটনায় শ্রীমঙ্গল থানায় অভিযোগ দায়ের করা হলেও এ খবর লিখা অবদি তা নথিভুক্ত করা হয়নি এবং আসামিও গ্রেফতার হয়নি।
ফলে বিগত ২২ জানুয়ারী বুধবারের মধ্যে মামলা এফআইআর হিসেবে নথি ভুক্ত ও আসামী গ্রেফতার না হলে বৃহষ্পতিবার ভোর ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘন্টা, জেলাব্যাপি পরিবহন কর্মবিরতির ডাক দেয়া হয়েছিল। আল্টিমেটামে আরও জানানো হয় যদি এই সময়ের ভিতরে তাদের দাবী না মানা হয় তাহলে পরিস্থিতির অবনতি হলে তারা দায়ি থাকবেন না।
এ ব্যাপারে জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম(বার) জানান ‘আমরা তাদের একটি আবেদন পেয়েছি। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেব’।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সম্মাননা পেলেন সংবাদিক বিশ্বজিৎ বাপন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ‘কনজারবেশন মিডিয়া এওয়ার্ড’ পেলেন সাংবাদিক বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন। শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত পাখিমেলা-২০২০ উদযাপিত হয়। ২০১৯ সালে প্রকাশিত পরিবেশ বিষয় তার শতাধিক প্রতিবেদন/ফিচার পর্যালোচনা করে অনলাইন ক্যাটাগরিতে তাকে এ সম্মাননা প্রদান করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্বজিৎ বাপনের হাতে সুদৃশ্য ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন।
এ সময় উপস্থিত ছিলেন আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) এর বাংলাদেশ প্রধান রাকিবুল আমিন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ও প্রখ্যাত পাখি গবেষক ইনাম আল হক, জাহাঙ্গীরনগর প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসার ড. মনিরুল এইচ খান, প্রফেসার ড. সাজেদা বেগম এবং প্রফেসার ড. কামরুল হাসান।

সাংবাদিক বিশ্বজিৎ বাপন

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন ২০০৯ সালের ডিসেম্বরে দৈনিক কালের কণ্ঠে ‘শ্রীমঙ্গল প্রতিনিধি’ হিসেব নিয়োগলাভের মাধ্যমে সংবাদিকতায় যোগদান করেন। পরে ২০১৫ তিনি বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমে ‘এনভায়রনমেন্ট স্পেশাল করেসপন্ডেন্ট’ এবং পরে ‘স্টাফ করেসপন্ডেন্ট’ হিসেবে দায়িত্বপালন করেন। বর্তমানে তিনি বাংলানিউজের ‘ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট’ হিসেবে যুক্ত আছেন।
ন্যাশনাল টি কোম্পানি (এনটিসি) এর সাবেক টি-প্লান্টার বিজয় কান্তি ভট্টাচার্য পুষ্প এবং মিতা ভট্টাচার্য এর প্রথম পুত্র বিশ্বজিৎ। বৈবাহিক জীবনে তিনি অষ্টম শ্রেণিতে অধ্যায়নরত বিশ্বপ্রিয় ভট্টাচার্য কাব্য নামের একপুত্র সন্তানের জনক। তার স্ত্রীর নাম তনুশ্রী গোস্বামী।
সাংবাদিকতার পাশাপাশি তিনি কণ্ঠধ্বনি আবৃত্তিচক্র নামে একটি আবৃত্তি প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক। স্থানীয় শিশু-কিশোরদের মাঝে শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তিচর্চায় নিরলসভাবে কাজ করে চলেছেন। বিশ্বজিৎ ভট্টাচার্য বাপনের ‘প্রকৃতি ও জীববৈচিত্র্য’ বিষয়ক নানান প্রতিবেদন/ফিচার এবং আলোচিত্রগুলো পাঠক মহলে সমাদৃত।

শ্রীমঙ্গল এসোসিয়েশন অব আমেরিকা ইনক্ এর পক্ষ থেকে সাড়ে ৫শতাধিক কম্বল বিতরণ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মজার স্কুলের শিক্ষার্থী ও অসহায় গবীর শীতার্তদের মাঝে সাড়ে পাঁচ শতাধিক কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকালে শহরের চন্দ্রনাথ সরকারী প্রাইমারি বিদ্যালয় প্রাঙ্গলে আমেরিকা শ্রীমঙ্গর প্রবাসী সংগঠন শ্রীমঙ্গল এসোসিয়েশন অব আমেরিকা ইনক্ এর পক্ষ থেকে কম্বল বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন শহরের সমাজসেবী আলহাজ্ব মো: ইকবাল। এসময় উপস্থিত ছিলেন সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমদ, সাংবাদিক মামুন আহমদসহ বিশিষ্টব্যাক্তিবর্গ। শ্রীমঙ্গল এসোসিয়েশন অব আমেরিকা ইনক্ এর পক্ষ থেকে উপজেলার ৯টি ইউনিয়নও ১টি পৌরসভার অসহায় শতিার্তদের মাঝে পাড়ে ৫শ কম্বল বিতরণ করা হয়।

শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলে সপ্তাহব্যাপী বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন এবং পিইসি ও জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা

মৌলভীবাজারের শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলে সপ্তাহব্যাপী বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০২০ এর উদ্বোধন এবং ২০১৯ সালের জেএসসি পরীক্ষায় কৃতিত্ব অর্জনকারী ও পিইসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান করা হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১১টায় শ্রীমঙ্গল পৌর শহরের জালালিয়া রোডস্থ শ্রীমঙ্গল আইডিয়াল স্কুল ক্যাম্পাসে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন শ্রীমঙ্গল আইডিয়াল স্কুল ব্যবস্থাপনা কমিটির সভাপতি, সাংবাদিক ইসমাইল মাহমুদ।

শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলের প্রিন্সিপাল, সাংবাদিক ও লেখক এহসান বিন মুজাহির এর সভাপতিত্বে ও ভাইস প্রিন্সিপাল মোঃ শামীম মিয়ার স ালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শ্রীমঙ্গল প্রেসক্লাবের ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মামুন আহমদ, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, ভাড়াউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কল্যাণ দেব জীবন, কুঞ্জবন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ডা. মোঃ একরামুল কবির, দি এক্সপার্ট কিন্ডারগার্টেন স্কুলের প্রধান শিক্ষক মোঃ আব্দুল হান্নান, খেদমতে কুরআন পরিষদ শ্রীমঙ্গল এর সভাপতি হাফেজ আব্দুল্লাহ চৌধুরী জুমন, শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলের পরিচালক শামীম আহমদ, ইকরা ক্যাডেট স্কুল ও মাদরাসা শ্রীমঙ্গল শাখার সহকারী শিক্ষক মাওলানা নুরুল আনোয়ার এবং বিজিবি সদস্য মোঃ সাইফুল ইসলাম।
শিক্ষকদের মাঝে উপস্থিত ছিলেন আশিকুর রহমান চৌধুরী, হাবিবুর রহমান, মুহিবুর রহমান, শারমিন জান্নাত, রেশমি আক্তার, কোহিনুর আক্তার, প্রিয়াক দেব বর্মা, তানিশা চৌধুরী নিতু, তাহমিনা খাতুন এবং পিন্টু দাশ। অনুষ্ঠানে পিইসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলের মেধাবী ছাত্র মোঃ সাকিবুল ইসলম স্বাধীন এবং ফাহমিদা মাহমুদ অন্তরাসহ পিইসি ও জেএসসি পরীক্ষায় কৃতিত্ব অর্জনকারী ছাত্র-ছাত্রীদের হাতে ক্রেস্ট তুলে দেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানে বিপুল সংখ্যাক অভিভাবক এবং শিক্ষার্থীদের উপস্থিত ছিল। প্রসঙ্গত, ২০১৭ সালে ১৬ ডিসেম্বর শ্রীীমঙ্গল আইডিয়াল স্কুল আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT