1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চা-শ্রমিকদের দাবী-দাওয়া নিয়ে গোলটেবিল বৈঠক - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:০৩ অপরাহ্ন

চা-শ্রমিকদের দাবী-দাওয়া নিয়ে গোলটেবিল বৈঠক

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০
  • ২৬৫ পড়া হয়েছে

রায়হান আনচারি।। চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে এবং দৈনিক নগদ মজুরি নূন্যতম ৪০০ টাকা নির্ধারণের দাবিতে মৌলভীবাজারে এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয় ।
রোববার, ৯ ফেব্রুয়ারি বিকেল ৪টায় মৌলভীবাজার প্রেসক্লাবে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন মৌলভীবাজার জেলা শাখার আয়োজনে এ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিকফ্রন্টের সভাপতি এবং বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের উপদেষ্টা কমরেড রাজেকুজ্জামান রতন।

চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক দ্বীপংকর ঘোষ কর্তৃক ধারনাপত্র পাঠের মধ্য দিয়ে বৈঠক শুরু হয়। প্রধান অতিথির বক্তব্যে কমরেড রাজেকুজ্জামান রতন বলেন, চা শ্রমিকদের কাছ থেকে সর্বোচ্চ পরিশ্রম আদায় করে মালিকপক্ষ তাদের তুলনামূলক কম মজুরি দিচ্ছে। অথচ যে শ্রমিক সারাজীবন চা বাগানে কাজ করে বৃদ্ধ বয়সে তার কোনও উপার্জন থাকে না, জমানো টাকা থাকে না।
তিনি আরও বলেন, চা শ্রমিকদের জন্য শুধু সহানুভূতিই পর্যাপ্ত নয়, তাদের নায্য মজুরিও নিশ্চিত করতে হবে। তাদের জন্য সবার মনেই সহানুভূতি-সমবেদনা আছে, এখন তাদের দাবি আদায়েও আমাদের সচেতন হওয়া উচিত।
এছাড়াও বৈঠকে আলোচনা করেন বাসদ মৌলভীবাজার জেলা আহবায়ক এড. মঈনুর রহমান মগনু, হবিগঞ্জ বাসদ সমন্বয়ক এড. জুনায়েদ আহমেদ, সিলেট জেলা বাসদ সমন্বয়ক আবু জাফর, কমিউনিস্ট পার্টি জেলা কমিটির সদস্য জহর লাল দত্ত, ন্যাপ জেলা সাধারন সম্পাদক চৌধুরী নিহারেন্দু হোম সজল, প্রথম আলো জেলা প্রতিনিধি আকমল হোসেন নিপু, ডেইলি স্টার জেলা প্রতিনিধি মিন্টু দেলোয়ার, প্রভাষক জলি পাল, লাউয়াছড়া রক্ষা আন্দোলনের যুগ্ম-আহবায়ক কাজী শামসুল হক, সিলেট জেলা শ্রমিক ফ্রন্ট নেতা প্রণব জ্যোতি পাল, স্বাধীনতা স্যানেটারী পরিষদের উপদেষ্টা এম খসরু চৌধুরী, কবি ও সাংবাদিক জাবেদ ভুইয়া, শ্রমিক ফেডারেশন এর নেতৃবৃন্দ, বাসদ সিলেট বিভাগের সদস্যবৃন্দ এবং সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ছাত্রনেতা ও সাংবাদিকগন।
গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন চা শ্রমিক ফেডারেশন মৌলভীবাজার জেলা সংগঠক বিপ্লব মাদ্রাজী পাশী এবং বৈঠক সঞ্চালনা করেন সদস্য কিরন শুল্ক বৈদ্য।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT