1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জে ৮ দফা দাবিতে দলিত জনগোষ্ঠীর মানববন্ধন - মুক্তকথা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন

কমলগঞ্জে ৮ দফা দাবিতে দলিত জনগোষ্ঠীর মানববন্ধন

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১২ ফেব্রুয়ারী, ২০২০
  • ৯৮৫ পড়া হয়েছে

প্রনীত রঞ্জন দেবনাথ।।  মৌলভীবাজারের কমলগঞ্জে জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধ আইন কমিশন সুপারিশকৃত প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়ন করাসহ ৮ দফা বাস্তবায়নের দাবিতে বাংলাদেশ দলিত ও বি ত জনগোষ্ঠী অধিকার আন্দোলন কমলগঞ্জ শাখার আয়োজনে ঘন্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশ অনুষ্টিত হয়েছে। বিগত বছরের মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকাল ১১ টা হতে দুপুর ১২ টা পর্যন্ত উপজেলা চৌমহনী চত্বরে এ মানববন্ধন করা হয়। শতাধিক নারীর উপস্থিতিতে মানববন্ধন শেষে বক্তব্য রাখেন বাংলাদেশ দলিত ও বি ত জনগোষ্ঠী অধিকার আন্দোলন কমলগঞ্জ উপজেলা কমিটির সভাপতি প্রতাপ চন্দ্র শব্দকর, সাধারণ সম্পাদক সুপ্রিম রবিদাস, মহিলা সভানেত্রী গিতা রাণী চুহান প্রমুখ।

বক্তারা সরকারি বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দলিত ছাত্র-ছাত্রীদের ভর্তি কোটা, দলিত জনগোষ্ঠীকে বিকল্প পেশায় উৎসাহিত করার পাশাপাশি কারিগরি শিক্ষা প্রশিক্ষণের সুযোগ বাড়ানো, দেশের সকল জেলায় দলিত জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তায় কর্মসূচীর আওতায় আনা, জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধ আইন কমিশন সুপারিশকৃত প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়ন করাসহ ৮ দফা বাস্তবায়নের দাবি জানান।

বৃক্ষ রোপণ ও বিতরণ

মৌলভীবাজারের কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয়ে বৃক্ষরোপণ ও শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষের চারা বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুরে সমকাল সুহৃদ সমাবেশ ও পাহাড় রক্ষা উন্নয়ন সোসাইটির আয়োজনে ও ইতালি প্রবাসী মো: মুমিন চৌধুরীর সহযোগিতায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয়ে অধ্যক্ষ মো. কামরুজ্জামান মিয়া।

সুহৃদ মো: মোনায়েম খানের সভাপতিত্বে ও সুহৃদ নির্মল এস পলাশের স ালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা সুজন সম্পাদক প্রভাষক রাবেয়া খাতুন, লেখক ও গবেষক আহমদ সিরাজ, সমকাল কমলগঞ্জ প্রতিনিধি প্রনীত রঞ্জন দেবনাথ, প্রভাষক সেলিম আহমদ, অধ্যাপক ফজলুর রহমান, মণিপুরী ললিতকলা একাডেমীর গবেষনা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ, কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ, খাসি সোস্যাল কাউন্সিলের সম্পাদক এলিসন সুঙ, প্রভাষক শাহরিয়া জেবিন, প্রভাষক হামিদা বেগম, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাকের আলী সজিব, বাংলাদেশ বেতার প্রতিনিধি রাজকুমার সৌমেন্দ্র সিংহ, সুহৃদ শেফালী বেগম, সুহৃদ অর্জুন দেবনাথ নিধু প্রমুখ। অনুষ্ঠান শেষে কলেজ চতরে ৫০টি বৃক্ষরোপণ ও অর্ধশতাধিক শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষের চারা বিতরণ করা হয়।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত

“মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে আন্তর্জাতিক মানবাধিকার দিবস-২০১৯ পালিত হয়েছে।

এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও এনপিএস এর আয়োজনে মঙ্গলবার সকাল ১১টায় এক র‌্যালী বের হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হক এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান। আলোচনায় অংশ নেন কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগ সভাপতি আছলম ইকবাল মিলন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরি, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, সাংবাদিক শাহীন আহমেদ প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT