1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের দিনলিপি- মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:১২ অপরাহ্ন

কমলগঞ্জের দিনলিপি-

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২০
  • ৩১৪ পড়া হয়েছে

ধারাবাহিকভাবে গত দুই মাস ধরে পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধিসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের উর্দ্ধগতি, আইন শৃঙ্খলার অবনতির প্রতিবাদে ও ধানের ন্যায্য মূল্য নিশ্চিতের দাবি করে বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি (সিপিবির) উদ্যোগে মৌলভীবাজারের কমলগঞ্জের পতনউষার ইউনিয়নের বৃন্দাবনপুরে পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়। কমলগঞ্জ উপজেলা সিপিবির উদ্যোগে গত সোমবার (৯ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় পতনউষার ইউনিয়নের আহমদনগর মাদ্রাসা এলাকা থেকে বিশাল পদযাত্রা করে বৃন্দাবনপুরের রাজদীঘিরপার বাজার প্রদক্ষিণ করে স্থানীয় বাজারে রাত সাতটায় সমাবেশ অনুষ্ঠিত হয়।
কমলগঞ্জ উপজেলা সিপিবি সদস্য এনাম আহমদের সভাপতিত্বে ও উপজেলা সিপিবি সাধারণ সম্পাদক সাইফুর রহমানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা সিপিবি সভাপতি আহমদ সিরাজ, কুলাউড়া উপজেলা সিপিব সাধারণ সম্পাদক সৈয়দ মোশারফ আলী, মৌলভীবাজার জেলা কৃষক সমিতির সভাপতি জহর লাল দত্ত প্রমুখ।
দুঃশাসন হঠাও, ব্যবস্থা বদলাও ও বিকল্প গড়- এই শ্লোগান নিয়ে সিপিবির সমাবেশে বক্তারা বলেন, দেশের প্রাণ হচ্ছে কৃষক। কৃষক অনেক কষ্ট করে ধার দেনা নিয়ে প্রাকৃতিক দুর্যোগের সাথে লড়াই করে হাড় ভাঙ্গা খাটুনির পর মাঠে ধান ফলান। আর সে ধান বাজারে বিক্রিকালে সঠিক মূল্য পান না। ধেমেল কৃষককে বাঁচাতে ও দেশকে ফসলে সমৃদ্ধ করতে হলে ধানের ন্যায্য মূল দিতে হবে। বাজারে গত ২ মাস ধওে প্রতি কেজি পেঁয়াজ ২০০ টাকার ওপরে বিক্রি হচ্ছে। স্বল্প আয়ী মানুষজন কোনভাবেই ২০০/২৫০ টাকা দামে কিনতে পারছেন না। সরকার কোনভাবেই পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না। একই সাথে নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্য বেড়েই চলেছে। তার সাথে যোগ হয়েছে আইন শৃংখলার চরম অবনতি। মানুষজন বাসা বাড়িতে দরজা বন্ধ করে ঘুমাতে পারছে না। ঘরের মধ্যে জোড়া খুন, তিন জন খুন হচ্ছে। শিশু থেকে শুরু করে ছাত্রী, গৃহবধূ ও নারীরা চরম নিরাপত্তাহীনতায় ভোগছে। প্রতিদিনই কোন না কোন স্থানে ধর্ষণের ঘটনা ঘটে যাচ্ছে। সিপিবির সারাদেশের কর্মসূচির অংশ হিসেবে বৃন্দাবনপুরে দ্রব্য মূল্যের উর্দ্ধগতি, আইন শৃংখলার অবনতির প্রতিবাদে ও ধানের ন্যায্য মূল্য দাবি করে সিপিবির পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয় বলে বক্তারা বলেন। বক্তারা আরও বলেন দেশের মানুষ ঐক্যবদ্ধ হয়ে এই দুঃশাসনকে হঠাতে হবে। এই এক দলীয় শাসন ব্যবস্থা বদলাতে হবে। ১৬ কোটি মানুষের কথা ভেবে মানব কল্যাণ সরকার গঠন করতে হবে।

কমলগঞ্জের পতনঊষারে তিনদিনব্যাপী বিজয় উৎসব সম্পন্ন

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ২নং পতনঊষার ইউনিয়নে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে তিনদিনব্যাপী বিজয় উৎসব মঙ্গলবার সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। বিজয় উৎসব উদযাপন পর্ষদ, পতনঊষার এর আয়োজনে গত সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় স্থানীয় মাইজগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে শহীদ পরিবারের সদস্য ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়। উদযাপন পর্ষদের আহবায়ক পতনঊষার ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তওফিক আহমদ বাবুর সভাপতিত্বে এবং উদযাপন পর্ষদের সদস্য সচিব অলি আহমদ খান ও শিক্ষক জমশেদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয নেতা কমরেড কমরেড সিকান্দর আলী, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী আং নুর মাষ্টার, বিশিষ্ট সাংবাদিক আব্দুল হান্নান চিনু, সুজা মেমোরিয়াল কলেজের প্রভাষক মোহাম্মদ আব্দুল আহাদ প্রমুখ।

অনুষ্ঠানে ২নং পতনঊষার ইউনিয়নের ১৬ জন মুক্তিযোদ্ধা-কে উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করা হয়। সংবর্ধনা শেষে “বিজয় বসন্ত” নাটক মঞ্চায়ন করা হয়।
তিনদিনব্যাপী বিজয় উৎসবের সমাপনী দিনে মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত প্রতিযোগিতামূলক খেলাধুলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় অতিথি শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর সকাল ১০টায় বিজয় উৎসব উদযাপন পর্ষদ, পতনঊষার এর আয়োজনে পতনঊষার উচ্চ বিদ্যালয় ও কলেজ প্রাঙ্গণে তিনব্যাপী অনুষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়। ওইদিন সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত ক্রীড়া প্রতিযোগিতা ও সন্ধ্যায় মাইজগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কমলগঞ্জে টিসিবির পেঁয়াজ নিতে ক্রেতাদের দীর্ঘ লাইন

টিসিবির মাত্র দুই কেজি পেঁয়াজ কেনার জন্য মৌলভীবাজারের কমলগঞ্জে ঢল নেমেছে ক্রেতাদের। বুধবার সকাল সাড়ে ৯টায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হকের উপস্থিতিতে এ পেঁয়াজ বিক্রি করা শুরু হয়। কমলগঞ্জ উপজেলা প্রশাসনিক ভবনের সামনে দীর্ঘ লম্বা দুই লাইনে দাঁড়িয়ে টিসিবির পেঁয়াজ কিনেছেন ক্রেতারা। এদিন সকাল থেকে প্রশাসনিক ভবনের সামনে মানুষের ঢল নামে ৪৫ টাকা দরে টিসিবির পেঁয়াজ কেনার জন্য। পেঁয়াজ কেনার জন্য হুমুড়ি হয়ে পড়েন ক্রেতারা। ক্রেতারদের সামাল দিতে পুলিশকে বেগ পেতে হয়। তবে পুলিশের উপস্থিতিতে শান্তিপূর্ণ পরিবেশে পেঁয়াজ কিনে বাড়ি ফিরেছেন ক্রেতারা।

টিসিবির পেঁয়াজ কিনতে আসা আবুল কাসেম ও কাজী মাওলানা আলম চৌধুরী জানান, বাজারে ১৮০ টাকা থেকে ২০০ টাকা করে পেঁয়াজ বিক্রি হচ্ছে। সরকারিভাবে টিসিবির পেঁয়াজ কম দামে বিক্রি হবে শুনে এসে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থেকে অবশেষে দুই কেজি পেঁয়াজ কিনেছি। কষ্ট হলেও ৪৫ টাকায় পেঁয়াজ কিনতে পেরে ভালো লাগছে।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশেকুল হক বলেন, তিন টন পেঁয়াজ বরাদ্দ পেয়েছি। মানুষ শান্তিপূর্ণ পরিবেশে জনপ্রতি দুইকেজি করে টিসিবির পেঁয়াজ কিনেছেন। টিসিবির পেঁয়াজ আরো বরাদ্দ বাড়ানোর জন্য আমরা চেষ্টা করব।

শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

প্রনীত রঞ্জন দেবনাথ।। মৌলভীবাজারের কমলগঞ্জ প্রেসক্লাব এর আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস-২০১৯ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার বেলা ২টায় প্রেসক্লাবের অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কমলগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বিশ্বজিত রায়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লেখক-গবেষক আহমদ সিরাজ।

বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদ। অনুষ্ঠানে বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা করেন কমলগঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি শাব্বির এলাহী, সাংবাদিক শাহীন আহমেদ, রাজকুমার সৌমেন্দ্র সিংহ, এস, এম এবাদুল হক, আব্দুল হাই ইদ্রিছী , মোনায়েম খান, নির্মল এস পলাশ, নাইম আলী, হিফজুর রহমান তুহিন, আব্দুল আহাদ, হৃদয় ইসলাম, আসহাবুর ইসলাম শাওন প্রমুখ । অনুষ্ঠানের শুরুতে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে ১ মিনিট নিরবতা পালন করা হয়। আলোচনা শেষে দোয়া অনুষ্টিত হয়।
—————————————————

মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন এর কমলগঞ্জের কালেঙ্গা আ লিক শাখার নব-নির্বাচিত কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার (১৩ ডিসেম্বর) রাত ৭ টায় রহিমপুর ইউনিয়নের কালেঙ্গা বাজারস্থ কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। রিকশা শ্রমিক ইউনিয়নের আঞ্চলিক কমিটির সভাপতি মো. গিয়াস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পিয়াজসহ চাল, ডাল, তেল, লবন, আদা-রসুন মসলাসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানো, শ্রমজীবী জনগণের জন্য রেশনিং চালু, দফায় দফায় গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধি, গণবিরোধী পরিকল্পনা বাতিল এবং বছর বছর অযৌক্তিভাবে বাড়ি ভাড়া বৃদ্ধি বন্ধ, বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণভাবে ন্যায্য ভাড়ার তালিকা প্রদান, শহরের সুবিধাজনক স্থানে স্থায়ী স্ট্যান্ড স্থাপন, রিকশা শ্রমিকদের উপর জুলুম অত্যাচার বন্ধ, অবিলম্বে সিলেট শ্রম আদালতের কার্যক্রম শুরু ও সংশোধিত শ্রমআইন বাতিল করে গণতান্ত্রিক শ্রমআইন প্রণয়নের দাবি জানানো হয়।
সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সহ-সভাপতি ও মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন এর সভাপতি মো. সোহেল মিয়া, রিকশা শ্রমিক ইউনিয়ন মৌলভীবাজার জেলা কমিটির সহ-সভাপতি শাহজাহান আলী ও সাধারণ সম্পাদক দুলাল মিয়া, আ লিক কমিটির সহ-সভাপতি মোস্তফা মিয়া, সাধারণ সম্পাদক আব্দুল হান্নান খোকন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আলমগীর মিয়া, দুলাল মিয়া, রিপন মিয়া। সভায় সারাদেশে রাষ্ট্রয়াত্ব পাটকল শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন ও বকেয়া মজুরি পরিশোধের দাবিতে চলমান আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে বক্তারা বলেন, আন্দোলন করতে গিয়ে ইতোমধ্যে একজন পাটকল শ্রমিককে জীবন দিয়ে দাবি আদায়ের সংগ্রামকে অগ্রসর করে গেছেন। এই মৃত্যুর দায় রাষ্ট্রকে নিতে হবে এবং অবিলম্বে পাটকল শ্রমিকদের সকল ন্যায্য দাবি মেনে নিতে হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT