1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অবৈধ ও অপরিকল্পিতভাবে বালু উত্তোলন, বিপর্যয় রোধে আলোচনা সভা - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:২৯ অপরাহ্ন

অবৈধ ও অপরিকল্পিতভাবে বালু উত্তোলন, বিপর্যয় রোধে আলোচনা সভা

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ১৪ মার্চ, ২০২০
  • ২৩০ পড়া হয়েছে

কমলগঞ্জ।। অবৈধ ও অপরিকল্পিতভাবে বালু উত্তোলন, জনস্বার্থ ও পরিবেশ বিপর্যয় রোধে করণীয় বিষয়ে মৌলভীবাজারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি(বেলা) আয়োজিত সোমবার বেলা ১১ টায় মৌলভীবাজার শহরের একটি হলে এ সভা অনুষ্ঠিত হয়।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের সহযোগি অধ্যাপক তাহমিনা ইসলাম এর সভাপতিত্বে ও বেলা সিলেট বিভাগীয় সমম্বয়ক এড. শাহ সাহেদা আক্তার এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মো. মামুনুর রশীদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর মৌলভীবাজারের সহাকারী পরিচালক বদরুল হুদা ও আদিবাসী নেতা জিডিসন প্রধান সুচিয়ান।

সভায় আলোচকরা বলেন, কুশিয়ারা, মনু নদী থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের ফলে শতাধিক বাড়িঘর বিলীন হয়ে যাচ্ছে এবং পরিবেশের উপর নেতিবাচক প্রভাব পড়ছে। এছাড়া জেলার পাহাড়ি বিভিন্ন ছড়া ও টিলা কেটে অবৈধ ও অপরিকল্পিতভাবে বালু উত্তোলন চলছে। ফলে রাস্তাঘাট, কৃষিজমি বিনষ্ট, জনস্বার্থ ও পরিবেশের বিপর্যয় দেখা দিচ্ছে।
প্রধান অতিথির বক্তব্যে মৌলভীবাজার জেলার বিভিন্ন পাহাড়ি ছড়া থেকে অবৈধ ও অপরিকল্পিত উপায়ে বালু উত্তোলনের উপর ভিডিও চিত্র উপস্থাপন করা হয়। মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মামুনুর রশীদ বলেন, পাহাড়ি ছড়া থেকে বালু উত্তোলনে কারো অধিকার নেই। গত বছরে শুধুমাত্র শ্রীমঙ্গল উপজেলায় ৫৫ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
অন্যদের মধ্যে আলোচনায় অংশ গ্রহণ করেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেটের সহকারী বনকর্মকর্তা আনিসুর রহমান, মৌলভীবাজার জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক (পিপি) শামসুদ্দীন আহমদ, সাংবাদিক আকমল হোসেন নিপু, আব্দুর রব, সাহেল এলাহী, পরিবেশ কর্মী সোহেল, জলি বেগম প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT