1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের কত কথা- মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৪৬ অপরাহ্ন

কমলগঞ্জের কত কথা-

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৬ মার্চ, ২০২০
  • ৬৪৯ পড়া হয়েছে

পাঠিয়েছেন-
প্রনীত রঞ্জন দেবনাথ।। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ১১৫ জন বিভিন্ন ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর লোকজনের মধ্যে আর্থিক ৫ হাজার টাকা করে অনুদান দিয়েছে জাতীয় সমাজকল্যাণ পরিষদ কার্যালয়। মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে অনুদানের চেক তুলে দেন জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হকের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক মোশাহিদ আলীর স ালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি আছলম ইকবাল মিলন, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, কমলগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান মো. আব্দুল হান্নান, আলীনগর ইউপি চেয়ারম্যান ফজলুল হক বাদশা, রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল, কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ আরিফুর রহমান, সাবেক বিআরডিবি চেয়ারম্যান ইমতিয়াজ আহমদ বুলবুল প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা প্রাণেশ চন্দ্র বর্মা। অনুষ্ঠানে বক্তারা বলেন ক্ষুধা-দারিদ্র মুক্ত উন্নত বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রত্যেক পেশাজীবী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সরকার নানাবিদ প্রকল্প হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে আজকের এই অনুদান প্রদান।
উল্লেখ্য, বাংলাদেশের বিভিন্ন ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় কমলগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১১৫ জন দরিদ্র লোকের মাঝে ৫ হাজার টাকা করে মোট ৫ লক্ষ ৭৫ হাজার টাকার অনুদান দিয়েছে উপজেলা সমাজসেবা কর্মকর্তার কার্যালয়।

উৎসবমুখর পরিবেশে বিনামূল্যে বই বিতরণ উদ্বোধন

ব্যাপক উৎসাহ উদ্দীপনায় উৎসব মুখর পরিবেশে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সবকটি শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে সরবরাহকৃত পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের মধ্যে বিতরণ শুরু হয়েছে। এ উপলক্ষে বছরের প্রথম দিন বুধবার (১ জানুয়ারি) বিকাল ৩ টায় কমলগঞ্জ উপজেলা পরিষদ প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই বিতরণ কর্মসুচীর শুভ উদ্বোধন করেন সাবেক চিফ হুইপ, মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হকের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক মোশাহিদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি আছলম ইকবাল মিলন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমেদ, জেলা পরিষদ সদ্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, কমলগঞ্জ থানার ওসি মো: আরিফুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার মো: সাইফুল ইসলাম তালুকদার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শামসুন্নাহার পারভীন, কমলগঞ্জ সদর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হান্নান, উপজেলা বিআরডিবির সাবেক চেয়ারম্যান ইমতিয়াজ আহমেদ বুলবুল।
প্রধান অতিথির বক্তব্যে উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি বলেন, বেশ কয়েক বছর ধরে বছরের প্রথম দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সারা দেশের প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসা পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিচ্ছে। এখন আর কোন শিক্ষার্থীকে বই কিনতে হয় না। ফলে এখন শিক্ষা প্রতিষ্ঠানে ঝড়ে পরা অনেকটাই রোধ হয়ে গেছে।
অনুষ্ঠানে কমলগঞ্জ পৌরসভা এলাকার প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসা পর্যায়ের ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে ২০২০ সালে নতুন বই তুলে দেন অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি, সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।
এর আগে বুধবার সকাল ১১টায় কমলগঞ্জ পৌরসভাসহ উপজেলার ৯টি ইউনিয়নের সকল প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় সরকারি বই বিতরণ করা হয়েছে।

মাদক প্রতিরোধে শিক্ষার্থীদের শপথ

মৌলভীবাজারের কমলগঞ্জে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে মাদক প্রতিরোধে শপথ নিয়েছেন কয়েকশত শিক্ষার্থী। বৃহস্পতিবার (২ জানুয়ারি) সকালে কমলগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে মাদক প্রতিরোধে শপথ বাক্য পাঠ করান উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক।

শপথ বাক্য পাঠ করার আগে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‍্যালি শেষে আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হকের সভাপতিত্বে ও উপজেলা স্কাউটস সম্পাদক মোশাহীদ আলীর স ালনায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম তালুকদার, উপজেলা কৃষি কর্মকর্তা আশরাফুল আলম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামসুন্নাহার পারভীন, ইসলামিক ফাউন্ডেশনের সুপার ভাইজার মাও: ইকবাল হোসেন, ফায়ার সার্ভিসের ইনচার্জ আব্দুল কাদির, কমলগঞ্জ প্রেসক্লাব সম্পাদক মোস্তাফিজুর রহমান, সাংবাদিক শাব্বির এলাহী, শাহীন আহমদ প্রমূখ। এ সময় বক্তারা মাদকবিরোধী অভিযান জোরদারকরণ ও গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাদকবিরোধী অভিযান ও প্রচারণা চালানোর আহবান জানান।
অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের শিক্ষার্থী, সংবাদকর্মী, এনজিও কর্মী, রাজনৈতিক ব্যক্তিত্ব, সরকারি ও বেসরকারি কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

মূল্য বৃদ্ধির কারণে কমলগঞ্জে ৫ দিন ১৬টি স’মিলে কাঠ চিড়াই বন্ধ ছিল

কমলগঞ্জ পৌরসভা এলাকায় ১৬ টি করাত কল (স’মিল)-এ, ১৫ টাকা মূল্য বৃদ্ধির কারণে একনাগারে ৫ দিন কাঠ ও আসবাব ব্যবসায়ীরা কাঠ চিড়ানো থেকে বিরত থাকায় স’মিল মালিকরা তাদের প্রতিষ্টান বন্ধ রাখেন। এতে কাঠ শিল্পের সাথে জড়িত শ্রমিক ও ব্যবসায়ীদেরকে দূর্ভোগ পোহাতে হয়।
কমলগঞ্জের কাঠ ও ফার্নিচার ব্যবসায়ীদের সাথে আলাপকালে জানা যায়, পূর্ব কোন ঘোষনা ছাড়াই পৌরসভা এলাকায় তেল ও বিদ্যুৎ চালিত ১৬ টি করাত কল (স’মিল) একসাথে প্রতি ঘন ফুট কাঠ চিড়ানোতে ১৫ থেকে ২০ টাকা বাড়িয়ে কাঠ চিড়ানো ৫০ টাকা করেছেন। যে জায়গায় তেল চালিত করাত মিল(স’মিল) গুলোতে প্রতি ঘন ফুট কাঠ ছিড়ানো হতো ৩০ টাকা আর বিদ্যুৎ চালিত করাত মিল(স’মিল) গুলোতে ৩৫ টাকা। সেখানে পূর্ব কোন ঘোষনা ছাড়াই মিল মালিকরা এক লাফে ১৫/২০ টাকা বাড়িয়ে ৫০ টাকা করেনেন।
কমলগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় ছোট বড় প্রায় হাজারো কাঠ ও ফার্নিচার ব্যবসায়ী  রয়েছেন। তাদের প্রয়োজনীয় কাঠ এসকল মিলগুলোতেই চিড়ানোর কাজ সেরে থাকেন। হঠাৎ করে পূর্ব ঘোষনা ছাড়াই মিল মালিকরা চিড়ানোর দাম বাড়িয়ে দেয়ায় বিগত ১ জানুয়ারি থেকে কাঠ চিড়ানো বন্ধ রেখে আন্দোলনে নেমেছিল কাঠ ও ফার্নিচার ব্যবসায়ীর সংগঠন। এ ব্যাপারে ফার্নিচার ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে কমিটির আহবায়ক আব্দুল করিম, যুগ্ন আহবায়ক হারিছ মিয়া, রুমন আহমেদ, তারেক আহমেদ ও মুমিন মিয়াসহ শতাধিক ব্যবসায়ী বিগত ২ জানুয়ারি কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান  ও কমলগঞ্জ পৌরসভার মেয়র এর কাছে একটি লিখিত অভিযোগ দেন।
এদিকে উপজেলা চেয়ারম্যান ও পৌর মেয়র এর উদ্যোগে স’মিল মালিক এবং  কাঠ ও ফার্ণিচার ব্যবসায়ীদের নিয়ে আলোচনায় বসলেও বিষয়টির কোন সুরাহা হয়নি। ফলে এখন পর্যন্ত সকল প্রকার কাঠ চিড়ানো বন্ধ রয়েছে।
কাঠ ও ফার্ণিচার ব্যবসায়ী সংগঠনের আহবায়ক আব্দুল করিম বলেন, উপজেলা চেয়ারম্যান ও পৌর মেয়র এর অনুরোধে আমরা ৪০ টাকা ফুটে কাঠ চিড়ানোতে রাজি হয়েছি। তবে জ্বালানোর কাঠ আমরা মিল মালিকদের আর দিবনা, কিন্তু মিল মালিকরা এই প্রস্তাব না মানায় বিষয়টি শেষ হয়নি। আমরা (রোববার) রাতে সকল কাঠ ও ফার্ণিচার ব্যবসায়িদের সাথে বসে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবো।
এএসএম আজাদুর রহমান স’মিল এর মালিক এড. এএসএম আজাদুর রহমান বলেন, আগে আমরা একটি লাইসেন্স দিয়ে মিল পরিচালনা করতাম। বর্তমানে পরিবেশ অধিদপ্তর, ডিপু, ফরেষ্ট শ্রমিক, ট্রেড, ভ্যাট ইনকামট্যাক্সসহ ৭/৮ টা লাইসেন্সের টাকা পরিশোধ করতে গিয়ে আমাদের খরচ বেড়ে যাওয়ায় আমরা কাঠ চিড়ানোর দাম বাড়িয়েছি।
কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদ বলেন, আমরা বিষয়টি সমাধানের চেষ্টা করছি।

কমলগঞ্জে বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন স্মৃতি পদক পরিচালনা পর্যদ গঠন

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনঊষারে বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন চৌধুরী স্মৃতি পদক ২০২০ এর পরিচালনা পর্যদ গঠন করা হয়েছে। সাত সদস্যের পরিচালনা পর্যদ গঠনের মধ্যদিয়ে শিক্ষা, সমাজসেবা, অর্থনীতি ও কৃষি ক্ষেত্রে অবদানের স্বীকৃতি দেয়ার জন্য পতনঊষার ইউনিয়নের চার ব্যক্তিকে মনোনীত করা হয়। গত শনিবার (৪ জানুয়ারী) রাত ৮ টায় পতনঊষার শহীদনগর বাজারে অনুষ্ঠিত এক সভায় প্রতি বছরই স্ব স্ব ক্ষেত্রে অবদানের জন্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন চৌধুরী স্মৃতি পদক চালু রাখার সিদ্ধান্ত গৃহীত হয়।
এশিয়ান আইডিয়াল কলেজ, ঢাকা এর অধ্যক্ষ মোহাম্মদ নেছার আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আলোচনা করেন তালুকদার আমিনুর রহমান, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, নূরুল মোহাইমীন, কবি জয়নাল আবেদীন, শিক্ষিকা লাকী বেগম, ডা. মোজাহের হোসেন। সভায় পতনঊষারের বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন চৌধুরী স্মৃতি পদক-২০২০ প্রদানের লক্ষ্যে সাত সদস্যের পরিচালনা পর্যদ গঠন করা হয়। অধ্যক্ষ মোহাম্মদ নেছার আলীকে আহ্বায়ক ও সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথকে সদস্য সচিব করে বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন চৌধুরী স্মৃতি পদক ২০২০ এর সাত সদস্যের পরিচালনা পর্যদ গঠন করা হয়। লন্ডন প্রবাসী তরিকুর রশীদ চৌধুরী শওকত এর উদ্যোগে চার বিষয়ে পদক প্রদানের জন্য নবগঠিত এই পরিচালনা পর্যদ শিক্ষা, সমাজসেবা, অর্থনীতি ও কৃষি ক্ষেত্রে অবদানের জন্য পতনউষার ইউনিয়নের চার ব্যক্তিকে মনোনীত করেন। আগামী ফেব্রুয়ারি মাসে আনুষ্ঠানিকভাবে পদক প্রদান অনুষ্ঠানের মাধ্যমে নগদ অর্থসহ ইউনিয়ন পর্যায়ে পদক প্রদান করা হবে।

সাহসিকতায় বিপিএম পদক পেলেন রাব সার্জেন্ট শহীদুল

মৌলভীবাজারের কমলগঞ্জের কৃতি সন্তান র‌্যাব সার্জেন্ট মোঃ শহীদুল ইসলাম সাহসিকতায় বীরত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ রাষ্ট্রীয় পদক বিপিএম (বাংলাদেশ পুলিশ মেডেল) পেয়েছেন।

পুলিশ সপ্তাহ ২০২০ উপলক্ষ্যে রোববার (৫ ফেব্রুয়ারি) ঢাকাস্থ রাজারবাগ পুলিশ সদরদপ্তরের প্যারেড মাঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে নিজে রাব সার্জেন্ট মোঃ শহীদুল ইসলামকে এই গৌরবময় পদক প্রদান ও ব্যাজ পরিয়ে দেন।
রাব সার্জেন্ট মোঃ শহীদুল ইসলাম একজন বোমা বিশেষজ্ঞ। তিনি কমলগঞ্জ উপজেলার নছরতপুর গ্রামের মোঃ আব্দুর রউফ এর পুত্র। ১৯৯৯ সালের ১৬ জুলাই তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দেন। পরবর্তীতে র‍্যাব ফোর্সেস হেডকোয়ার্টারসে যোগদেন। তিনি জাতিসংঘ মিশন ২০০৬-২০০৭ ও কুয়েত মিশন ২০১২-২০১৬ তে অংশগ্রহণ করেন।
যশোরে গত ১৫ সেপ্টেম্বর বোমা নিষ্কিৃয় করতে গিয়ে তার বাম হাত কবজি উড়ে যায়। এ সাহসিকতায় তাকে পুলিশের বিপিএম পদক দেয়া হয়।
রাব সার্জেন্ট মোঃ শহীদুল ইসলাম সম্মানজনক এই পদকে ভুষিত হওয়ায় তাঁর পরিবার, বন্ধু-বান্ধবসহ কমলগঞ্জ উপজেলার মধ্যে আনন্দ ছড়িয়ে পড়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT