1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইউপি সদস্যদের ক্ষোভ, সরকারি ত্রাণ আসার আশায় গ্রাম অঞ্চলের মানুষ - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন

ইউপি সদস্যদের ক্ষোভ, সরকারি ত্রাণ আসার আশায় গ্রাম অঞ্চলের মানুষ

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ২০ এপ্রিল, ২০২০
  • ১৭৯ পড়া হয়েছে

আব্দুল ওয়াদুদ।। কারোনা ভাইরাস নিয়ে কুশিয়ারা নদী তীরবর্তী গরীব মানুষজন ও কিছু ইউপি সদস্যগন ত্রাণ প্রসঙ্গে ক্ষোভ প্রকাশ করেছেন। মৌলভীবাজারে সরকারি ত্রাণ আসার আশায় জেলার গ্রাম অঞ্চলের খেটে খাওয়া মানুষ করোনা ভাইরাস আতঙ্কে কোন কাজ-কর্ম না পাওয়াতে দৈনন্দিন খাদ্য চাহিদা মেটাতে গিয়ে পড়েছেন মহাবিপাকে। একেবারে ঘরে বসে পরিবারের ভরন-পোষনসহ এক মুঠো আহার দিতে পারছেন না নিম্ন আয়ের মানুষেরা। এখন যেন তাদের একমাত্র ভরসা সরকারি ত্রাণ সামগ্রী। মৌলভীবাজারে সরকারি বরাদ্দকৃত চাল, আলু ও নগদ টাকা গরীব অসহায়দের হাতে পৌছাচ্ছেনা এমন অভিযোগ করেছেন কুশিয়ারা তীরবর্তী গ্রাম এলাকার মানুষ ও জন প্রতিনিধি। ইউপি সদস্যগণ যে ত্রাণ পাচ্ছেন সেটা অপ্রতুল বলে জানিয়েছেন। সাধারণ খেটে খাওয়া মানুষ ত্রাণ সামগ্রী আসার খবর পেলেও হাতে পাচ্ছেন হাতেগোনা মাত্র ক’জন। যা আসে গুটি কয়েকের কাছেই যেন সীমাবদ্ধ থেকে যায়। রাজনগর উপজেলার ফতেপুর ইউনিয়ন পরিষদ’র ৫ নং ওয়ার্ড সদস্য রফিকুল ইসলাম জানান, তিনি সর্বমোট ১০ কেজি করে চাল, ২ কেজি আলু ও নগদ ১শ টাকা বরাদ্দ থেকে এ পর্যন্ত ১৬ জনকে দিয়েছেন।
তিনি আরো বলেন, ইউনিয়ন চেয়ারম্যান আমাকে না জানিয়ে আমার ওয়ার্ডে তালিকা করে নিজের পছন্দের মানুষের কাছে এসব বিতরণ করেছেন। ইউপির ৪নং ওয়ার্ড সদস্য এমদাদুল হক টিটু বলেন, তিনি ৮ জনের তালিকা পেয়েছেন। তিনি বলেন, আমি করোনা কমিটির আহবায়ক। ওয়ার্ডে আমাকে না জানিয়ে ইউনিয়ন চেয়ারম্যান নকুল চন্দ্র দাশ নিজের পছন্দের আরো ১১ জনকে চাল দিয়েছেন। আমার ওয়ার্ডে ৩টি গ্রামের ৫/৬শ গরীব-অসহায় রয়েছেন। এসব ত্রাণ তুলনামুলক একেবারেই অপ্রতুল। তিনি (চেয়ারম্যান) স্বজনপ্রীতি করেছেন। ফতেপুর ইউনিয়নের ১,২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্যা ভারতি রানী দাশ বলেন, “আমি এখনো সরকারি অনুদান পাইনা”। “কেন পাইনা তাও বুঝিনা”। নেতারা তাদের মত করে বাট্রা (দিচ্ছেন)।

সারা জেলায় মাত্র ২শ মেঃ টন চাল
ও নগদ ৯ লাখ টাকার
আর্থিক সহায়তা এসেছে

এদিকে রাজনগর উপজেলার উত্তরভাগ ইউনিয়নের ২নং ওয়ার্ড সদস্য হুমায়ুন কবীর মঙ্গলবার জানান, তিনি এ পর্যন্ত ১৩ জনকে এসব চাল দিয়েছেন। মঙ্গলবার জেলা পরিষদ’র উদ্যোগে তার ওয়ার্ডে আরো ১৫ জনের মাঝে চাল বিতরণ করা হচ্ছে। ইউনিয়নের ১নং ওয়ার্ড সদস্য আব্দুল কাদির বলেন, ২৪ জনের তালিকা পেয়ে চাল বিতরণ করেছেন তিনি। তার ওয়ার্ডে ৭টি গ্রামে প্রায় ৩ হাজার লোক সংখ্যা রয়েছে। তিনি বলেন, “এরকম ক্ষুদ্র পরিসরে বিতরণ করে নিজে চুর হচ্ছি”। ফতেপুর ইউনিয়ন পরিষদ’র চেয়ারম্যান নকুল চন্দ্র দাশ বলেন, তিনি তিন ধাপে ত্রাণ ও নগদ টাকা পেয়েছেন। প্রথমে তিনি ৬৩জনকে ১০ কেজি চাল ও নগদ ১শ টাকা, পরে আবার ৯৫জনকে ১০ কেজি করে চাল ও ২ কেজি আলু ও মঙ্গলবার আরো ১৮৫ জনের ১০ কেজি চাল ও ২ কেজি আলু পেয়েছেন।
এদিকে রাজনগর উপজেলা পরিষদ’র চেয়ারম্যান শাহজান খান বলেন, করোনা ভাইরাসের কারণে সরকারি বরাদ্দ থেকে আমি এ পর্যন্ত সরকারি চাল কিংবা টাকা পাইনি। তিনি বলেন, এগুলো ইউএনও’র কাছে আসে। আমি ব্যক্তিগতভাবে ১৩শ গরীব-অসহায় মানুষের কাছে চাল বিতরণ করেছি। তাছাড়া এসব মানুষকে সহায়তা দিতে আমি একটি হটলাইন খুলেছিলাম। পড়ে দেখি শত শত মানুষের ফোন আসছে। এসব মানুষকে আমার পক্ষ থেকে দিয়ে পেরে উঠতে পারবোনা ভেবে হটলাইন বন্ধ করেছি।
রাজনগর উপজেলা কর্মকর্তা ঊর্মি রায় বলেন, সরকারি তরফ থেকে প্রথমে ১২ মেঃ টন চাল ও পরে উপজেলার টেংরা’র আকুয়া গ্রামে করোনায় মারা যাওয়া ব্যক্তির কারণে ওই এলাকা লকডাউন করায় এখানে ৫ মেঃ টন চাল ও পরবর্তীতে উপজেলায় আরো ১৪ মেঃ টন চাল ও নগদ ১শ টাকা বিতরণ করা হয়েছে। তিনি বলেন, সব মিলিয়ে উপজেলায় ৪৩ মেঃ টন চাল ও নগদ ৫০ হাজার টাকা তার কাছে আসে। এখনো তার হাতে ১২ মেঃ টন চাল ও নগদ ৩০ হাজার টাকা রয়েছে। পর্যায়ক্রমে এগুলো উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিতরণ করবেন তিনি।
মৌলভীবাজারের জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন, সরকারি চাল ও নগদ টাকার আপডেট হিসেব আমাদের ফেইসবুক পেইজে আছে। “ওখান থেকে নিয়ে নিয়েন”। জেলায় ঠিক কি পরিমান আর্থিক সহায়তা এসেছে এমন খবর নিতে মঙ্গলবার জেলা প্রশাসক কার্যালয়ের ফেইসবুক পেইজের “ডিসি অফিস মৌলভীবাজার” পেইজ থেকে অনুসন্ধান করে ৩ ধাপে ২শ মেঃ টন চাল ও নগদ ৯ লাখ টাকার আর্থিক সহায়তার খবর পাওয়া গেছে। মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ বলেন, এসব ত্রাণ ও নগদ টাকা জেলা প্রশাসকের কাছে আসে। তিনি এমপি’র সাথে পরামর্শ করে জেলায় বন্টন করে থাকেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT