1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
করোনা নিয়ে প্রান্তিক জেলা কমলগঞ্জের পেরেশানী - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১০ অপরাহ্ন

করোনা নিয়ে প্রান্তিক জেলা কমলগঞ্জের পেরেশানী

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০
  • ৩২২ পড়া হয়েছে

কমলগঞ্জ, মৌলভীবাজার।। কমলগঞ্জে সেনা টহল শুরু, জনমানবশূণ্য রাস্তাঘাট। মৌলভীবাজারের কমলগঞ্জে করোনো ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সিভিল প্রশাসনকে সহযোগিতা, সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা*্রহণে শুক্রবার সকাল থেকে উপজেলার বিভিন্ন হাটবাজারে সেনাবাহিনী টহল শুরু করেছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট এর সমন্বয়ে সেনাবাহিনী করোনা ভাইরাস সংক্রান্ত রোগীদের চিকিৎসাসহ সন্দেহজনক ব্যক্তিদের কোয়ারেন্টিনের ব্যবস্থা করছে। বিশেষ করে বিদেশফেরত ব্যক্তিদের কেউ নির্ধারিত কোয়ারেন্টিন বাধ্যতামূলক সময় পালনে ত্রুটি বা অবহেলা করছে কিনা, তাও তদারক করছে সেনাবাহিনী।

এদিকে কমলগঞ্জ উপজেলা প্রশাসন জরুরী প্রয়োজন ছাড়া মানুষজনকে ঘর থেকে বের না হওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন। সেনা সদস্যরা বিদেশফেরত নাগরিকদের হোম কোয়ারেন্টিন ও সামাজিক দূরত্ব বজার রাখার পাশাপাশি জনসমাগম রোধসহ বাজার মনিটরিং কাজে স্থানীয় প্রশাসনকে সহায়তা করছে। শুক্রবার বেলা ৩টায় সরজমিনে দেখা গেছে, শমশেরনগর-শ্রীমঙ্গল, শমশেরনগর-মৌলভীবাজার, শমশেরনগর-কুলাউড়া, কমলগঞ্জ-মৌলভীবাজার সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকান ছাড়া অন্যান্য বিপণিবিতান বন্ধ রয়েছে। রাস্তাঘাটেও লোকজন খুব কম লক্ষ্য করা গেছে। সেনাসদস্যদের টহলের খবরে মানুষ ঘর থেকে বের হচ্ছে কম। তবে জরুরী প্রয়োজনে মানুষজন মাস্ক পরে বের হচ্ছে।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশেকুল হক জানান, কমলগঞ্জ উপজেলায় করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ অধিকতর ফলপ্রসূ করতে সিভিল প্রশাসনকে সহযোগিতা করার জন্য বাংলাদেশ সেনাবাহিনীর ৩৫ সদস্যের একটি দল গত বৃহস্পতিবার তাদের কার্যক্রম শুরু করে। তিনি আরো বলেন, অহেতুক জনগণ যেনো বাইরে না আসেন। নিজ ঘরে আবদ্ধ থেকে করোনা সংক্রমন প্রতিরোধে সরকারকে সহযোগিতা করবেন। অন্যথায় কঠোর ভাবে আইন প্রয়োগ করা হবে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্ততর আবার অভিযানে, জরিমানা আদায় শুরু

মৌলভীবাজার কমলগঞ্জ উপজেলার কালেঙ্গা বাজার, মুন্সীবাজার, শমসেরনগর বাজার, ভেতরবাজার, মাছ বাজার ও তার আশপাশের এলাকার বিভিন্ন স্থানে পেঁয়াজ, রসুন, আদা, চাল, তেল, কাচামাল, মাছসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ন্যায্য মূল্যে প্রাপ্তি নিশ্চিত করার লক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কআর্যলয়ের সহকারী পরিচালক মো. আল আমীনের নেতৃত্বে ও শমশেরনগর পুলিশ ফাঁড়ির সদস্যদের সহযোগিতায় শনিবার (২৮ মার্চ) সকাল ১০টা থেকে দুপুর ২ টা পর্যন্ত বাজার তদারকি অভিযান পরিচালিত হয়।

উক্ত অভিযানে পণ্য সামগ্রী সর্বনিম্ন লাভে বিক্রয় করার জন্য ব্যবসায়ীদের অনুরোধ করা হয়। আইন লঙ্ঘনের দায়ে শমশেরনগর বাজারে অবস্থিত পাল এন্ড সন্সকে ১ হাজার টাকা এবং শেখ বাবুল ষ্টোরকে ১ হাজার টাকাসহ মোট ২ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়।

কমলগঞ্জে পৌরসভার উদ্যোগে সড়কে জীবাণুনাশক স্প্রে

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে মৌলভীবাজারের কমলগঞ্জ পৌরসভা এলাকায় সড়কে জীবাণুনাশক স্প্রে করা হয়েছে। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স এর পানিবাহী গাড়ি দিয়ে জীবাণুনাশক স্প্রে (ব্লিচিং পাউডার মিশ্রিত পানি) করার কাজ করে। শনিবার (২৮ মার্চ) দুপুরে পৌর মেয়র মো. জুয়েল আহমেদের নেতৃত্বে ভানুগাছ চৌমুহনী থেকে এ কার্যক্রম শুরু করা হয়। কমলগঞ্জ পৌর এলাকায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স তাদের পানিবাহী গাড়ি দিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে জীবাণুনাশক স্প্রে করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এড. এ এস এম আজাদুর রহমান, পৌর কাউন্সিলর গোলাম মুগ্নি মুহিত, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাকের আলী সজিবসহ স্থানীয় গণমাধ্যমকর্মীরা।

এদিকে স্বাস্থ্য সুরক্ষায় ও করোনা ভাইরাসের সংক্রমন রোধে কমলগঞ্জের ভানুগাছ বাজারে জীবাণুনাশক ঔষধ স্প্রে করা হয়েছে। শনিবার দুপুরে বিডি ক্লিন বাংলাদেশের উদ্যোগে ভানুগাছ বাজারে এ ঔষধ স্প্রে করা হয়। এসময় উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদ, পৌর কাউন্সিলর গোলাম মুগ্নি মুহিত, সৈয়দ জামাল হোসেন, বিডি ক্লিন বাংলাদেশের সমন্ময়ক ফকরুল ইসলাম প্রমুখ।

বিতরনের জন্য ৫০০ প্যাকেট খাদ্য সামগ্রী হস্তান্তর

চলমান করোনা পরিস্থিতি মোকাবেলায় মৌলভীবাজারের কমলগঞ্জে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত দুঃস্থ ও অতিদরিদ্র জনসাধারনের মধ্যে বিতরনের জন্য ৫০০ প্যাকেট খাদ্য সামগ্রী হস্তান্তর করা হয়েছে। শনিবার দুপুরে উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভার স্থানীয় সরকার প্রতিনিধির নিকট এসব খাদ্য সামগ্রী হস্তান্তর করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আছাদুজ্জামান, রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল, কমলগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আছাদুজ্জামান জানান, চলমান পরিস্থিতিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত আপাতত ৫০০ পরিবারকে ১০ কেজি চাল, ৫ কেজি আলু ও ২ কেজি করে মশুরী ডাল প্রদান করা হয়েছে।

পৌর মেয়রের পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরন

মৌলভীবাজারের কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদের পক্ষ থেকে ১০০ জন অসহায় খেটে খাওয়া মানুষের মধ্যে খাদ্য সামগ্রী বিতরন করা হয়েছে। শনিবার দিনব্যাপী পৌর এলাকার বিভিন্ন গ্রামের শ্রমজীবী ও ভাসমান অসহায় ১০০ পরিবারের মধ্যে চাল, ডাল, তেল, পিঁয়াজ, আলু ইত্যাদি খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

এসময় পৌর মেয়র জুয়েল আহমেদ জানান, মানবতার কল্যানে পর্যায়ক্রমে এ ধারা অব্যহত থাকবে এবং সমাজের এই ক্রান্তিলগ্নে সমাজের বিত্তবান মানুষের এগিয়ে আসার আহবান জানান তিনি।

 ছাত্রলীগ নেতা হাসানের পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরন

মৌলভীবাজারের কমলগঞ্জ সরকারি কলেজ ছাত্রলীগের সাধারন সম্পাদক হাসান আহমেদের পক্ষ থেকে ২’শত জন অসহায় খেটে খাওয়া মানুষের মধ্যে খাদ্য সামগ্রী বিতরন করা হয়েছে। শনিবার (২৮মার্চ) দিনব্যাপী উপজেলার বিভিন্ন গ্রামে শ্রমজীবী ও ভাসমান অসহায় ২’শত পরিবারের মধ্যে চাল, ডাল, টমেটো, আলু, সাবান ইত্যাদি খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এসময় আরো উপস্থিত ছিলেন কমলগঞ্জ সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি আব্দুল হাকিম, কলেজ ছাত্রলীগের নেতা নাহিদ, সুহান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাকিব প্রমুখ।

এসময় ছাত্রলীগ নেতা হাসান আহমেদ জানান, মানবতার কল্যানে পর্যায়ক্রমে এ ধারা অব্যহত থাকবে এবং সমাজের এই ক্রান্তিলগ্নে সমাজের বিত্তবান মানুষের এগিয়ে আসার আহবান জানান তিনি।

নিরাপদ দুরত্ব নিশ্চিতে শমসেরনগর ইউনিয়ন ছাত্রলীগের ব্যতিক্রমী উদ্যোগ

কভিড-১৯ করোনাভাইরাসের সংক্রমনে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমসেরনগর ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে শমসেরনগর বাজারে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় দোকান ও ফার্মেসীর সামনে তিন ফুট দূরত্ব বজায় রেখে গোল বৃত্ত অঙ্কন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন শমশেরনগর পুলিশ ফাঁড়ির ইন্চার্জ অরুপ কুমার চৌধুরী, এএসআই এনামুল হক, শমশেরনগর ইউনিয়ন ছাত্রলীগের সিনিয়র সহ সভাপতি মো. সজীব মিঞা, সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম রাজু, যুগ্ম সাধারণ সম্পাদক পাভেল আহমদ জয়, সাংগঠনিক সম্পাদক শেখ আলমগীর, উপ প্রচার সম্পাদক সাহেল আহমদ, দপ্তর সম্পাদক মো. সাব্বির হোসেন, সুজা মেমোরিয়াল কলেজ ছাত্রলীগের ১ম সহ-সভাপতি মিলাদুর রহমান সোহান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহিনুল ইসলাম রাফি, ২নং ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি আল জাবের উদ্দিন জায়েদ, ১নং ওয়ার্ড ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রুবায়দুল ইসলাম রুবেছ, সাংস্কৃতিক সম্পাদক জাবেদ আহমদ, ৩নং ওয়ার্ড ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক তানজিলুর রহমান তাকিন প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT