1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
করোনা সংকট মোকাবেলায় মৌলভীবাজার সিপিবি’র চৌদ্দদফা প্রস্তাব - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২১ অপরাহ্ন

করোনা সংকট মোকাবেলায় মৌলভীবাজার সিপিবি’র চৌদ্দদফা প্রস্তাব

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২৯ এপ্রিল, ২০২০
  • ৬৩৫ পড়া হয়েছে

মৌলভীবাজার: বৈশ্বিক মহামারি করোনা মোকাবেলায় সমন্বিত উদ্যোগ গ্রহণে অবিলম্বে সর্বদলীয় বৈঠক আহবানসহ ১৪ দফা প্রস্তাব সম্বলিত স্মারকলিপি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি মৌলভীবাজার জেলা কমিটি।

রবিবার সকালে সিপিবি মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি এডভোকেট মকবুল হোসেন ও সাধারণ সম্পাদক নিলিমেষ ঘোষ বলু’র স্বাক্ষরিত স্মারকলিপি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়।

প্রস্তাবে বলা হয়, প্রাণঘাতী কভিড-১৯ এর মহাসংকট মোকাবেলা করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। এজন্য জাতীয় দুর্যোগ ঘোষণা করে দেশের সবার অংশগ্রহণে সমন্বিত উদ্যোগ গ্রহণের লক্ষ্যে সব গণতান্ত্রিক রাজনৈতিক দলের সর্বদলীয় সভা আহবান করা জরুরি। এছাড়ার করোনা সংক্রমণ প্রতিরোধে জনগণের চিকিৎসা নিশ্চিত করা। ডাক্তার-নার্স-স্বাস্থ্যসেবা প্রদানকারীদের পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী সরবরাহ করা। প্রত্যেক জেলায় করোনা পরীক্ষা ল্যাব স্থাপন করে ব্যাপক জনগণের করোনা পরীক্ষা করা। সাধারণ রোগীদের চিকিৎসা নিশ্চিত করা। বেসকরারি হাসপাতালের ল্যাবসমূহ যেগুলো করোনা পরীক্ষার উপযোগী সেগুলো সরকারি নিয়ন্ত্রণে এনে বিনামূল্যে পরীক্ষার ব্যবস্থা নিশ্চিত করা। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ব্যবস্থা বাড়ানোর জন্য দেশের তারকা হোটেল ও জেলা সদরের ভালো হোটেলসমূহ ছয় মাসের জন্য অধিগ্রহণ করা। করোনা সনাক্তদের চিকিৎসা অন্য সাধারণ হাসপাতালে না করে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা এবং এজন্য ব্রাজিল, চীনের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে আর্মি স্টেডিয়ামসহ সব জেলা, উপজেলা সদরের স্টেডিয়ামসমূহে অস্থায়ী ফিল্ড হাসপাতাল নির্মাণ করা। এক্ষেত্রে সেনাবাহিনীর ফিল্ড হাসপাতালের সরঞ্জাম ও অভিজ্ঞতা কাজে লাগানো যেতে পারে। পাশাপাশি এই জাতীয় দুর্যোগ মোকাবেলায় পর্যাপ্ত তহবিল গঠন করা। প্রয়োজনে বাজেটের পুনর্বিন্যাস করে অপ্রয়োজনীয়খাতের বরাদ্দ বাতিল এবং প্রয়োজনে উন্নয়ন প্রকল্পের বরাদ্দ থেকে এ তহবিলে বরাদ্দ করা। বস্তিবাসী, হকার, রিকশা-ভ্যান-অটো রিকশা-সিএনজি চালক, পরিবহন শ্রমিক, ফুটপাতের ছিন্নমূল মানুষ, অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমজীবী, দিনমজুর, ভূমিহীন নিন্মবিত্ত হতদরিদ্র সব মানুষের আগামী তিন মাসের খাদ্য সহায়তা ও অন্যান্য প্রয়োজন মেটানোর জন্য নগদ অর্থ সহায়তা দেওয়া। আমলা প্রশাসন ও সরকার দলীয় লোকের পাশাপাশি সর্বদলীয় জাতীয় কমিটির মাধ্যমে করোনা ত্রাণ সহায়তা বিতরণ করা। যাতে সবার ত্রাণ প্রাপ্তি নিশ্চিত হয়। এছাড়া ছিন্নমূল মানুষদের আপদকালীন সময়ের জন্য বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ও কমিউনিটি সেন্টারে থাকার ব্যবস্থা করে প্রয়োজনীয় খাদ্য সহায়তা দেয়ার দাবি গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানানো হয়। সূত্র: প্রেস বিজ্ঞপ্তি, 26 April 2020, 10:33

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT