1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এই জন জনপদে- মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:২২ অপরাহ্ন

এই জন জনপদে-

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৩ মে, ২০২০
  • ২৬০ পড়া হয়েছে

মামুনূর রশীদ মহসিন।। খালের পানি থেকে উদ্ধার করা হয় একদিন আগে হারিয়ে যাওয়া মেরাজ মিয়ার লাশ। মৌলভীবাজার সদর উপজেলার ১২ নং গিয়াস নগর ইউনিয়নের কালিয়ারগাঁও আনিকেলীবড় গ্রামের আলতা মিয়ার বড় ছেলে মেরাজ মিয়াকে(৩৭) গত ৩০ এপ্রিল থেকে পাওয়া যাচ্ছিলো না। ওই দিন ৩০ এপ্রিল ইফতার শেষে সেই যে বাজারের উদ্দেশ্যে ঘর থেকে বেরিয়ে যান আর ফিরে আসেননি। গত ১লা মে লাশ পাওয়ার খবর পেয়ে সদর মডেল থানা পুলিশ ওই গ্রামে গিয়ে মেরাজ মিয়ার লাশের খোঁজ পায়।

পরকীয়াই মেরাজ মিয়ার মৃত্যুর কারন বলে স্থানীয় লোকজনের অনুমান। মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ এবং সুরতহালের জন্য সদর হাসপাতালে পাঠিয়েছে।

মৌলভীবাজারে নতুন করে করোনায় আক্রান্ত আরো ৫ জন

আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার।। প্রবাসী অধ্যুষিত মৌলভীবাজারে নতুন করে আরো ৫জন করোনায় আক্রান্ত হয়েছেন। জেলা সিভিল সার্জন কার্যালয় বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, নতুন আক্রান্ত ওই ৫ ব্যক্তির শ্বাসনালীর নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছিল। শুক্রবার তাদের রিপোর্ট পজেটিভ আসে। উপজেলা ভিত্তিক আক্রান্তের সংখ্যা হলো, কমলগঞ্জ উপজেলায় ২জন, জুড়ীতে ২জন ও শ্রীমঙ্গলে আরো ১জন। এ নিয়ে জেলায় মোট ১৬জন আক্রান্ত হলেন। ইতিমধ্যে মারা গেছেন ১জন। মৌলভীবাজার সিভিল সার্জন ডাঃ তওহীদ আহমদ শুক্রবার সন্ধ্যায় জানান, আক্রান্তগণ যার যার এলাকায় চিকিৎসা নিচ্ছেন। আমাদের টিম তাদের বাড়ি বাড়ি গিয়ে দেখভাল করবে। তিনি আরো জানান, তাদের অবস্থান ও চিকিৎসাসেবা কেমন হবে সেটির সিদ্ধান্ত এখন জানানো হবে। তাং-০১ মে ২০২০

সাংবাদিকদের ‘ফেইস শিল্ড’ দিলো পুলিশ

সাংবাদিকদের করোনা ভাইরাস থেকে সুরক্ষায় মৌলভীবাজার জেলা পুলিশের উদ্যোগে ফেইস শিল্ড বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার মৌলভীবাজার প্রেসক্লাব প্রাঙ্গণে এসব ফেইস শিল্ড সাংবাদিক প্রতিনিধির হাতে তোলে দেন পুলিশ সুপার ফারুক আহমদ।

প্রেসক্লাব পর্ষদের নেতৃবৃন্দ। ছবি: মুক্তকথা
পুলিশ তত্ত্বাবধায়কের কাছ থেকে সামগ্রী সংগ্রহ করছেন প্রেসক্লাবের সভাপতি
সাংবাদিক আব্দুস সালাম। ছবি: মুক্তকথা

এসময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি এম এ সালাম, সাধারণ সম্পাদক পান্না দত্ত সহ অন্যন্যরা। পুলিশের পক্ষে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জিয়াউর রহমান, মৌলভীবাজার মডেল থানার ওসি আলমগীর হেসেন, ওসি তদন্ত পরিমল দেব সহ পুলিশ কর্মকর্তাগণ। এসময় পুলিশ সুপার বলেন, ইতোমধ্যে একজন সাংবাদিক ও একজন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছেন। বর্তমান করোনা পরিস্থিতিতে পুলিশের পাশাপাশি সাংবাদিকরাও ঝুঁকি নিয়ে কাজ করছেন। সাংবাদিকগণ যাতে সুরক্ষায় থেকে পেশাগত দায়িত্ব পালন করতে পারেন এজন্য জেলা পুলিশের পক্ষে ফেইস শিল্ড দেয়া হয়েছে।

মৌলভীবাজারে ভোক্তা অধিদপ্তর’এর জরিমানা

মৌলভীবাজারে গোয়েন্দা পুলিশের সহযোগিতায় বৃহস্পতিবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয় নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর বিভিন্ন হাট বাজার ও দোকানে মনিটরিংসহ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে। এসময় শহরের টিসি মার্কেট, চাঁদনীঘাটসহ বিভিন্ন জায়গায় তদারকি করে ব্যবসায়ীদের সর্বনিম্ন লাভে পণ্য সামগ্রী বিক্রয় করার জন্য অনুরোধ করা হয়। খুচরা ব্যবসায়ীদের ক্রয় ভাউচারের সাথে বিক্রয়মূল্য যাচাই করা হয়। বাজার মনিটরিং-এ অনেক মানুষের আয় কম এবং অনেকের আয়ের পথ বন্ধ হয়ে গেছে উল্যেখ করে ব্যবসায়ীদেরকে সর্বনিম্ন লাভে বিক্রয় করা জন্য অনুরোধ জানানো হয়। এদিকে মূল্য তালিকা না রাখা, বিএসটিআই মান পরীক্ষায় অনুত্তীর্ণ শাহী ঘি বিক্রয় করাসহ বিভিন্ন অনিয়মের দায়ে রায়শ্রী সড়কের আলমাস পোল্ট্রিকে ৫ শত টাকা, চাঁদনীঘাট’র রাধিকা ভেরাইটিজ ষ্টোরকে ৪ হাজার টাকা, নিহা ভেরাইটিজ ষ্টোরকে ৫ শত টাকাসহ মোট ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় সংশ্লিষ্ট কার্যালয়ের পরিচালক আল আমিন জানান, নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ন্যায্য মূল্যে প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে এবং কেউ যাতে খাদ্য মজুত করে কৃত্রিম সঙ্কট তৈরি করতে না পারে ও পণ্য সামগ্রীর দাম যেন কেউ অনৈতিক ভাবে বাড়াতে না পারে সেই ক্ষেত্রে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক প্রতিনিয়ত বাজার মনিটরিং কার্যক্রম চলমান থাকবে।

কমলগঞ্জে মোটরসাইকেলের উপর ৯টি মামলা ও জরিমানা

প্রনীত রঞ্জন দেবনাথ।। মৌলভীবাজারের কমলগঞ্জে পুলিশ ও সেনাবাহিনীর যৌথ কড়া পর্যবেক্ষণকালে আইন না মেনে মোটরসাইকেল চালনায় ৯টি মামলা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মামলা করে ৯টি মোটরসাইকেল আরোহীর কাছ থেকে নগদ ৪ হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়েছে। শুক্রবার (৩ এপ্রিল) সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২ ও জুম্মার নামাজের পর মুন্সীবাজার ও কালেঙ্গা বাজার, চৈত্রঘাট বাজার ও শমশেরনগর বাজারে কমলগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম নাসরিন চৌধুরীর নেতৃত্বে পুলিশি ও সেনাবাহিনীর সদস্যদের সহায়তায় এ অভিযান চলে।
জানা যায়, শুক্রবার পুলিশ ও সেনা সদস্যদের কড়া পর্যবেক্ষণকালে মুন্সীবাজার, কালেঙ্গা ও চৈত্রঘাট বাজার এলাকায় ৯টি মোটরসাইকেল আটকিয়ে সরকারি বিধি না মেনে চলা, মাথায় হেলমেট না থাকাসহ বিভিন্ন অপরাধে ৯জন মোটরসাইকেল আরোহীর উপর ৯টি মামলা করা হয়। এ মামলায় দন্ডবিধি ১৮০৪ ধারায় মোট ৪ হাজার ৪০০ টাকা নগদ জরিমানা আদায় করা হয়।
পর্যবেক্ষণকালে নিত্য প্রয়োজনীয় মোদী দোকান ও খাদ্য সামগ্রীর দোকান ও ফার্মেসীতে বেশী লোক সমাগম না করে ব্যবসা করার নির্দেশনা দেওয়া হয়। রাস্তাঘাটে অহেতুক কেউ বের না হতেও বলা হয়েছে। এসময় কমলগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) সুধীন চন্দ্র দাশ উপস্থিত ছিলেন।
কমলগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম নাসরিন চৌধুরী বলেন, ৯টি মোটরসাইকেল আরোহীর উপর মামলা করে জরিমানা আদায় করা হয়েছে। কড়াভাবে মানুষজন ও ব্যবসায়ীদের জানিয়ে দেওয়া হয়েছে। এই সময়ে নিষেধাজ্ঞা না মেনে চলাচল করলে শনিবার থেকে আরও কঠোরভাবে ব্যবস্থা গ্রহন করবে প্রশাসন, পুলিশ ও সেনা বাহিনী।

কমলগঞ্জে একই গ্রাম থেকে গরু ও মহিষ চুরি

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের শ্রীসূর্য্য নোয়াগাঁও গ্রাম থেকে একটি গরু ও একটি মহিষ চুরি হয়েছে। গত বৃহস্পতিবার দিবাগত রাতে গ্রামের সুদীপ দাসের একটি গরু ও মাহবুবুল আলম এর একটি মহিষ চুরি হয়।
স্থানীয়রা জানান, বৃহস্পতিবার রাতের আঁধারে চোর দল সুদীপ দাসের গোয়ালঘরের দরজা ভাঙতে না পেরে সিঁদেল কেটে ঘরে প্রবেশ করে প্রায় ৪০ হাজার টাকা মূল্যের গরু চুরি করে নিয়ে যায়। একই রাতে পার্শ্ববর্তী মছব্বির মিয়ার ছেলে মাহবুবুল আলম এর প্রায় ৭০ হাজার টাকা মূল্যের মহিষ চুরি হয়। বর্তমানে করোনা ভাইরাস সংক্রমন নিয়ে জনমনে উদ্বেগ ও উৎকন্ঠার মধ্যে কৃষক ও শ্রমজীবিরা অভাব অনটনের মধ্যে দিনাতিপাত করছেন। এর মধ্যে গরু ও মহিষ চুরির ফলে দুই কৃষক ব্যাপকভাবে আর্থিক ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে দাবি করেন। স্থানীয় ইউপি সদস্য আশিক মিয়া একটি গরু ও একটি মহিষ চুরির সত্যতা নিশ্চিত করেন।
এ ব্যাপারে শমশেরনগর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর (তদন্ত) অরুপ কুমার চৌধুরী বলেন, দেশে এখন ক্রান্তিকালে পুুলিশের কড়াকড়ি ও ব্যাপক নজরদারির পরও চুরির ঘটনা দু:খজনক। বিষয়টি তিনি খতিয়ে দেখবেন এবং চোরদের চিহ্নিত করে আটকের পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানান।

সোমবার থেকে মাছ ও তরিতরকারীর কাচাঁবাজার রেলওয়ে মাঠে স্থানাস্তর

সৈয়দ ছায়েদ আহমদ, শ্রীমঙ্গল।। করোনা ভাইরাস প্রতিরোধ ও মানুষদের মাঝে সংক্রামনরোধে মৌলভীভাজারের শ্রীমঙ্গলে বাজার ব্যবস্থাপনায় কিছু পরিবর্তন আনা হয়েছে। মাছ বাজার ও তরিতরকারী (কাচাঁ) বাজার আজ সোমবার থেকে শহরের ভানুগাছ রোড রেলওয়ে মাঠে স্থানাস্তরের সিদ্ধান্ত নেওয়া হয়।
এ লক্ষ্যে গতকাল রবিবার দুপুরে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকতা নজরুল ইসলাম শহরের মাছ ও তরিতরকারী (কাচা) বাজারে উপস্থিত হয়ে হ্যান্ড মাইকে সবাই জানিয়ে দেন। হ্যান্ড মাইকে তিনি বলেন করোনা ভাইরাস প্রতিরোধ ও মানুষদের মাঝে সংক্রামনরোধে উপজেলা প্রশাসন সামাজিক দুরত্ব বজায় রেখে ক্রয় বিক্রয় করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।
তিনি জানান, মাছ বাজারের জন্য ৫ফুট দুরত্বে ৫ফুটের ছোট ছোট ঘর তৈরী করে দিয়েছেন এবং ক্রেতারা যে জায়গা থেকে কিনবেন তাও চিহৃত করা দেওয়া হয়েছে। একই ব্যবস্থা তরি তরকারি বিক্রেতাদের করা হয়েছে। সব কিছু চিহৃত (মার্ক) করে দেওয়া হয়েছে।
তাই প্রশাসনের ব্যবস্থা অনুযায়ী বিক্রেতা ও ক্রেতা ক্রয় বিক্রয় করবেন। দোকানদারদের উদ্যোশে নির্বাহী কর্মকর্তা আরো বলেন, কোন ক্রেতা সামাজিক দুরত্ব বজায় না রাখলে তাদের কাছে মাল বিক্রয় না করার। করলে তাদেরকেই দায়ী করা হবে। এর ব্যতিক্রম করলে বা অনিয়ম করলে তখন আর কোন মানবিক দিক বিবেচনা করা হবেনা। প্রয়োজনে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি আরো জানান, এখন এখানে দোকানদার যে ভারে ইজারাদার কে ট্যা´ দেন সেখানেও একই ভাবে ট্যা´ পরিশোধ করবেন। ব্যাপারে পৌর কর্তৃপক্ষ ও ইজারাদার সর্বাত্তাক সহযোগীতা করবেন। এসময় উপস্থিত ছিলেন ওসি (তদন্ত) সোহেল রানা,পৌর কাউন্সিলার মীর এম এ সালাম, আলকাস মিয়া, ইজারাদার দুলাল হাজী, পৌর সভার সহকারী প্রকৌশলী জহিরুল ইসলাম জহিরসহ পুলিশ ও সেনা বাহিনী সদস্যরা উপস্থিত ছিলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT