1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের দিনলিপি- মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৪৬ পূর্বাহ্ন

কমলগঞ্জের দিনলিপি-

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১১ মে, ২০২০
  • ৪৯৩ পড়া হয়েছে

প্রনীত রঞ্জন দেবনাথ।।

কমলগঞ্জের শমশেরনগরে গেষ্ট হাউজ থেকে কিশোর-কিশোরী আটক ॥ অভিভাবকের জিম্মায় হস্তান্তর

প্রাণঘাতী করোনায় (কোভিড-১৯) আতঙ্কিত সারা বিশ্ব। দেশের মানুষ যখন উদ্বিগ্ন ঠিক তখন মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ইউ, কে, গেষ্ট হাউজে অসামাজিক কাজে লিপ্ত থাকায় কিশোর-কিশোরীকে এলাকাবাসি কর্তৃক আটক করে পুলিশের কাছে সোপর্দ করা হয়। গত বুধবার, ৮ এপ্রিল, দুপুর ১২টায় শমশেরনগর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের এয়ারপোর্ট সড়কের ধারে অবস্থিত ইউ, কে, গেষ্ট হাউসে সিএনজি অটোরিক্সাযোগে এক কিশোর কিশোরীকে নিয়ে আসে। বিষয়টি এলাকাবাসী টের পেয়ে ওই গেষ্ট হাউস ঘেরাও করে উপজেলা নির্বাহী অফিসারকে মোবাইল ফোনে অবহিত করা হয়। খবর পেয়ে নির্বাহী অফিসার শমশেরনগর পুলিশ ফাঁড়ি ও স্থানীয় চেয়ারম্যানকে বিষয়টি দেখতে বলেন। পরে পুলিশ ফাঁড়ির এসআই শাহ আলম তাদেরকে আটক করে পুলিশ ফাঁড়িত নিয়ে আসেন। আটককৃতরা হলেন- কুলাউড়া উপজেলার হিংগাজিয়া ইউনিয়নের গাজীপুর গ্রামের আব্দুল আজিজের ছেলে সুফিয়ান(৩০) ও একই এলাকার আনিছ মিয়ার এইচএসসি(২য় বর্ষ) পড়ুয়া মেয়ে(১৭)।

শমশেরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুয়েল আহমদ বলেন, ইউএনও স্যার বলার পরে আমি ঘটনাস্থলে উপস্থিত হই এবং এলাকার মানুষ তাদেরকে আটক করেছে। ইউ, কে, গেষ্ট হাউসে অসামাজিক কর্মকান্ডের বিষয়ে আমাকে কেউ অবগত করেনি।
শমশেরনগর ইউনিয়নের ৫নং ওয়ার্ড ইউপি সদস্য আজিজুর রহমান চৌধুরী বলেন, এ বিষয়ে আমি কিছুই জানিনা। আমি জানি এখানে থাকার জায়গা। ইউ, কে, গেষ্ট হাউসের অর্জুনের কাছ থেকে এক হাজার টাকার বিনিময়ে একটি কক্ষ ভাড়া নিয়েছেন জানিয়ে আটককৃত সুফিয়ান বলেন, আটককৃত শারমীন আমার স্ত্রী নয়।
ইউ, কে, গেষ্ট হাউসের ম্যানেজার নিজাম উদ্দিন বলেন, লকডাউন থাকায় সবাইকে ছুটি দিয়েছি। শুধু অর্জুনকে পরিঙ্কার পরিচ্ছন্নতার জন্য রাখা হয়েছে। আটককৃতরা (সুফিয়ান-শারমীন) গেষ্ট হাউসে আসলে অর্জৃন তাদেরকে একটি কক্ষে নিয়ে বসায়। পরে আমাকে সে ফোন দিয়ে জানালে তাদেরকে বের করে দেয়ার জন্য আমি বলি।
শমশেরনগর পুলিশ ফাঁড়ির ইনচার্জ অরুপ কুমার চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়েছে এবং তাদের অভিভাবকের কাছে বুধবার রাতেই হস্তান্তর করা হয়েছে।

অফিস সহায়ক আফতাবের মানবিকতা ২ মাসের বেতনের টাকা দিয়ে খাদ্য সামগ্রী বিতরণ

আফতাব উদ্দীন একজন অফিস সহায়ক। চাকুরী করেন মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে। বেতন যা পান তা দিয়ে সংসার চলে। কিন্তু করোনা পরিস্থিতিতে ঘরে বসে থাকতে পারেনি। দুই মাসের বেতনের টাকা বিলিয়ে দিলেন নিজ গ্রামবাসীকে। কর্মহীন ৭৫টি পরিবারের পাশে খাদ্য সামগ্রী নিয়ে সহযোগীতার হাত বাড়লেন। তার এমন মানবকিতায় অনেকইে খুশি। সামান্য একজন চতুর্থ শ্রেণীর কর্মচারী হয়ে তিনি যে ভাবে মানুষের কল্যানে কাজ করছে তা বিরল। অথচ সমাজে অনেক কোটিপতি বা জনপ্রতিনিধি হাত গুটিয়ে বসে আছেন। ঘটনাটি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামে।

বৃহস্পতিবার, ৯ এপ্রিল, দুপুর ১২টায় উপজেলার মাধবপুর ইউনিয়নের নিজ গ্রাম নোয়াগাঁও এলাকায় নিজে ঠেলাগাড়ি নিয়ে গ্রামের কর্মহীন ও অসহায় হতদরিদ্র পরিবারের বাড়ি বাড়ি গিয়ে চাল,ডাল, তেল, পেয়াজ ও লবন প্যাকেট করে পৌছে দেন চতুর্থ শ্রেণীর কর্মচারী আফতাব উদ্দিন।
অফিস সহায়ক আফতাব উদ্দিন বলেন, মানুষ মানুষের জন্য, এই কথা চিন্তা করে আমার ২ মাসের বেতনের টাকা দিয়ে আমার নিজ গ্রামের অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি। আমি অনুরোধ করবো বৃত্তবান সবাই যাতে এই কঠিন বিপদের সময় অসহায় হতদরিদ্র মানুষদের পাশে এসে দাঁড়ায়। এ সময় উপস্থিত ছিলেন, মাওলানা নুরুল মোত্তাকিন জুনাইদ,কমলগঞ্জ প্রেসক্লাবের সম্পাদক মোস্তাফিজুর রহমান,সাংবাদিক আসহবুজ্জামান শাওন, সালাউদ্দিন শুভ, রুহুল ইসলাম হৃদয়।
ছবি: খাদ্য সামগ্রী তুলে দিচ্ছেন আফতাব উদ্দীন।

৪৬ বিজিবি’র উদ্যোগে সীমান্তবর্তী অসহায় ও হতদরিদ্রদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ

মৌলভীবাজারের সীমান্তবর্তী এলাকায় শ্রীমঙ্গল ব্যাটালিয়ন ৪৬ বডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর উদ্যোগে কমলগঞ্জ সীমান্তসহ তাদের বিভিন্ন সীমান্ত এলাকায় প্রত্যেকটি বিওপির মাধ্যমে বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় এক হাজার অসহায়, হতদরিদ্র ও কর্মহীন মানুষের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়েছে। এ ত্রাণ কার্যক্রমের উদ্বোধন করেন ৪৬ বডার গার্ড বাংলাদেশ এর অধিনায়ক লে. কর্ণেল মাহবুবুল ইসলাম। এ সময় সহকারী পরিচালক শাহজাজান আহমদসহ কোম্পানী কমান্ডার, বিওপি কমান্ডার ও এলাকার বিভিন্ন ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। বিতরণকৃত খাদ্যদ্রব্যের মধ্যে রয়েছে প্রতি প্যাকেটে ৬ কেজি চাল, ২ কেজি আটা, ১ কেজি ছোলা, ১ কেজি ডাল, ৫০০ মিলিমিটার সোয়াবিন তেল ও ৫শত গ্রাম লবন। সামাজিক দূরত্ব বজায় রেখে তারা এ খাদ্য সামগ্রী বিতরণ করেন।

শ্রীমঙ্গল ব্যাটালিয়ন ৪৬ বিজিবি সূত্রে জানা যায়, মৌলভীবাজার জেলার কমলগঞ্জ, শ্রীমঙ্গল ও কুলাউড়া উপজেলার সীমান্তবর্তী এলাকার অসহায়, কর্মহীন ও হতদরিদ্র অসহায় ১০০০ (এক হাজার) পরিবারকে ত্রাণ দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ। গত ০৯, ১০ ও ১১ মে তারিখে বিদ্যানন্দ ফাউন্ডেশনের পক্ষ থেকে দেওয়া এ ত্রাণ সামগ্রী শ্রীমঙ্গল ব্যাটালিয়ন (৪৬ বিজিবি) এর উদ্যোগে বিতরণ করা হয়েছে।

তালামীযে ইসলামীয়ার উদ্যোগে ১৩৫ পরিবারকে খাদ্য সামগ্রী প্রদান

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর এএটিএম বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে বাংলাদেশ আঞ্জুমানে তালামীযে ইসলামীয়া শমশেরনগর ইউনিয়ন শাখার উদ্যোগে ১৩৫ পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। সোমবার (১১ মে ) সকাল ১১টায় খাদ্য সামগ্রী বিতরণে উপস্থিত ছিলেন, শমশেরনগর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ওসি (তদন্ত) অরুপ কুমার চৌধুরী, আল-ইসলাহ শমশেরনগর ইউনিয়ন শাখার সভাপতি সাবেক চেয়ারম্যান আব্দুল মছব্বির, শমশেরনগর ইউপি সদস্য আজিজুর রহমান চৌধুরী, সমাজসেবক আহমদুর রহমান খোকন, কমলগঞ্জ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক কামরুল হাসান মারুফ, সাংবাদিক জয়নাল আবেদীন, আল-ইসলাহ শমশেরনগর ইউনিয়ন শাখার সহ-সভাপতি মাওলানা হেলাল উদ্দিন, সাধারণ সম্পাদক মাওলানা হোসাইন আহমদ, তালামীযের ইউনিয়ন শাখার সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক মতিউর রহমান প্রমুখ। বিতরনকৃত খাদ্যসামগ্রীর রয়েছে ৪ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি ডাল, ১ কেজি পেঁয়াজ, আধা লিটার তেল, আধা কেজি লবন, এক প্যাকেট সেমাই ও ৫০ গ্রাম কালিজিরা।

উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে কর্মহীন অসহায় মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় কর্মহীন অসহায় মানুষদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করেছে কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগ। বৃহস্পতিবার সকাল ১১টায় ভানুগাছ বাজারস্থ উপজেলা আওয়ামীলীগের কার্যালয় হতে ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৪ শতাধিক পরিবারকে খাদ্য সামগ্রী বিতরণ করার লক্ষ্যে ইউনিয়ন শাখার নেতৃবৃন্দের হাতে আনুষ্টানিকভাবে খাদ্যসামগ্রীর প্যাকেট হস্তান্তর করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান, কেন্দ্রীয় আওয়ামীলীগের সাবেক সদস্য, অধ্যাপক মো. রফিকুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আসলাম ইকবাল মিলন, সহ-সভাপতি সিদ্দেক আলী, সাধারণ সম্পাদক এডভোকেট এএসএম আজাদুর রহমান, যুগ্ম সম্পাদক আব্দুল হান্নান, অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, উপজেলা যুবলীগের আহ্বায়ক পৌর মেয়র মো. জুয়েল আহমদ, বিশিস্ট সমাজসেবক ইমতিয়াজ আহমেদ বুলবুল, জেলা যুবলীগের সহ-সভাপতি পৌর কাউন্সিলর মো. আনোয়ার হোসেন, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এডভোকেট মো. সানোয়ার হোসেন, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাকের আলী সজিব প্রমুখ। উপজেলা আওয়ামীলীগ সূত্রে জানা যায়, করোনা ভাইরাস মোকাবেলায় দলীয়ভাবে ইতিমধ্যে ওয়ার্ড ভিত্তিক কর্মহীন অসহায় লোকের তালিকা করা হয়েছে। সে তালিকা অনুযায়ী ঘরে ঘরে দলীয় নেতৃবৃন্দরা খাদ্যসামগ্রী পৌছে দিবেন।

করোনা ভাইরাসের আতঙ্ককে উপেক্ষা করে কমলগঞ্জ হাট-বাজারগুলোতে জমে উঠেছে ঈদ বাজার

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস আতংককে উপেক্ষা করে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার হাট-বাজারগুলোতে সকাল হতেই জমে উঠেছে ঈদের কেনাকাটার ধুম। প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ রো‌ধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নানা উদ্যোগ নিলেও তা কাজে আসছে না। ‌মাইকিং, লিফলেট বিতরণসহ নিয়‌মিত পু‌লিশি টহল জোরদার অব‌্যাহত থাকলেও তা মানা হচ্ছে না কমলগঞ্জ হাট-বাজারগু‌লোকে। সামাজিক-শারীরিক দুরত্বতো দুরের কথা যত্রতত্র গ্রামগঞ্জের মানুষের সাথে উৎসবমুখর পরিবেশে মেলামেশা করছে লোকজন। ফলে গ্রামা লের মানুষের মাঝে করোনা সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে। উপজেলার একাধিক হাট-বাজারে গিয়ে দেখা গেছে এমন চিত্র।

জানা যায়, প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে শহর অ লে অঘোষিত লকডাউন ও টানা সাধারণ ছুটি থাকায় সারাদেশ থেকে অনেকেই বাড়িতে চলে আসেন। আর আসন্ন ঈদ উপলক্ষ করে সকাল থেকে উপজেলার বিভিন্ন হাট-বাজারে কেনাকাটায় ভিড় জমায় ক্রেতারা। এমনকি লক্ষ্য করা যায় কাপড়ের দোখানে বেশি মহিলাদের সাথে ছোট ছোট শিশু-কিশোররাও রয়েছে শপিংমলে। সোমবার (১১মে) সরেজমিনে কমলগঞ্জ উপজেলার শমশেরনগর বাজার ঘুরে দেখা যায়, শপিংমলসহ অলি গলিতে মানুষের উপচে পড়া ভিড়। সামাজিক দূরত্ব না মেনে এবং অনেকেই মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার না করে কেনাকাটা করছেন। এতে হাট-বাজারগু‌লোতে লক্ষ্য করা গেছে ঈদের আমেজ। সোমবার শশেরনগর বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আল-আমীন বাজারে ভেজাল বিরোধী অভিযানে আসলে সামাজিক দুরত্ব না মেনে শিশু-কিশোরসহ মহিলারা ভিড় করায় ক্ষোভ প্রকাশ করে বিভিন্ন দোকান মালিককে সতর্ক করে দিয়ে সরকারী শর্ত মেনে দোকান পরিচালনা করতে বলেন।
এ ব্যাপারে আলাপকালে কমলগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রে নাসরিন চৌধুরী বলেন, ক্রেতা-বিক্রেতা সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আর যদি কোন কিছু না মানে নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধেও তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT