1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভাইরাস ঠেকাতে ছুটির দাবীতে একযোগে ২৩ চা বাগানে মানববন্ধন - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:০৭ অপরাহ্ন

ভাইরাস ঠেকাতে ছুটির দাবীতে একযোগে ২৩ চা বাগানে মানববন্ধন

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১২ মে, ২০২০
  • ২৩৮ পড়া হয়েছে

কমলগঞ্জ, মৌলভীবাজার।। করোনাভাইরাস সংক্রমণের বিস্তার ঠেকাতে সারাদেশের চা বাগানগুলোতে সাধারণ ছুটির দাবীতে সারাদেশের ন্যায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ২৩টি চা বাগানের চা শ্রমিকরা সামাজিক নিরাপত্তা বজায় রেখে মানববন্ধন কর্মসুচী পালিত হয়। চা শ্রমিকদের প্রতি একটু মানবিক হয়ে তাদের জীবন রক্ষায় অবিলম্বে চা বাগানে সাধারণ ছুটি ঘোষণার দাবিতে শনিবার (১১ এপ্রিল) সকাল ৯টায় কমলগঞ্জের ২৩ টি চা বাগানে একযোগে মানবন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।
বাংলাদেশ চা শ্রমিক ইউনয়িনের কেন্দ্রীয় কমিটির জরুরী সভার সিদ্ধান্ত অনুযায়ী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধকালে সাধারণ ছুটির দাবিতে শনিবার (১১ এপ্রিল) সকাল ৯টায় এক যোগে দেশের ২৩০টি চা বাগানে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
শনিবার সকাল সাড়ে ৮টায় শমশেরনগর চা বাগান কারখানার প্রধান ফটকের সামনে চা বাগান প ায়েত সভাপতি নিপেন্দ্র বাউরীর সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি হিসিবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাম ভজন কৈরী। এসময় আরও বক্তব্য রাখেন চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলাই ভ্যালির কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা, চা শ্রমিক নেতা সীতারাম বীন, মোহন রবিদাস ও চা বাগান কর্মচারী পরিষদের আ লিক কমিটির সভাপতি তানভীর হাসান।

সকাল সাড়ে ৯টায় আলীনগর চা বাগান কারখানার প্রধান ফটকের সামনে চা বাগান প ায়েত কমিটির সভাপতি গনেশ পাত্রের সভাপতিত্বে ও চা ছাত্র যুব পরিষদ নেতা সজল কৈরীর স ালনায় মানববন্ধনে প্রধান অতিথি হিসিবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাম ভজন কৈরী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ চা বাগান কর্মচারী ইউনিয়ন আলীনগর ইউনিটের সদস্য দীপক বাড়ই, মাসিক চা মজদুর সম্পাদক সীতারাম বীন প্রমুখ। একই সময়ে চাতলাপুর চা বাগান, মাধবপুর, ফুলবাড়ি, মৃর্ত্তিঙ্গা, পাত্রখোলা, ধলই, মদনমোহনপুর, কুরমা, চাম্পারায়সহ ফাঁড়ি ও মূল বাগান মিলিয়ে কমলগঞ্জে মোট ২৩ টি চা বাগানে একযোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিযনের কেন্দ্রীয় কার্যকরি কমিটির সাধারণ সম্পাদক রাম ভজন কৈরী তার বক্তব্যে বলেন, চা বাগান এলাকা অনেকটা অসচেতন। এখানকার স্বাস্থ্য ব্যবস্থা খুবই নাজুক। তারা মনে করেন চা বাগান মারিক পক্ষের সংগঠন বাংলাদেশীয় চা সংসদের কর্ত ব্যক্তিরা প্রধানমন্ত্রীকে ভুল ব্যাখ্যা দিয়ে চা বাগানের সাধারণ ছুটি বন্ধ রেখেছেন। চা বাগানে করোনাভাইরাস সংক্রমিত হলে ভয়াবহ অবস্থার সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। এতদিন অপেক্ষার পর ৭ এপ্রিলের জরুরী সভার সিদ্ধান্ত অনুযায়ী শনিবার সারাদেশের ২৩০টি চা বাগানে মানববন্ধন কর্মসূচি পালন করছে চা শ্রমিকরা। মানববন্ধন শেষে চা বাগানে সাধারণ ছুটির দাবি জানিয়ে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি প্রেরণ করে। সাথে সাথে আবার বৈঠক করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

শমশেরনগর ইউকে গেষ্ট হাউজ নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে সংবাদ সম্মেলন

কমলগঞ্জ, মৌলভীবাজার।। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর এয়ারপোর্ট সড়ক সংলগ্ন দৌলতপুর গ্রামে অবস্থিত ইউ, কে, গেষ্ট হাউজ নিয়ে নানা ষড়যন্ত্রের প্রতিবাদে গেষ্ট হাউজের সত্ত্বাধিকারী নিজাম উদ্দিন শনিবার (১১ এপ্রিল) দুপুরে কমলগঞ্জ উপজেলা চৌমুহনায় সাপ্তাহিক কমলগঞ্জের কাগজ পত্রিকার কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করেন। ষড়যন্ত্রের অংশ হিসাবে গত ৮ এপ্রিল একটি ছেলে-মেয়েকে নিয়ে গেষ্ট হাউজকে জড়িয়ে বিভিন্ন পত্রপত্রিকা ও অনলাইনে সংবাদ প্রকাশিত হওয়ার প্রেক্ষিতে এ সংবাদ সম্মেলন করা হয়।

ইউ, কে, গেষ্ট হাউজের সত্ত্বাধিকারী নিজাম উদ্দিন সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলেন, শমশেরনগর বাজারের নিকটবর্তী দৌলতপুর গ্রামে অবস্থিত একটি স্বনামধন্য গেষ্ট হাউজ হিসেবে দেশ-বিদেশে পরিচিত। বিএএফ শাহীন কলেজের ভর্তি পরীক্ষা, বিমানবাহিনীর বিশেষ প্রয়োজনে দেশের বিভিন্ন স্থান থেকে শমশেরনগর আসা অনেকেই এই গেষ্ট হাউজে উঠেন। এছাড়া দেশের বিভিন্ন অ ল থেকে প্রয়োজনের তাগিদে গেষ্ট হাউজে অবস্থান করেন। এই গেষ্ট হাউজের ভবনের মালিক বিশিষ্ট সমাজসেবক, শিক্ষানুরাগী, লন্ডণ প্রবাসী আলহাজ¦ মুজিবুর রহমান চৌধুরী। তিনি এলাকার সর্বত্র একজন দানশীল ও ভালোমনের মানুষ হিসেবে পরিচিত। সম্প্রতি করোনা ভাইরাসের প্রভাবে গেষ্ট হাউজ বন্ধ ঘোষনা করা হয়। গেষ্ট হাউজের ঝাড়–দার ছাড়া সবাই ছুটিতে। গত ৮ এপ্রিল দুপুরে একটি ছেলে ও একটি মেয়ে নিজেদের স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে গেষ্ট হাউসে আসলে ঝাড়ুদার অর্জুন তাদেরকে অভ্যর্থনায় বসিয়ে আমাকে ফোন দিয়ে জানালে আমি তাদেরকে বের করে দিতে বলি। তখন সাথে সাথেই তাদেরকে গেষ্ট হাউজ থেকে বের করে দেয়া হয়। ছেলে মেয়ে যখন গেষ্ট হাউজের ভিতরে যায় তখন থেকেই ষড়যন্ত্রকারীরা বাইরে অবস্থান নেয়। ছেলে মেয়ে রাস্তার বেরুলে ষড়যন্ত্রকারীরা তাদের আটক করে। গেষ্ট হাউজের ভিতর থেকে কাউকে আটক করা হয়নি। তিনি জানান, ষড়যন্ত্রকারীরা বিভ্রান্তিকর তথ্য দিলে বিভিন্ন পত্রিকায় ইউ, কে, গেষ্ট হাউজ থেকে ছেলে মেয়ে আটক উল্লেখ করে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়। প্রকৃত সত্য হলো রাস্তা থেকে ছেলে মেয়েদের আটক করা হয়। এজন্য পরদিন ৯ এপ্রিল ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কমলগঞ্জ থানায় ৩ জনের নাম উল্লেখ করে সাধারণ ডায়রী করেছেন গেষ্ট হাউজের সত্ত্বাধিকারী নিজাম উদ্দিন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT