1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বেইজিং-এর একজন মানবাধিকার আইনজীবী ওয়াং কোয়ানঝাং - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৩৮ পূর্বাহ্ন

বেইজিং-এর একজন মানবাধিকার আইনজীবী ওয়াং কোয়ানঝাং

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০
  • ১৩৭ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। ওয়াং কোয়ানঝাং চীন দেশীয় মানবাধিকার আইনজীবী। দীর্ঘ ৫বছর পুলিশী হেফাজতে থাকার পর গত ২৭এপ্রিল ২০২০ইং নিজ পরিবার-পরিজনের সাথে মিলিত হতে পেরেছেন। খবর প্রকাশ করেছে ফ্রিডম হাউস।
আইনজীবী হিসেবে ওয়াং ধর্মীয় কারণে আটক বা সাজাপ্রাপ্ত মানুষ ও রাজনৈতিক কর্মীদের পক্ষে সরকারের সাথে আইনী লড়াই করে থাকেন। আর ঠিক এ কারণেই বিগত ৫বছর আগে পুলিশ তাকে তুলে নিয়ে আদালতে হাজির করে। চীনের আদালত তাকে ৫বছরের জেলদণ্ড দেন। চীন দেশের সানদং প্রদেশের কারাগারে তাকে কাটাতে হয় ৫টি বছর।


স্ত্রী লি ওয়েনঝু ও ছেলের সাথে মানবাধিকার আইনজীবী ওয়াং কোয়ানঝাং

ওয়াং কোয়ানঝাং এর স্ত্রী লি ওয়েনঝু ও একজন আইনজীবী। স্বামীর জেলদণ্ডের পরে একাই আইনী লড়াই চালিয়েছেন। গত এপ্রিলের শেষের দিকে জেল থেকে তার স্বামীর মুক্তির পর পুলিশ ওয়াং কোয়ানঝাং-কে বেইজিং-এ তার পরিবারের সাথে মিলিত হতে দেয়নি প্রথমে। পরে তার স্ত্রী অসুস্থ হয়ে পড়লে তাকে মিলিত হওয়ার সুযোগ দেয়া হয়।
ফ্রিডম হাউস লিখেছে, ওয়াং কোয়ানঝাং-এর পরিবারের সাথে মিলিত হওয়ার সুন্দর সুন্দর ছবি চীনের সরকারী সংবাদমাধ্যম খুব করে বিশ্বব্যাপী প্রচার করেছে কিন্তু তার জেল খেটে বের হওয়ার বিষয় কোথায়ও পাওয়া যায়নি।
যে ছবি বিশ্বপ্রচারে ব্যবহার করা হয় নিচে সেরকম একটি ছবি টুইটার থেকে এখানে দেয়া হলো। তার পাশাপাশি একটু ভিডিও দেয়া হলো যা থেকে অনুমান করা যায় তার পরিবারের আসল মানসিক অবস্থা বিষয়ে।

নিচে এখানে চাপ দিন তা’হলে ভিডিও খানা দেখা যাবে-

一个等待5年的拥抱! pic.twitter.com/B6rZXWcWsH

— Suyutong 🎗️ (@Suyutong) April 27, 2020

সূত্র: ফ্রিডম হাউস

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT