1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এখনও করোণা ভাইরাসে কেউ মারা যায়নি ভিয়েৎনাম দেশে - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন

এখনও করোণা ভাইরাসে কেউ মারা যায়নি ভিয়েৎনাম দেশে

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১৫ মে, ২০২০
  • ২০৮ পড়া হয়েছে

মুক্তকথা সংগ্রহ।। ভিয়েতনাম গতকাল ১৪মে পর্যন্ত পৃথিবীর প্রথম কোভিড১৯ এ মৃত্যুশূণ্য দেশ। চীনের সাথে গা ঘেঁষাঘেঁষি করে টনকিন ও দক্ষিন চীন উপসাগর আর ১১০০ কিলোমিটার স্থলসীমান্ত ভাগ করে নেওয়া সাড়ে নয় কোটি জনসংখ্যার দেশে লকডাউন উঠে যাচ্ছে। ২৬৮ জন কোভিড পজিটিভ রোগী বাড়ি ফিরে গেছেন সুস্থ হয়ে- একজনও মারা যাননি। একটি রিপোর্টও লুকাতে হয়নি। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৮ বছরের বৃদ্ধাও। একজন ডাক্তার বা স্বাস্থ্যকর্মীও মারা যাননি চিকিৎসা সরঞ্জামের অভাবে। একটা লোকও ক্ষিধের জ্বালায় মরেনি, রাস্তায় চালের জন্যে দাঙ্গা হয়নি, সরকারি দল রেশন ঝেড়ে দেয়নি।

স্বল্প ক্ষমতায়, নিজেদের সাধ্যমত স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে লড়াই করে ভিয়েতনাম উল্টো চারলাখ PPE তৈরী করে পাঠিয়েছে সেই আমেরিকায় যারা ১৯৭২ সালে রোজ সকালে ন্যাপাম বোমার চাদর বিছিয়ে দিতো ভিয়েতনামী জনগনের ওপর। “অ্যাপোক্যালিপস নাও” সিনেমায় রবার্ট ডুভালের সেই বিখ্যাত সংলাপ ছিল- “I love the smell of Napalm every morning…” সেই ভিয়েতনাম, আমেরিকাকে ন্যাপামের বদলে গ্লাভস-পিপিই ফেরত পাঠিয়েছে৷ হিংসার জবাব প্রেরণ করেছে ভালবাসার করোণা দাওয়াই। মার্কিণ যুদ্ধবাদীদের দম্ভোক্তির ব্যারোমিটার একেবারে নিচের মাত্রায় নামিয়ে দিয়েছে।
এমন প্রতিশোধ ভিয়েৎনাম কোনদিন নিতে পারবে ভিয়েৎনাম নিজেও মনে হয় কোনদিন ভাবেনি। এতো শুধুই কথার প্রতিশোধ নয় বরং ন্যাড়া করে দেয়ার মত এক প্রতিদানীয় প্রতিশোধ। ভিয়েৎনাম তাদের নিজেদের তৈরী ‘কেবিন’ ব্যবহারের মাধ্যমে আক্রান্ত করোণা রোগীদের শুধুই সনাক্ত নয় নবতৈরীকৃত কেবিনের ভেতরে ঢুকিয়ে সারা শরীরে “আয়োনাইজড সেলাইন সলিউশন” ছিটিয়ে দিয়ে সমস্ত শরীর থেকে ভাইরাস মেরে ফেলা হয়। রোগীর সারা শরীরে ‘সলিউশন’ স্বয়ংক্রিয়ভাবে কেবিন থেকে ছিটিয়ে দেয়া হয় এবং সারা শরীর জীবাণূমুক্ত হয়ে গেলে ‘কেবিন’এর জ্বলে থাকা লালবাতি সবুজ রং ধারণ করে। সবুজ রং জ্বলে উঠলে বোঝা গেল রোগীর শরীরে আর কোন করোণা জীবাণূ অবশিষ্ট নেই। একাজ করতে গিয়ে হাসপাতালকে ২মিনিটের বেশী সময় নিতে হয়না। সূত্র: আহমেদ শাহীনের ‘ফেইচবুক’ দেয়াল থেকে সুমিত ভাণ্ডারী দ্বারা সংগৃহীত ও মুক্তকথা কর্তৃক সংবর্ধিত।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT