1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মহামারী করোনা, স্বাস্থ্যসেবা, সহায়তা ও কমলগঞ্জ - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

মহামারী করোনা, স্বাস্থ্যসেবা, সহায়তা ও কমলগঞ্জ

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২১ মে, ২০২০
  • ২৮৯ পড়া হয়েছে

কমলগঞ্জ প্রতিনিধি।। সামাজিক দূরত্ব বজায় রেখে চিকিৎসা সেবা ও ঔষধ নিতে বলায় রোগীর স্বামী ও সন্তান যৌথভাবে কমিউনিটি ক্লিনিকের এক স্বাস্থ্যকর্মীকে নাজেহাল করে অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে। খবর পেয়ে পুলিশ কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যকর্মীকে উদ্ধার করেন। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার দুপুরে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের শ্রীসূর্য্য কমিউনিটি ক্লিনিকে।
কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি (স্বাস্থ্যকর্মী) মো. রুহুল আমীন অভিযোগ করে বলেন, ধূপাটিলা গ্রামের রাজা মিয়ার স্ত্রী জোৎ¯œা বেগম কয়েকজন নারীকে নিয়ে কমিউনিটি ক্লিনিকে সেবা ও ঔষধ নিতে আসেন। এসময় তাদের এক সাথে এতজন না এসে ৩ ফুট দুরত্বে থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে আসতে অনুরোধ করি। এ নিয়ে ঐ নারী ক্ষোভ প্রকাশ করে বাড়ি গিয়ে তার স্বামী রাজা মিয়া ও ছেলে রিমন মিয়াকে পাঠান। তারা এসে আমার শার্টের কলারে ধরে টানা হেচড়া ও গালিগালাজ করে হামলা চালিয়ে আহত করে। পরে কমিউনিটি ক্লিনিকের বাইরে দরজায় তালা দিয়ে অবরুদ্ধ করে রাখে। পরে বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধিসহ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে অবহিত করি। পরে পুলিশ এসে আমাকে উদ্ধার করেন।
তবে অভিযুক্ত রাজা মিয়ার ছেলে রিমন মিয়া বলেন, স্বাস্থ্যকর্মী শুরু থেকেই তার মায়ের সাথে খারাপ আচরন করছেন। তাছাড়া ২ টাকার টিকেটের বদলে তিনি ৫ টাকা দাবি করেন। তার মায়ের কাছে টাকা না থাকায় তিনি বাড়ি থেকে টাকা নিতে এসে তাকে বিষয়টি জানালে, সে মায়ের সাথে খারাপ আচরনের কারণ জানতে গিয়েছিল। সে ও তার বাবা স্বাস্থ্যকর্মীকে কোনভাবে নাজেহাল ও অবরুদ্ধ করেনি বলেও জানায়।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম মাহবুবুল আলম ভূঁইয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, করোনা সংক্রমণকালে ঝুঁকি নিয়ে কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্যকর্মীরা কাজ করছেন। সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলায় স্বাস্থ্যকর্মীকে নাজেহাল ও অবরুদ্ধ করে রাখলে পুলিশি সহায়তা উদ্ধার করা হয়। বিষয়টি ইউএনও এবং থানার ওসি সাহেবকে অবহিত করা হয়েছে।
শমশেরনগর পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পরিদর্শক (তদন্ত) অরুপ কুমার চৌধুরী কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মী লাি তের ঘটনা স্বীকার করে বলেন, সেখানে অবরুদ্ধের মতো কিছু পাওয়া যায়নি। তবে অভিযুক্ত ছেলের বাড়িতে গেলে তাকে পাওয়া যায়নি। এ ব্যাপারে থানায় অভিযোগ করলে পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি জানান।

কমলগঞ্জ পৌরসভার উদ্যোগে ১০০ শব্দকর পরিবারকে চাল বিতরণ

মৌলভীবাজারের কমলগঞ্জ পৌরসভার আয়োজনে কর্মহীন অসহায় কর্মহীন ১০০ শব্দকর পরিবারের মাঝে সরকারী বরাদ্দকৃত ১০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। শুক্রবার বিকাল সাড়ে ৩টায় আদমপুর রোডস্থ পৌর মেয়রের ব্যক্তিগত কার্যালয়ের সামনে ১০০ শব্দকর পরিবারের মাঝে ১০ কেজি করে ত্রাণের চাল বিতরণ করা হয়।

কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চাল বিতরণ কর্মসুচীর উদ্বোধন করেন মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের সংসদ সদস্য, সাবেক চিফ হুইপ ও অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি। এ সময় উপস্থিত ছিলেন কমলগঞ্জ থানার ওসি মো. আরিফুর রহমান, উপজেলা বিআরডিবির সাবেক চেয়ারম্যান ইমতিয়াজ আহমদ বুলবুল, পৌর কাউন্সিলর আনসার শোকরানা মান্না, মো. আফজাল হোসেন প্রমুখ। এর আগে পৌর এলাকার কর্মহীন ৬০ পরিবারের মাঝে সরকারী বরাদ্দকৃত জনপ্রতি ৫০০ টাকা করে নগদ ৩০ হাজার টাকা বিতরণ করা হয়।

কমলগঞ্জে উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি’র ব্যক্তিগত উদ্যোগে অসহায় পরিবারের মাঝে খাদ্যসামগ্রী প্রদান

করেনা ভাইরাসের প্রভাবে কর্মহীন হয়ে যাওয়া মৌলভীবাজারের কমলগঞ্জে অসহায় পরিবারের মাঝে খাদ্যসামগ্রী প্রদান করছেন মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের সংসদ সদস্য, সাবেক চিফ হুইপ ও অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ। শুক্রবার বিকাল ৩টায় কমলগঞ্জ পৌরসভা কার্যালয়ের সম্মুখে ৮০টি পরিবার ও মাধবপুর ইউনিয়নে ৫০টি পরিবারের মাঝে এসব খাদ্যসামগ্রী বিতরণ করেন উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ এমপি। এ সময় উপস্থিত ছিলেন কমলগঞ্জ থানার ওসি মো. আরিফুর রহমান, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, উপজেলা বিআরডিবির সাবেক চেয়ারম্যান ইমতিয়াজ আহমদ বুলবুল, আওয়ামীলীগ নেতা আসিদ আলী, জেলা যুবলীগের সহ সভাপতি মো. আনোয়ার হোসেন, পৌর কাউন্সিলর রাসেল মতলিব তরফদার প্রমুখ।

উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ এমপি’র ব্যক্তিগত সহকারী ইমাম হোসেন সোহেল জানান, মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের সংসদ সদস্য, সাবেক চিফ হুইপ ও অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এর ব্যক্তিগত ও পারিবারীক অর্থায়নে কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলায় ৩য় ধাপে মোট ২০০০ পরিবারের মাঝে খাদ্যসামসগ্রী বিতরণ করা হবে। তারই অংশ হিসেবে শুক্রবার কমলগঞ্জ উপজেলা থেকে এসব খাদ্যসামগ্রী বিতরণ কর্মসুচী শুরু হয়। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নিজে খবর নিয়ে কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলায় মধ্যবিত্ত পরিবারের কাছে অনেকটা গোপনে খাদ্যসামগ্রী পাঠাচ্ছেন সাবেক চিফ হুইপ, মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।

কমলগঞ্জ পুলিশ ও সাংবাদিকদের পিপিই দিলেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি

মৌলভীবাজারের কমলগঞ্জ থানা পুলিশ ও প্রেসক্লাবের সাংবাদিকদের ব্যক্তিগত সুরক্ষা পিপিই প্রদান করলেন মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের সংসদ সদস্য, সাবেক চিফ হুইপ ও অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।

শুক্রবার বিকাল সাড়ে ৩টায় কমলগঞ্জ পৌরসভায় এক অনুষ্ঠানে কমলগঞ্জ থানার ওসি মো. আরিফুর রহমানের হাতে কমলগঞ্জ থানা পুলিশের জন্য ২০টি এবং কমলগঞ্জ প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ ও সাধারণ সম্পাদক মো. মোস্তাফিজুর রহমানের হাতে প্রেসক্লাবের মাঠ পর্যায়ে কর্মরত সাংবাদিকদের জন্য ১০টি পিপিই প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, কমলগঞ্জ থানার ওসি মো. আরিফুর রহমান, পৌরসভার কাউন্সিলরবৃন্দ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

কমলগঞ্জে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অফিস সহকারীর করোনা শনাক্ত

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন অফিস সহকারীর করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সের আক্রান্ত অফিস সহকারীকে উপজেলার মাধবপুর ইউনিয়নের কাটাবিলে তার বাড়িতে পাঠিয়ে আইসোলেশনে রাখা হয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক কর্মচারীদের নমুনা ঢাকায় পাঠানোর পর মঙ্গলবার আসা ফলাফলে ওই অফিস সহকারীর শরীরে করোনা ভাইরাস সনাক্ত হয়। এ নিয়ে কমলগঞ্জ উপজেলায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪ জনে।
মঙ্গলবার দুপুরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এম, মাহবুবুল আলম ভুঁইয়া বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মাসাধিককাল থেকে এ কমপ্লেক্সের চিকিৎসক, নার্স, কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মী ও অফিস কর্মচারীরা ঝুঁকি নিয়ে দিন রাত কাজ করছেন। তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হলে মঙ্গলবার প্রাপ্ত ফলাফলে একজন অফিস সহকারি করোনা পজেটিভ পাওয়া যায়। ফলাফল পাওয়ার পর তাকে তার বাড়ি মাধবপুরের কাটাবিল গ্রামে পাঠিয়ে একটি কক্ষে আইসোলেশনে রাখা হয়েছে। আর পরিবার সদস্যদের হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। আক্রান্ত অফিস সহকারীর বাড়ি লকডাউন করা হবে।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম মাহবুবুল আলম ভুঁইয়া আরো বলেন, এখন হাসপাতালের চিকিৎসক, নার্সসহ সংশ্লিষ্ট সকলের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT