1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের দিনলিপি - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন

কমলগঞ্জের দিনলিপি

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৩০ মে, ২০২০
  • ২৮৭ পড়া হয়েছে

 পাঠিয়েছেন
প্রনীত রঞ্জন দেবনাথ ।।

শোক সংবাদ

অজানা পরলোকে চিরবিদায় নিলেন দীপক কুমার রায়

মৌলভীবাজারের কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক, কমলগঞ্জ উপজেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি অধ্যাপিকা মঞ্জুশ্রী রায়ের স্বামী ও মৌলভীবাজার সরকারি কলেজের ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক দীবালোক রায়ের পিতা দীপক কুমার রায় গত শনিবার (৯ এপ্রিল) রাত সাড়ে ৯টায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে কমলগঞ্জ উপজেলা চৌমুহনাস্থ বাসভবনে পরলোকগমন করেন। মত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে এলাকায় সর্বমহলে গভীর শোকের ছায়া নেমে এসেছে।

দীপক কুমার রায়ের গভীর শোক প্রকাশ করে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি, কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ কামরুজ্জামান মিঞা, প্রাক্তন অধ্যক্ষ রসময় মোহান্ত, উপজেলা সুজন সভাপতি নিহারেন্দু ভট্টাচার্য্য, সাধারণ সম্পাদক প্রভাষক রাবেয়া খাতুন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আছলম ইকবাল মিলন, সাধারণ সম্পাদক এড. এএসএম আজাদুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিছ বেগম, লেখক—গবেষক আহমদ সিরাজ, জেলা ও উপজেলা উদীচী শিল্পীগোষ্ঠী, উপজেলা পূজা উদযাপন পরিষদ, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, উপজেলা মহিলা পরিষদসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।

কমলগঞ্জে ব্যাংকের পিয়নসহ আরও ৩ জন করোনা আক্রান্ত, ৩টি বাড়ি লকডাউন

মৌলভীবাজারের কমলগঞ্জে একটি ব্যাংকের পিয়নসহ নতুন করে ৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে দুইজন বৃদ্ধ রয়েছেন। রাতেই উপজেলা প্রশাসন ৩টি বাড়ি লকডাউন ঘোষণা করে লাল পতাকা টাঙিয়ে দেন। এ নিয়ে কমলগঞ্জ উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা ৭ জনে দাঁড়িয়েছে। তন্মেধ্যে মৃত একজন। আক্রান্তরা হলেন সোনালী ব্যাংকের কমলগঞ্জ শাখার পিয়ন (৩৭), কমলগঞ্জ পৌরসভার ৭নং ওয়ার্ডের ধানসিড়ি আবাসিক এলাকার বৃদ্ধ (৬৫) ও কমলগঞ্জ সদর ইউনিয়নের বাদে উবাহাটা গ্রামের একজন বৃদ্ধ (৬০)। তিনজনের করোনা শনাক্তের সংবাদ পেয়ে শনিবার দিবাগত রাত ১টায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক থানা পুলিশের সহযোগিতায় আক্রান্তদের বাড়িতে গিয়ে লকডাউন করে লাল পতাকা টাঙ্গিয়ে দেন এবং আক্রান্তদেরকে নিজ নিজ বাড়িতে আইসোলেশনে রেখে সেবা প্রদান নিশ্চিত করেন। কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম মাহবুবুল আলম ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আক্রান্তদের পরিবারের সকলের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হবে।

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত ১ মে সোনালী ব্যাংকের এক কর্মকর্তা ও এক নিরাপত্তাকর্মী আনসার সদস্য করোনা আক্রান্ত হওয়ার পর এ শাখার বাকি কর্মকর্তা ও কর্মচারীদের নমুনা সংগ্রহ করা হয়েছিল। গত শনিবার (৯ মে) রাত সাড়ে ১১টায় প্রাপ্ত রিপোর্ট দেখা যায় এই ব্যাংক শাখার এক পিয়ন করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া একইদিন কমলগঞ্জ পৌরসভার ৭ নং ওয়ার্ডের ভানুগাছ বাজার সংলগ্ন ধানসিড়ি আবাসিক এলাকার এক বৃদ্ধ (৬৫) ও অন্যজন কমলগঞ্জ সদর ইউনিয়নের বাদে উবাহাটা গ্রামের এক বৃদ্ধ (৬০) করোনা আক্রান্ত হয়েছেন।
শনিবার দিবাগত রাত ১টায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হকের নেতৃত্বে কমলগঞ্জ থানা পুলিশের সহযোগিতায় মেডিকেল টিম ও স্থানীয় জনপ্রতিনিধিরা সরেজমিন করোনা ভাইরাস আক্রান্ত তিনজনের বাড়ি লকডাউন ঘোষণা করে লাল পতাকা টাঙিয়ে দেন। তাদেরকে বাড়িতে পৃথক কক্ষে আইসোলেশনে রাখা হয়েছে। বাড়ির বাকি সদস্যদের হোম কোয়ান্টাইনে থাকতে বলা হয়েছে। এ সময় সেখানে আরো উপস্থিত ছিলেন কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, কমলগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম মাহবুবুল আলম ভূঁইয়া প্রমুখ।

শমশেরনগর ওয়েলফেয়ার ট্রাস্ট ইউ.কে কতৃর্ক ৫শত পরিবারকে খাদ্য সহায়তা

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারি বন্ধ ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবার সমুহে চরম দুভোর্গ দেখা দিয়েছে। নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবার সমুহে মানবিক ও খাদ্য সহায়তা হিসাবে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ওয়েলফেয়ার ট্রাস্ট ইউ.কে এর পক্ষ থেকে ৫শত পরিবারকে এই সহায়তা প্রদান করা হয়। শনিবার বেলা ১২ টায় শমশেরনগর ইউনিয়ন পরিষদ, বণিক কল্যাণ সমিতি কাযার্লয় ও প্রতিষ্ঠানের মাধ্যমে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

শমশেরনগর ওয়েলফেয়ার ট্রাস্ট ইউ.কে এর পক্ষে ৫শত পরিবারকে মানবিক সহায়তা হিসাবে খাদ্য সামগী বিতরণ করেন স্থানীয় প্রতিনিধিরা। শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদ এর কাছে ৩৫০ পরিবারকে বিতরণের জন্য ৩৫০ প্যাকেট, শমশেরনগর বণিক কল্যাণ সমিতির মাধ্যমে ৭৫ জন ক্ষুদ্র ব্যবসায়িদের বিতরণের জন্য ৭৫ প্যাকেট, ৭০ পরিবারকে বিতরণের জন্য ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিনিধির মাধ্যমে ৭০ প্যাকেট ও ৫টি পরিবারকে বিতরণের জন্য কমলগঞ্জ সাংবাদিক সমিতির মাধ্যমে ৫ প্যাকেট খাদ্যসামগ্রী প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদ, শমশেরনগর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ওসি (তদন্ত) অরুপ কুমার চৌধুরী, ইউপি সদস্য শেখ রায়হান ফারুক, আজিজুর রহমান চৌধুরী, রুহেল আহমদ চৌধুরী, মো: ইয়াকূব মিয়া, শমশেরনগর বণিক কল্যাণ সমিতি সভাপতি আব্দুল হান্নান, সাধারণ সম্পাদক আজিজুর রহমান মোশাহিদ, সহ—সাধারণ সম্পাদক বদিউল আলম বড় ভূঁইয়া, প্রচার সম্পাদক শেখ সোহেল আহমদ, কমলগঞ্জ সাংবাদিক সমিতির সভাপতি নূরুল মোহাইমীন, সাধারণ সম্পাদক কামরুল হাসান, সাংবাদিক জয়নাল আবেদীন, আলমগীর হোসেন, মিজানুর রহমান প্রমুখ। বিতরণকৃত খাদ্য সামগ্রীর প্যাকেটে রয়েছে ৬ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি পেঁয়াজ, ১লিটার তেল, ১ কেজি লবন, ১ কেজি ডাল ও ১টা সাবান।
শমশেরনগর ওয়েলফেয়ার ট্রাস্ট ইউ.কে এর সভাপতি মইনুল ইসলাম খান ও সাধারণ সম্পাদক সৈয়দ শরফুদ্দীন রুমেল জানান, ৩ লক্ষ ২৫ হাজার টাকা ব্যয়ে করোনা ভাইরাস মহামারিতে দুযোর্গকালীন সময়ে ট্রাস্টের পক্ষ থেকে ৫শ’ পরিবারের পাশে মানবিক সাহায্য হিসাবে খাদ্য সামগ্রী নিয়ে সহায়তা করেছি। ভবিষ্যতেও আমরা এভাবে মানুষের পাশে দাঁড়ানো অব্যাহত থাকবে।

সবুজ বাংলা যুব সংঘের উদ্যোগে ১৫০ পরিবারকে খাদ্য সামগ্রী প্রদান

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনঊষারের সবুজ বাংলা যুব সংঘের উদ্যোগে করোনাভাইরাস মহামারিতে দুভোর্গে পড়া নিম্ন আয়ের ১৫০ পরিবারকে উপহার স্বরূপ খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। শনিবার দুপুরে ব্রাহ্মণউষার গ্রামে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন পতনঊষার ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান সেলিম আহমদ চৌধুরী, ঢাকাস্থ আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ নেসার আহমদ, সংগঠনের সভাপতি আইনুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক নূরুল মোহাম্মদ সাইফুরসহ স্থানীয় সমাজকমীর্ তালুকদার আমিনুর রহমান, আতিকুর রশীদ চৌধুরী কামরান, কবি জয়নাল আবেদীন, লোকমান আহমদ, দুলাল চৌধূরী, আব্দুল মুকিত হাসানী প্রমুখ। খাদ্য সামগ্রীর মধ্যে ছিল ১ কেজি পেঁয়াজ, ১ কেজি ছোলা, ১ কেজি ডাল, ১ কেজি চিনি, ১ লিটার তেল ও ১ প্যাকেট সেমাই।

কুলাউড়ার শরীফপুরে সোনালী ব্যাংকের বৃদ্ধ ও প্রতিবন্ধীদের ভাতা প্রদান

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধকালে সামাজিক দূরত্ব বজায় রেখে ব্যাংক শাখার বাহিরে ভাতাভোগীদের সাপ্তাহিক ছুটির দিনে প্রতিবন্ধী ও বৃদ্ধদের ভাতা প্রদান করেছে সোনালী ব্যাংক শমশেরনগর শাখা। শনিবার সকাল থেকে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার সীমান্তবতীর্ শরীফপুর ইউনিয়ন পরিষদ কার্যালয় প্রাঙ্গনে ১২শ’ জন ভাতাভোগীর মাঝে ভাতা বিতরণ করা হয়।

সোনালী ব্যাংক শমশেরনগর শাখা ব্যবস্থাপক প্রিন্সিপাল অফিসার রিপন মজুমদার বলেন, করোনা দুর্যোগের সময় এক সাথে সহ¯্রাধিক মানুষের মাঝে ব্যাংক শাখা ভাতা প্রদান ঝঁুকিপূর্ণ। তাই গত বুধবার শমশেরনগর চা বাগান মাঠে ইউনিয়নের ১৬শ’ ভাতাভোগীর মাঝে ভাতা প্রদান করা হয়েছে। শনিবার কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে ১২শ’ জন বৃদ্ধ ও প্রতিবন্ধী ভাতাভোগীর মাঝে ভাতা প্রদান করা হয়। তিনি আরও বলেন, এই দুর্যোগকালে ভাতাভোগীরা অতিরিক্ত ভাড়া দিয়ে সিএনজি অটোরিক্সা যোগে ব্যাংক শাখায় লোকদের আসার চেয়ে তার নিজ এলাকায় ব্যাংকের লোকজন গিয়ে ভাতা দিলেন।
শরীফপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. জুনাব আলী বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সোনালী ব্যাংক কর্মকর্তা ও ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়। তবে কোনভাবেই ভাতাভোগীদের অসচেতনতার কারণে এ উদ্যোগ সফল করা যায়নি। তবে একটি কাজ হয়েছে প্রায় ১০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে শমশেরনগর বাজারে গিয়ে ভাতা নেওয়ার চেয়ে বাড়ির এলাকায় ভাতা পেয়েছেন ভাতাভোগীরা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT