1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চার কীর্তিমানের তীরোধানে মন্ত্রী শাহাব উদ্দিনের শোক - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন

চার কীর্তিমানের তীরোধানে মন্ত্রী শাহাব উদ্দিনের শোক

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০
  • ৬৫৯ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। গেলো মে মাসে অমূল্য মানব জীবন থেকে খসে পড়েছেন পর পর চারজন উল্লেখযোগ্য মানুষ। করোণা সন্ত্রস্ত আমাদের এ ধরাধাম থেকে চিরবিদায় নিয়েছেন। তারা সকলেই নিজ নিজ কর্মক্ষেত্রে ছিলেন উজ্জ্বল নক্ষত্রসম। তাদের প্রয়াণে গভীর শোক ‌ও সমবেদনা জানিয়েছেন দেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি। মন্ত্রী তার শোক বার্তায় তাদের সকলের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ‌ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

তাদেরই চিরবিদায় নেয়া একজন

বেগম আনোয়ারা রাব্বী

প্রয়াত কীর্তিমানগনের একজন হলেন, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার স্ত্রী বেগম আনোয়ারা রাব্বী। আনোয়ারা বেগম(৬৭) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে গত মঙ্গলবার, ২৬ মে, সকাল সাড়ে ১০টায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে(সিএমএইচ) মৃত্যুবরণ করেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
জানা যায়, ডেপুটি স্পিকারের স্ত্রী দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। তিনি স্বামী ও তিন মেয়ে, আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সাবেক সাংসদ আ‌ওয়ামীলীগ উপদেষ্টা হাজী মকবুল হোসেন আর নেই

গত রোববার, ২৪মে রাত ৯ টার দিকে হাজী মকবুল হোসেন সম্মিলিত সামরিক হাসপাতালে(সিএমএইচ) করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন(ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।
উল্লেখ্য যে, তিনি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ-এর উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক সংসদ সদস্য।

 

চির অজানায় চলে গেলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মমতাজ বেগম

মৃত্যুলক্ষনা এ মে মাসের ১৭ তারিখে প্রয়াত হন আরেক মহিয়সী নারী বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মমতাজ বেগম। মৃত্যুকালে তার বয়স ছিল ৭৪ বছর। গত শনিবার ১৬মে দিবাগত রাতে রাজধানীর ধানমন্ডির ভূতের গলিস্থ নিজ বাসায় তিনি মৃত্যু্ববরণ করেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি বেশ কিছুদিন ধরে নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্বামী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
শোকবার্তায় পরিবেশ মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঘনিষ্ঠ সহচর ও জাতীয় পরিষদ সদস্য(এমএনএ) অধ্যাপক মমতাজ বেগম কেবল একজন সফল রাজনীতিবিদই ছিলেন না, ছিলেন সফল সংগঠক ও আলোকিত মানুষ। মমতাজ বেগম ভাষা আন্দোলন, ছয় দফা আন্দোলন এবং ১৯৬৯ সালের গণ অভ্যুত্থানসহ মহান মুক্তিযুদ্ধের প্রস্তুতিপর্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাঙালি জাতির স্বাধীনতা অর্জনে অসামান্য অবদান রেখেছেন এই বীর নারী। বাংলাদেশ স্বাধীনতা অর্জনের পরেও তাঁর সংগ্রাম থেমে থাকেনি। তিনি আজীবন নির্যাতিত, নিপীড়িত মানুষের পাশে থেকে সেবা করে গেছেন। উল্লেখ্য, ১৯৭০-এর নির্বাচনে বিজয়ী জাতীয় পরিষদের সাত জন নারী প্রতিনিধির অন্যতম ছিলেন অধ্যাপক মমতাজ বেগম। সমাজে নারী অধিকার প্রতিষ্ঠায় বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মমতাজ বেগম এর অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

প্রয়াত হলেন সাংসদ আলহাজ হাবিবুর রহমান মোল্লা

বিগত ৬মে বুধবার, ঢাকা-৫ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আলহাজ হাবিবুর রহমান মোল্লা ঢাকার স্কোয়ার হাসপাতালে সকাল ৯:৫০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন জঠিলতায় ভুগছিলেন।
তার মৃত্যুতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর দুঃখ, শোক ও সমবেদনা প্রকাশ করে বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিতে মরহুম হাবিবুর রহমান মোল্লার অবদানের কথা কৃতজ্ঞচিত্তে সকলকেই স্মরণ করতে হবে।
সূত্রঃ প্রেস বিজ্ঞপ্তিঃ দীপংকর বর, জনসংযোগ কর্মকর্তা, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT