1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জেলার ৩টি উপজেলায় গুটি রোগে তিন সহস্রাধিক গবাদি পশু আক্রান্ত - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫২ অপরাহ্ন

জেলার ৩টি উপজেলায় গুটি রোগে তিন সহস্রাধিক গবাদি পশু আক্রান্ত

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১২ জুন, ২০২০
  • ৭৪৯ পড়া হয়েছে

মৌলভীবাজার প্রতিনিধি।। মৌলভীবাজার জেলার ৩টি উপজেলায় গবাদি পশুতে একজাতীয় রোগের দেখা দিয়েছে। জেলার কমলগঞ্জ, কুলাউড়া ও রাজনগর উপজেলায় চর্মরোগ জাতীয় গুটি, খোঁড়া ও ফুলা রোগে গবাদি পশু আক্রান্ত হচ্ছে। এ পর্যন্ত তিন উপজেলায় প্রায় তিন সহস্রাধিক গবাদি পশু এমন রোগে আক্রান্ত হয়েছে। ইতিমধ্যেই একটি মহিষসহ ৩টি গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে। জানা গেছে, প্রতিষেধক না থাকায় রোগটি ছড়িয়ে পড়ছে। জানিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর।

কমলগঞ্জের গুটি রোগাক্রান্ত একটি গরু। ছবি: গণমাধ্যম

কমলগঞ্জ উপজেলার কিছু কৃষকদের অভিযোগ থেকে জানা যায়, এলাকায় গবাদি পশুর গুটি বসন্তের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। গলাসহ গরুর সারাদেহে গুটি, খোঁড়া, ফুলা রোগ দেখা দিয়েছে। এসব রোগে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৫টি গরু ও একটি মহিষ মারা গেছে। প্রাথমকিভাবে বেশীরভাগ গরুর গায়ে গুটি গুটি উঠা, গলা ও পা ফুলে যাওয়া, গরুর গায়ে অতিরিক্ত জ্বর হয়। এসময় গরু কিছুই খেতে চায় না। এক পর্যায়ে গরু হাটতে পারে না আর গরুর গায়ে উঠা গুটির স্থান ঘাঁ হয়ে যায়। এ রোগ প্রতিরোধের সঠিক কোন ঔষধও এ জেলায় পাওয়া যাচ্ছে না।
কৃষকদের অভিযোগ তাদের এলাকায় দীর্ঘদিন ধরে এসব রোগে গবাদি পশু আক্রান্ত হচ্ছে। তাদের মতে সব মিলিয়ে উপজেলার বিভিন্ন গ্রামে আক্রান্ত হবে প্রায় ৫ হাজার গবাদি পশু। এসকল কৃষকদের আরও অভিযোগ, আক্রান্ত পশুর জন্য সরকারিভাবে ভালো কোন চিকিৎসা সুবিধাও তারা পাচ্ছেন না। ব্যক্তিগত চিকিৎসকদের অধিক মূল্য দিয়ে চিকিৎসা প্রদান করতে হচ্ছে। ফলে করোনা ভাইরাসের এই সময়কালে ব্যাপক ক্ষতিগ্রস্থ হতে হচ্ছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT