1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এবার হজ হবে না! নতুন করে মিথ্যা গুজব না-কি সত্য? - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন

এবার হজ হবে না! নতুন করে মিথ্যা গুজব না-কি সত্য?

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১৪ জুন, ২০২০
  • ২৪০ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদ কক্ষ।। এ বছর হজ্জ্ব নাও হতে পারে। এমন খবর প্রচারিত হয়েছে। সৌদি সরকার করোণা ভাইরাস মোকাবেলায় এমন ব্যবস্থা না নিয়ে ভিন্ন কোন উপায় নেই এমন কথাই প্রচার করা হয়েছে এবং হচ্ছে। বিশ্বের সবচেয়ে বেশি মুসলমান অধ্যুষিত দেশ ইন্দোনেশিয়া চলতি বছর তাদের নাগরিকদের হজ করতে যাওয়ার অনুমতি দেবে না, আবার মালয়েশিয়া‌ও এবারের হজ পালনে নিষেধাজ্ঞা জারি করেছে বলে প্রচারণায় এমন কথাও যোগ আছে।  এমতাবস্থায় সৌদি আরব সরকার এ বছর হজ বাতিল করতে পারে বলে খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস। সৌদি আরবের হজ ‌ও ওমরাহ মন্ত্রণালয়ের একজন পদস্ত কর্মকর্তার বরাত দিয়ে পত্রিকা খবরটি প্রকাশ করেছে। আগাম এসব প্রচারণার পেছনে কোন ধর্মকেন্দ্রিক রাজনীতি কাজ করছে কি-না তা অনেকেই ভাবছেন।
সংবাদ মাধ্যমের ‌ওই সূত্রে জানা গেছে, আগামী সপ্তাহ খানেকের মধ্যেই এ নিয়ে কোন সিদ্ধান্ত নেয়া হবে। সৌদি সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগন ভাবছেন স্বাস্থ্যবিধি মেনে সীমিত সংখ্যক হজ্জ্ব পালনকারী নিয়ে এবারের হজ আয়োজন করার বিষয়টি। তবে হজ্জ্বকারীদের স্বাস্থ্য এবং নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকার দিয়ে দেখছেন তারা।

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ বেড়েযা‌ওয়ার সাথে সাথে ব্যাপক রক্ষা ব্যবস্থা নেয়ার কারণে সৌদি আরব সরকার এমন চিন্তা করছে। গত মার্চের শুরুতে বিদেশি নাগরিকদের জন্য মক্কা ও মদিনায় ওমরাহ পালন ও ধর্মীয় সব কর্মকাণ্ড বন্ধের ঘোষণা দিয়েছিল। এর কিছুদিন পর সৌদি নাগরিক ও বাসিন্দাদের জন্যেও ওমরাহ হজ সাময়িক সময়ের জন্য স্থগিত করা হয়। মসজিদে নামাজ পড়া এমনকি ঈদের জামাতের উপরেও বিধিনিষেধ দিয়েছিল দেশটি। একই সময়ে সকল আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছিল। দেশের বিভিন্ন শহরে জারী করা হয়েছিল কারফিউ।
এমন অবস্থায় অনেকেই মনে করছেন প্রাণঘাতী এই করোনা মহামারির কারণে হয়তো বা এবারের হজ বাতিল করতে পারে সৌদি সরকার। উল্লেখ্য যে  ১৯৩২ সালে বর্তমান সৌদ পরিবারের মাধ্যমে সৌদি রাষ্ট্র প্রতিষ্ঠার পর কোন কারণেই কখনও হজ্জ্ব বন্ধ হয়নি। এবার বন্ধ হলে এটি হবে আধুনিক সময়ের ইসলামের ইতিহাসের সবচেয়ে বিতর্কিত ও উল্লেখযোগ্য ঘটনা।
হজ এবং ওমরাহ থেকে সৌদি সরকার প্রতি বছর ১২ বিলিয়ন মার্কিন ডলার রাজস্ব আদায় করে । আর এবারের করোনার ভাইরাসের কারণে তেলের দাম কমে যাওয়ার পাশাপাশি যদি হজ বন্ধ হয়ে যায় তাহলে সৌদি আরব অর্থনৈতিক সংকোচনের মুখে পড়বে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। সৌদি আরবে এখন পর্যন্ত ১ লাখ ১৬ হাজারের বেশি মানুষের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। করোনায় দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ৮৫৭ জন। প্রতিবছর সারাবিশ্বের প্রায় ২৫ লাখ মুসলিম হজ পালন করতে সৌদি আরব যান।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT