1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এই জন জনপদে- মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন

এই জন জনপদে-

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৫ জুন, ২০২০
  • ২৬০ পড়া হয়েছে

মাগুরছড়ায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ২৩ বছর পূর্তী

কমলগঞ্জ প্রতিনিধি।। মাগুরছড়া ট্রাজেডির ২৩তম বার্ষিকী। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান ও ঘরে ঘরে গ্যাস সংযোগের দাবীতে কমলগঞ্জে হয়েছে মানববন্ধন এবং দেয়া হয়েছে স্মারকলিপি। জাতীয় সম্পদ রক্ষা ও মাগুরছড়া গ্যাস বিপর্যয়ে ক্ষয়ক্ষতি আদায়, ক্ষয়ক্ষতির তালিকা প্রকাশসহ কমলগঞ্জ উপজেলার প্রতিটি ঘরে ঘরে গ্যাস সংযোগ দেয়ার দাবীতে রোববার, ১৪ জুন, দেড়টায় কমলগঞ্জ উপজেলা চৌমুহনা চত্বরে পরিবেশবাদী সংগঠন “পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটি” এবং “কমলগঞ্জ উন্নয়ন পরিষদ”এর উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির সাধারণ সম্পাদক নির্মল এস পলাশের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে সংহতি প্রকাশ করে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সুজন কমলগঞ্জ উপজেলা শাখার সম্পাদক প্রভাষক সেলিম আহমদ চৌধুরী, পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির সভাপতি মোনায়েম খান, কমলগঞ্জ উন্নয়ন পরিষদের সভাপতি এম, এ, ওয়াহিদ রুলু, উদীচী শিল্পীগোষ্ঠী কমলগঞ্জ শাখার সহ সভাপতি সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, কমলগঞ্জ প্রেসক্লাব সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান, কমলগঞ্জ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক শাহীন আহমদ, পরিবহন শ্রমিক নেতা আলমাছ মিয়া প্রমুখ।

মানববন্ধন শেষে বেলা ২টায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) নাসরিন চৌধুরীর কাছে পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির পক্ষ থেকে ৫ দফা দাবী সম্বলিত প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি প্রদান করা হয়। পাঁচ দফা দাবীর মধ্যে রয়েছে- মাগুরছড়া গ্যাস বিস্ফোরণে অবহেলার কারণে বন, পরিবেশ, সড়কপথ, রেলপথ, চা বাগান, কৃষিখাত প্রভৃতি খাতে যে ক্ষয়ক্ষতি হয়েছে অবিলম্বে জনসম্মুখে সেই ক্ষয়ক্ষতির তালিকা প্রকাশ করা, গ্যাস ও তেল সম্পদের সব চুক্তি সম্পর্কে বিস্তারিতভাবে প্রকাশ করা, কমলগঞ্জস উপজেলার প্রতিটি ঘরে ঘরে গ্যাস সরবরাহ করা, দেশের মূল্যবান খনিজ সম্পদ লুন্ঠন, অপচয় করার প্রক্রিয়ায় জড়িতদের চিহ্নিত করা এবং মাগুরছড়া অগ্নিকান্ডের দায়িত্বহীনতার কারণে যে ব্লো আউট ঘটেছে এবং গ্যাস সম্পদ, পরিবেশের যে অপূরণীয় ক্ষতি হয়েছে তার জন্য অক্সিডেন্টাল-ইউনোকল, শেভরনের কাছ থেকে ক্ষতিপূরণের টাকা আদায় করা।
মানববন্ধনে বক্তারা বলেন, মার্কিন কো¤পানী অক্সিডেন্টালের খামখেয়ালিপনার কারণে ১৯৯৭ সালের ১৪ জুন মধ্যরাতে মাগুরছড়া গ্যাসকূপে গ্যাস বিস্ফোরিত হয়। তখন আগুনে পুড়ে গ্যাস, চা বাগান, বনা ল, রেলপথ, সড়কপথসহ আশপাশের ঘড় বাড়ীসহ মারাত্বক ক্ষতি হয় পরিবেশের। কিন্তু ২৩ বছরেও ক্ষতিপুরন আদায় করা সম্ভব হয়নি। অবিলম্বে আন্তর্জাতিক আদালতে মামলা করে ক্ষতিপুরন আদায় করতে সরকারকে উদ্যোগ নেয়ার আহবান জানানো হয় মানববন্ধন থেকে। বক্তারা আরো বলেন, কমলগঞ্জের মাগুরছড়া গ্যাস কূপে বিষ্ফোরণের ২৩ বছর পূর্তিতেও এখনও বন পরিবেশ প্রকৃতির কোন ক্ষতিপূরণ দেয়নি মার্কিন বহুজাতিক তেল গ্যাস কোম্পানী অক্সিডেন্টাল, ইউনিকল বা শেভরন। বন পরিবেশ, জীব বৈচিত্র্য, রেলপথ ও সড়ক পথের ক্ষতি পূরণে আজ পর্যন্ত কোন সুরাহা হয়নি।
উল্লেখ্য, ১৯৯৭ সালের এই দিনে মার্কিন তেল কোম্পানী অক্সিডেন্টাল এর কামখেয়ালীপনায় বিষ্ফোরণ ঘটে মৌলভীবাজারের কমলগঞ্জের মাগুরছড়া গ্যাস কুপে। অগ্নিকান্ডে নিমিষেই পুড়ে ছাই হয়ে যায় লাউয়াছড়া বনের গাছপালা, চা বাগান পান পুঞ্জি, উড়ে যায় দুটি ব্রীজ, পাকা সড়ক। গলে যায় রেলওয়ে লাইন। ক্ষতি হয় প্রায় ১৪ হাজার কোটি টাকা।

কৃষক নিখিল হত্যার প্রতিবাদে মৌলভীবাজারে প্রতিবাদ সমাবেশ

মৌলভীবাজার।। কোটালীপাড়া থানার এস আই শামীম কর্তৃক কৃষক নিখিলের মেরুদন্ড ভেঙে হত্যার বিচারের দাবিতে “আমরাই নিখিল’ ব্যানারে মৌলভীবাজার প্রতিবাদী সমাবেশ অনুষ্ঠিত।

রবিবার দুপুরে শহরের চৌমোহনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, সিপিবি জেলা কমিটির সাধারণ সম্পাদক নিলিমেষ ঘোষ বলু, বাসদের আহবায়ক মঈনুর রহমান মগনু, বাংলাদেশ যুব ইউনিয়নের সভাপতি মাসুক মিয়া, উদীচী শিল্পীগোষ্ঠী মৌলভীবাজার জেলা সংসদের সাধারণ সম্পাদক মীর ইউসুফ আলী, বাসদ (মার্কসবাদী) সংগঠক অনিক চন্দ এবং ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতৃবৃন্দ।
এসময় বক্তারা বলেন, নিখিলের মেরুদন্ড ভেঙে হত্যা করার ঘটনার বেশ কয়েকদিন পেরিয়ে গেলেও প্রথমে কোন আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছিল না। বিষয়টি ধামাচাপা দিতে না পেরে ৭ জুন এসআই শামীম এবং সোর্সের বিরুদ্ধে হত্যার মামলা দায়েরের পর এস আই শামীমকে গ্রেফতার করা হয়।
তারা আরো বলেন, যশোরের ছাত্র ইমরানের দুইটি কিডনি পুলিশের পিটুনিতে নষ্ট হয়ে গিয়েছে। আমরা সাধারণ নাগরিকরা দেশব্যাপী পুলিশের এই নির্যাতন এর বিরুদ্ধে সুতীব্র ঘৃণা জানাই। সূত্র: প্রেসবিজ্ঞপ্তি

চা নিলাম কেন্দ্রে চলতি ২০২০-২০২১ মৌসুমের প্রথম নিলাম অনুষ্ঠিত

শ্রীমঙ্গল প্রতিনিধি।। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্রে চলতি ২০২০-২০২১ মৌসুমের প্রথম নিলাম অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে শ্রীমঙ্গলের মৌলভীবাজার রোডস্থ খাঁন টাওয়ারের ২য় তলায় অবস্থিত নিলাম কেন্দ্রে এ নিলাম অনুষ্ঠিত হয়।
প্রথম দিনে প্রায় ২০ কেজি চা বিক্রি হয়েছে। বিক্রি করা চায়ের বাজার মূল্য প্রায় অর্ধ কোটি টাকা। করোনাভাইরাসের কারণে এবছর কিছুটা বিলম্বে চা নিলাম পক্রিয়া শুরু হয়েছে।
বুধবার অনুষ্ঠিত নিলামে দেশের নানা প্রান্ত থেকে চা পাতার ক্রেতা ও বিক্রয় প্রতিনিধিরা অংশ নেন। ‘টি ট্রেডার্স অ্যান্ড প্ল্যান্টারস অ্যাসোসিয়েশন বাংলাদেশ’-এর ব্যবস্থাপনায় অনুষ্ঠিত চা নিলামে দেশের বিভিন্ন স্থান থেকে অর্ধশতাধিক বায়ার ও ২টি ব্রোকার হাউজ অংশ নেয়। নিলামে প্রতি কেজি চায়ের ১৮৫ টাকা থেকে ২৪০ টাকা মূল্যে বিক্রি হয়েছে।
এই মৌসুমে প্রতি সোমবার চট্টগ্রামে চা নিলাম অনুষ্ঠিত হবে। এছাড়া মাসের প্রথম ও তৃতীয় সপ্তাহের বুধবার শ্রীমঙ্গলে চা নিলাম হওয়ার কথা রয়েছে।
জানাযায়, ইতোমধ্যে চট্রগ্রামে মৌসুমের দুটি নিলাম সম্পন্ন হয়েছে। এ বছর চট্টগ্রামে ৪২টি ও শ্রীমঙ্গলে ২০টি চা নিলাম অনুষ্ঠিত হবে। চা ক্রেতা ও বিক্রেকাদের চাহিদা ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে সরকার ২০১৮ সালে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চালু করে চায়ের আন্তর্জাতিক ২য় নিলাম কেন্দ্র।

মৌলভীবাজার হাসপাতালের আইসোলশনে করোনা উপসর্গ নিয়ে রোগীর মৃত্যু

করোনা উপসর্গ নিয়ে ভর্তি মৌলভীবাজার ২৫০ শয্যা সদর হাসপাতালের আইসোলশনে থাকা খলিল মিয়া নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাতে হাসপাতালের করোনা ইউনিটে জ¦র, কাশি ও স্বাশকষ্ট নিয়ে ভর্তি হন। পরে চিকিৎসাধীন অবস্থায় শেষ রাতে তিনি মারা যান। তার বাড়ি শ্রীমঙ্গল উপজেলার কালাপুর ইউনিয়নের উত্তর লামুয়া গ্রামে। নমুনা সংগ্রহের পর সকাল সাড়ে ১১টায় পরিবারের কাছে হস্তান্তর করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার ডাঃ ফয়ছল জামান।
জেলায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ১২৮ জন। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছেন ৫ জন এবং করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন ১২ জন।

ভ্রাম্যমান আদলত’র অভিযানে দেড় হাজার মামলা দায়েরসহ জরিমানা ৩৪ লাখ টাকা

মৌলভীবাজারে করোনায় সরকারি সহায়তা ১ কোটি ১৭ লাখ টাকা

মৌলভীবাজার প্রতিনিধি।। পর্যটন ও প্রবাসী অধ্যুষিত মৌলভীবাজারে করোনা মোকাবেলায় জেলা প্রশাসক কার্যালয়ের অধিনে ৩ মাসে বেশ কটি অভিযান,মামলা দায়ের সহ ৩৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বিভিন্ন উপজেলার ইউএনও,এসিল্যান্ড ও জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ পৃথকভাবে এসব অভিযান পরিচালনা করেন। গত মার্চ মাসে জেলায় মোট ৮৫ টি মোবাইল কোর্ট ২৩৬ টি মামলা ও অর্থ আদায় হয়েছে ১৭ লাখ ৭ হাজার ৮ শ ৫০ টাকা। এপ্রিলে ১৫৯ টি মোবাইল কোর্টসহ ৯২৪ টি মামলা ও নগদ অর্থ আদায় হয়েছে মোট ১১ লাখ ৯৭ হাজার ৩ শ ৬০ টাকা ও কারাদন্ড দেয়া হয়েছে আরো ১ জনকে। গেল মে মাসে ৯৮ টি মোবাইল কোট পরিচালনা করে ৫শ ৩ টি মামলা দায়েরসহ অর্থ আদায় হয়েছে ৪ লাখ ৮৫ হাজার ৬শ টাকা। এ মাসে কারাদন্ড দেয়া হয়েছে আরো ৫ জনকে।
সব মিলিয়ে ৩ মাসে মোট ভ্রাম্যমান আদালাত পরিচালনা করা হয় ৩শ ৪২টি, মামলা দায়ের করা হয়েছে ১ হাজার ৬শ ৬৩টি ও মোট অর্থ আদায় করা হয়েছে ৩৩ লাখ ৯০ হাজার ৮শ ১০ টাকা। জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ রফিকুল ইসলাম এক প্রেসবিজ্ঞপ্তিতে এমন তথ্য উপাত্ত দেন।
এদিকে প্রাসী অধ্যুষিত মৌলভীবাজারে এ পর্যন্ত মোট করোনাক্রান্ত হয়েছেন ১৫২জন। জেলায় মোট সুস্থ হয়ে উঠেছেন ৬২ জন। মারা গেছেন মোট ৪জন। জেলায় মোট হোম কোয়ারেন্টইনে ছিলেন ২ হাজার ৭শ ২২ জন, বের হয়েছেন ২ হাজার ৫শ ২০ জন। জেলায় মোট বরাদ্দকৃত চাল ২ হাজার ৫শ ৭৫ মেঃটন। এ পর্যন্ত মজুদ আছে ৭ শ ১১ মেঃটন। জেলায় নগদ সরকারি সহায়তা এসেছে ১ কোটি ১৭ লাখ ৩০ হাজার টাকা। এ পর্যন্ত মজুদ আছে ৮ লাখ ৮০ হাজার টাকা। শিশু খাদ্য এসেছে ৩২ লাখ টাকা। মজুদ আছে ২ লাখ টাকা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT