1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
করোণা প্রতিরোধে মোবাইল কোর্ট - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৫৩ পূর্বাহ্ন

করোণা প্রতিরোধে মোবাইল কোর্ট

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০
  • ২৩৫ পড়া হয়েছে
প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সম্মানিত প্রতিনিধিগণ,

আপনারা সকলেই অবগত আছেন, সমগ্র বিশ্ব ভয়াবহ এক দুঃসময় অতিক্রম করছে। প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণে সারা পৃথিবীতে ইতোমধ্যে প্রাণ হারিয়েছেন চার লক্ষাধিক মানুষ। চীনের উহান থেকে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়া এই ভাইরাসের আক্রমণ থেকে রেহাই পায়নি আমাদের সকলের প্রিয় মাতৃভূমি – বাংলাদেশ। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্তের ঘোষণা আসে। বিশ্বজুড়ে এখন সবচেয়ে বড় আতঙ্কের নাম করোনা ভাইরাস। ভয়াবহতা বিবেচনায়, গত ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই প্রাদুর্ভাবকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।
বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমণের পর থেকেই জেলা প্রশাসন, মৌলভীবাজার এর উদ্যোগে লিফলেট বিতরণ, সামাজিক মাধ্যম ও গণমাধ্যমে প্রচারণা এবং মাইকিং এর মাধ্যমে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করা হয়েছে। এছাড়া, বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট, মৌলভীবাজার জনাব নাজিয়া শিরিন মহোদয়ের আদেশ অনুসারে গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ জেলার পর্যটন সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে, সকল প্রকার গণজমায়েত বন্ধ করা হয়েছে এবং জরুরি প্রয়োজন ব্যতীত রাস্তাঘাট ও হাট-বাজারে চলাচল ও কেনাকাটার উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

পরবর্তীতে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় অধিকতর সচেতনতা অবলম্বন করতে গত ১৩.০৪.২০২০ খ্রিঃ মৌলভীবাজার জেলায় জনসাধারণের প্রবেশ এবং প্রস্থানের উপর বিধিনিষেধ আরোপ করে লকডাউন ঘোষণা করেন বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট, মৌলভীবাজার।
করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ও জেলা ম্যাজিস্ট্রেট, মৌলভীবাজার কর্তৃক জারিকৃত সকল আদেশের সুষ্ঠু বাস্তবায়নে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, মৌলভীবাজার এঁর তত্ত্বাবধানে মৌলভীবাজার জেলার সকল এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ দিনরাত অক্লান্ত পরিশ্রম করছেন।
করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখা, হোম কোয়ারান্টাইন সংক্রান্ত বিধি-নিষেধ কার্যকর করা ও উদ্ভূত পরিস্থিতিতে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলা প্রশাসন, মৌলভীবাজার এর বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ কর্তৃক জেলা সদর ও প্রতিটি উপজেলায় প্রতিদিন একাধিক মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে।
প্রমাপ অনুযায়ী একটি মাসে যত সংখ্যক মোবাইল কোর্ট পরিচালিত হয়, বিগত মার্চ, ২০২০ থেকে শুরু করে মে, ২০২০ পর্যন্ত প্রতিমাসে তার সর্বোচ্চ তিনগুণ পর্যন্ত মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে এবং মামলা সংখ্যা অন্য যেকোন সময়ের তুলনায় বহুগুণে বৃদ্ধি পেয়েছে।

গত মার্চ, ২০২০ মাসে মৌলভীবাজার জেলায় মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে সর্বমোট ৮৫টি। মোট মামলার সংখ্যা ছিল ২৩৬টি, এবং অর্থদণ্ড প্রদান করা হয়েছে মোট ১৭,০৭,৮৫০ টাকা।
গত এপ্রিল, ২০২০ মাসে মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে সর্বমোট ১৫৯ টি। মোট মামলার সংখ্যা ছিল ৯২৪ টি এবং অর্থদণ্ড প্রদান করা হয়েছে মোট ১১,৯৭,৩৬০ টাকা। কারাদণ্ড দেয়া হয়েছে ০১ জনকে।
গত মে ২০২০ মাসে মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে সর্বমোট ৯৮ টি। মোট মামলার সংখ্যা ছিল ৫০৩ টি এবং অর্থদণ্ড প্রদান করা হয়েছে মোট ৪,৮৫,৬০০ টাকা। কারাদণ্ড দেওয়া হয়েছে ০৫ জনকে।

মৌলভীবাজার জেলার অনেক মানুষ প্রবাসে থাকার কারণে বাংলাদেশের অন্যান্য জেলার তুলনায় এই জেলায় করোনা ভাইরাসের সংক্রমণ ঝুঁকি ছিল অনেক বেশি। তবে জেলা প্রশাসনের সময়োপোযোগী বিভিন্ন সিদ্ধান্ত ও কার্যাবলী, অন্যান্য দপ্তরের আন্তরিক সহযোগিতা, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাংবাদিকগণ ও সর্বস্তরের মানুষের ঐকান্তিক প্রচেষ্টা এবং সর্বোপরি মহান সৃষ্টিকর্তার কৃপায় এ জেলার করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতি যথাসম্ভব নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।
বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনাভাইরাস মোকাবিলা একটা যুদ্ধ, যে যুদ্ধে আমাদের দায়িত্ব ঘরে থাকা। কাজেই জরুরি প্রয়োজন ব্যতীত আপনারা যে যেখানে আছেন, সেখানেই অবস্থান করুন। স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরে থাকুন, ভালো থাকুন, নিরাপদ থাকুন। [সংবাদ বিজ্ঞপ্তি]

মোঃ রফিকুল ইসলাম
সহকারী কমিশনার
জে এম শাখা
জেলা প্রশাসকের কার্যালয়, মৌলভীবাজার।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT