1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রতারণার অভিযোগ, পুলিশ সদস্যের করোণা জয়, রোগমুক্তির প্রার্থনাসভা - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:১৩ পূর্বাহ্ন

প্রতারণার অভিযোগ, পুলিশ সদস্যের করোণা জয়, রোগমুক্তির প্রার্থনাসভা

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২৭ জুন, ২০২০
  • ৩১৫ পড়া হয়েছে

করোনা সংক্রমণকালীন দুর্যোগে, কমলগঞ্জে জেএসসি’র রেজিষ্ট্রেশনেও শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

কমলগঞ্জ প্রতিনিধি।। মৌলভীবাজারের কমলগঞ্জে জেএসসি শিক্ষার্থীদের অনলাইন রেজিষ্ট্রেশনে বোর্ড নির্ধারিত ফি এর দ্বিগুণ, তিনগুণ টাকা আদায় করা হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান সমুহে ফরম পূরণ, ভর্তি ক্ষেত্রে বাণিজ্যের কথা শোনা গেলেও এবার করোনা সংক্রমণ ঝুঁকিতে দুর্যোগকালীন সময়েও বাণিজ্য চলছে। ফলে আয় রোজগার কমে যাওয়ায় দরিদ্র অভিভাবকদের উপর বাড়তি চাপ সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে খোঁজ নিয়ে এ চিত্র পাওয়া গেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ৭ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত সিলেট শিক্ষা বোর্ডের অধীনস্থ জেএসসি শিক্ষার্থীদের অনলাইন রেজিষ্ট্রেশনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। রেজিষ্ট্রেশনের জন্য শিক্ষার্থী প্রতি রেজিষ্ট্রেশন ফি ৫০ টাকা, ক্রীড়া ফি ৩০ টাকা, রেড ক্রিসেন্ট ফি ১৫ টাকা, অন্ধকল্যাণ ফি ৫ টাকা এবং উন্নয়ন ফি ২৫ টাকা হিসাবে মোট ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতিষ্ঠান সমুহে শিক্ষার্থীদের কাছ থেকে ১২৫ টাকা আদায় করার কথা। এর সাথে প্রতিষ্ঠান প্রতি জাতীয় স্কুল ক্রীড়া এ্যাফিলিয়েশন ফি ৩০০ টাকা নির্ধারণ রয়েছে। তবে কমলগঞ্জ উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে দুইশ, আড়াইশ, তিনশ’ টাকা হারে ফি আদায় করছে। ফলে করোনাকালীন সময়ে দরিদ্র অভিভাবকরা শিক্ষার্থীদের জন্য এই টাকা পরিশোধ করাও বাড়তি চাপ বলে মনে করছেন।
অভিযোগ করে আব্দুল মোস্তাকিম, জমশেদ আলীসহ অভিভাবকরা বলেন, শিক্ষা প্রতিষ্ঠান সমুহেও এসব অনিয়ম কাম্য নয়। করোনা ভাইরাস নিয়ে পুরো দেশ যেখানে অচল সেখানে দ্বিগুণ, তিনগুণ টাকা আদায় করা শিক্ষকদের বাণিজ্য হয়ে পড়ছে।
পতনউষার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফয়েজ আহমদ জানান তিনি ২৫০ টাকা হারে আদায় করছেন। শমশেরনগর হাজী মো. উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরে আলম সিদ্দিক জানান তিনি ২৬০ টাকা, এএটিএম বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিহির ধর জানান ১৫০ টাকা, কালী প্রসাদ উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক সত্যেন্দ্র কুমার পাল জানান, ২শ’ টাকা, কামুদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিল্লুর রহমান জানান ৩০০ টাকা হারে আদায় করছেন। এছাড়া কালেঙ্গা উচ্চ বিদ্যালয় ২৫০ টাকা, কমলগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, আহমদ ইকবাল মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় ২শ’ টাকা হারে আদায় করছেন। এছাড়াও অভয়চরণ উচ্চ বিদ্যালয় ২শ’ টাকা, চিতলিয়া জনকল্যান উচ্চ বিদ্যালয়ে ২শ’ টাকা, মাধবপুর উচ্চ বিদ্যালয় ২শ’ টাকা হারে আদায় করছেন। শুধুমাত্র ইসলামপুর পদ্মা মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে ১৫০ ও আদমপুর তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে ১৮০ টাকা, ভান্ডারিগাঁও উচ্চ বিদ্যালয়ে ১৮০ টাকা আদায় করছেন।
অভিযোগ বিষয়ে প্রধান শিক্ষকরা বলেন, অনলাইনের চার্জ, ছবি তোলা, বোর্ডে আসা যাওয়া, চা নাস্তা এসবে বাড়তি টাকা খরচ হয়।
কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামসুন্নাহার পারভীন বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে খোঁজ নিয়ে দেখবো।
কমলগঞ্জ উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাসরিন চৌধুরী বলেন, বিষয়টি খতিয়ে দেখা হবে।

কমলগঞ্জে মুফতি মাওলানা আব্দুল জলিলের বিরুদ্ধে নানা প্রতারণার অভিযোগ ॥ তদন্তের দাবী

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের লতিফিয়া সিতারা বিবি হাফিজিয়া মাদ্রাসার সুপার মুফতি মাওলনা আব্দুল জলিলের বিরুদ্ধে নানা অনিয়ম দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। সম্প্রতি এই মাওলানা আব্দুল জলিল অস্তিত্ববিহিন “সিতারা বিবি জামে মসজিদ” দেখিয়ে সে মসজিদের ইমাম সেজে প্রতারণার মাধ্যমে প্রধানমন্ত্রীর অনুদানের ৫ হাজার টাকার চেক গ্রহণের চেষ্টা করেন। এ নিয়ে এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করলে বরাদ্ধকৃত চেক ফেরত আনেন উপজেলা প্রশাসন। প্রতারণার ঘটনার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হলে এবার তার বিরুদ্ধে লতিফিয়া সিতারা বিবি হাফিজিয়া মাদ্রাসার ছাত্রীর ৮ম শ্রেণির ট্যালেন্টপুলে বৃত্তির টাকা উত্তোলন করে আত্মসাতের খবর পাওয়া গেছে। এ ঘটনা জানাজানি হলে এলাকায় ব্যাপক আলোচনা সমালোচনা চলছে।
অভিযোগ করে আদমপুর ইউনিয়নের পূর্ব জালালপুর গ্রামের “বাইতুন নাজাত জামে মসজিদ” পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আব্দুল আজিজ বলেন, মুফতি নামধারী আব্দুল জলিল কমলগঞ্জ উপজেলার কোন মসজিদের ইমাম নন। তিনি সম্প্রতি প্রতারনা করে “বাইতুন নাজাত জামে মসজিদ”-এর নাম কেটে সুকৌশলে সিতারা বিবি জামে মসজিদ নামে একটি মসজিদের নাম তালিকাভুক্ত করেন। তিনি সে মসজিদের ইমাম সেজে প্রধানমন্ত্রী অনুদানের ৫ হাজার টাকার চেক গ্রহন করার চেষ্টা করেন। বিষয়টি টের পেয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর সম্মতিক্রমে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার গত ৮ জুন একটি লিখিত অভিযোগ করেন। ফলে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিতারা বিবি জামে মসজিদের নামে আসা চেকটি ফেরত আনেন। আব্দুল আজিজ আরো বলেন, পূর্ব জালালপুর গ্রামের “বাইতুন নাজাত জামে মসজিদ” তালিকাভূক্ত করে আদমপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো: হেলাল উদ্দিন ঐ মসজিদের ইমাম মাওলানা ইমাম উদ্দিনকে ৬ জুন উপজেলা গিয়ে প্রধানমন্ত্রীর ৫ হাজার টাকা অনুদানের চেক গ্রহণ করার আমন্ত্রণ জানান। যথারীতি ইমাম উদ্দিন উপজেলায় অনুষ্ঠানস্থলে গিয়ে দেখেন ইউনিয়ন থেকে প্রেরিত তালিকায় “বাইতুন নাজাত জামে মসজিদ” এর নাম নেই। অথচ লতিফিয়া সিতারা বিবি মসজিদ নামে অস্তিত্ববিহীন মসজিদের নাম তালিকাভুক্ত হয়েছে। ইমাম এ ঘটনা মসজিদ কমিটির সাধারণ সম্পাদককে জানালে তিনি স্থানীয় ইউপি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) হেলাল উদ্দিনের কাছে কৈফিয়ত চান। চেয়ারম্যান কোন সদুত্তর দিতে না পেরে বলেন ২য় ধাপে নাম দেয়া হবে।
এ বিষয়ে জানতে চাইলে আদমপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো: হেলাল উদ্দিন বলেন, প্রিন্টিং ভূলের কারণে “বাইতুন নাজাত জামে মসজিদ” এর স্থলে সিতারা বিবি জামে মসজিদ লেখা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে আমরা চেকটি ফেরত দিয়েছি। বারবার কিভাবে এতবড় ভূল হলো এ বিষয়ে জানতে চাইলে তিনি সঠিক কোন কথা বলতে পারেননি। তিনি বলেন ভূল হয়েছে, আর চেকটিতো মসজিদে দেইনি। ফেরত দিয়েছি। ২য় ধাপে বাদপড়া মসজিদগুলোর নাম অন্তর্ভূক্ত হয়েছে।
বৃহস্পতিবার (১১ জুন) দুপুরে সরেজমিন খোঁজ নিয়ে জানা যায়, সিতারা বিবি জামে মসজিদ নামে কোন মসজিদের অস্তিত্বই নেই। এলাকাবাসী অভিযোগ করে বলেন, লতিফিয়া সিতারা বিবি হাফিজিয়া মাদ্রাসার সুপার মুফতি মাওলানা আব্দুল জলিল ঐ মাদ্রাসার ৮ম শ্রেণির ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী আফিয়া বেগম (পিতা-আতা মিয়া, মাতা-ছাফারুন বেগম) এর বৃত্তির টাকা আত্মসাত করেন। আফিয়া বেগমের পিতা আতা মিয়া অভিযোগ করে বলেন, তার মেয়ের ট্যালেন্টপুলে বৃত্তির টাকা বাবদ দুই বছরে মাত্র ৩ হাজার টাকা মাদ্রাসার সুপার তাদেরকে প্রদান করেছেন। অথচ তার মেয়েটি ১০ম শ্রেণি পর্যন্ত ঐ মাদ্রাসায় পড়াশোনা করেছে। এলাকাবাসী জানান, মাওলানা আব্দুল জলিল নিজেকে একজন মুফতি দাবী করলেও তিনি একজন প্রতারক। তাই এলাকাবাসী জনপ্রতিনিধিদের মাধ্যেমে তার বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেছেন।
এ বিষয়ে অভিযুক্ত লতিফিয়া সিতারা বিবি হাফিজিয়া মাদ্রাসার সুপার মুফতি মাওলানা আব্দুল জলিল বলেন, আমি প্রধানমন্ত্রীর অনুদানের ৫ হাজার টাকার চেক গ্রহন করিনি। আমি কোনো মসজিদের নাম কাটার ক্ষমতাও আমি রাখিনা, এটা প্রিন্টিং মিসটেক হয়েছে। নিজের মাদ্রাসার ট্যালেন্টপুলে ৮ম শ্রেণিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী আফিয়া বেগমের বৃত্তির টাকা আত্মসাতের বিষয়ে জানতে চাইলে মাওলানা আব্দুল জলিল বলেন, ঐ শিক্ষার্থীর ৫ সহ¯্রাধিক বৃত্তির টাকা মাদ্রাসা সভাপতির কাছে জমা রয়েছে। শিক্ষার্থীর অভিভাবককে জানালে তারা মাদ্রাসায় এসে টাকা গ্রহণ করেনি। বাকী টাকাগুলোর বিল করা হয়নি। মেয়েটি আহমদনগর দাখিল মাদ্রাসা থেকে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিল। ১০ম শ্রেণিতে উঠার পর মেয়েটির বিয়ে হয়ে যাওয়ায় আর টাকা উত্তোলন করা হয়নি। আত্মসাতের অভিযোগ সঠিক নয়।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, অভিযোগ পেয়েই দ্রুত ব্যবস্থা গ্রহন করে চেকগুলো উদ্ধার করেছেন। পরবর্তীতে এ নিয়ে আইনী ব্যবস্থা গ্রহন করা হবে বলেও তিনি জানান।

পুলিশ সদস্যের করোনা জয়

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের শ্রীসূর্য্য গ্রামের বাসিন্দা বাংলাদেশ পুলিশ বাহিনীর সদস্য পলাশ বৈদ্য করোনা জয় করেছেন। গত ৩০ মে নিজ কর্মস্থল সিলেটের কানাইঘাটে করোনা শনাক্ত হন। এরপর ৩১ মে থেকে বিভাগীয় পুলিশ হাসপাতালে ভর্তির পর গত ১০ জুন তিনি সুস্থ হয়ে উঠেন। করোনাজয়ী এই পুলিশ সদস্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
করোনা জয়ী পুলিশ সদস্য পলাশ বৈদ্য জানান, জ্বর, কাশি, সর্দি, গলা ব্যাথা এসব শারীরিক কিছু উপসর্গ দেখা দেওয়ার পর গত ২৯ মে কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা দেন। পরদিনের রিপোর্টে পজেটিভ আসে। এরপর ৩১ মে বিভাগীয় পুলিশ হাসপাতাল সিলেটে তাকে ভর্তি করা হয়। হাসপাতালে চিকিৎসার পাশাপাশি আমি গরম পানি, আদা লেবুর রং চা, গড়গড়া এসব পদ্ধতি যথারীতি নিয়মিত সেবন ও ব্যবহার করি। প্রথমদিকে শারীরিকভাবে কিছুটা অবনতি দেখা দিলে নিজের দৃঢ় মনোবল, চিকিৎসা ব্যবস্থা ও অন্যান্য খাবার দাবারের কারণে এক সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে উঠি। আমি সুস্থ হওয়ায় দ্বিতীয় দফা ১০ জুন নমুনা দিলে ১১ জুন নেগেটিভ আসে। বর্তমানে নিজে হোম কোয়ারেন্টিনে আছি।
পলাশ আরো জানান, করোনা আক্রান্ত হলে নিজের মনোবল চাঙ্গা রাখতে হবে। সবসময় ইতিবাচক চিন্তা চেতনায় মনকে ধাবিত করতে হবে। তবে হাসপাতালে চিকিৎসক, নার্স ও পুলিশ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা, সদস্যবৃন্দ, আত্মীয়স্বজন এবং বন্ধু বান্ধবদের দিকনির্দেশনা, উৎসাহে নিজেকে সুস্থ হতে সক্ষম হয়েছি। এজন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
পলাশ বৈদ্য কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের শ্রীসূর্য্য গ্রামের অবসরপ্রাপ্ত শিক্ষক নিখিল বৈদ্যের ছেলে। পড়ালেখা শেষে ২০১০ সনে পুলিশের কনস্টেবল পদে সুনামগঞ্জে যোগদান করেন। বর্তমানে সিলেটের কানাইঘাট থানার কম্পিউটার অপারেটর হিসাবে কর্মরত।

কমলগঞ্জে উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি’র রোগমুক্তি কামনায় কোরআনপাঠ সমাপ্ত ও প্রার্থনা সভা

জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ, মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের ছয়বারের নির্বাচিত আওয়ামীলীগ দলীয় সংসদ সদস্য, অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এর করোনায় ভাইরাস থেকে রোগমুক্তি কামনায় নিজ নির্বাচনী এলাকা মৌলভীবাজারের কমলগঞ্জে খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্টিত হয়েছে। বুধবার (১৭ জুন) বাদজোহর কমলগঞ্জ পৌরসভার আয়োজনে উপজেলা চৌমুহনী সংলগ্ন আদমপুর রোডস্থ পৌর মেয়রের ব্যক্তিগত কার্যালয়ে ২৫ জন মাওলানা খতমে কোরআনে অংশ নেন এবং পরে পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদের উপস্থিতিতে দোয়া মাহফিল অনুষ্টিত হয়। দোয়া মাহফিলে করোনায় আক্রান্ত গণমানুষের নেতা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি’র রোগমুক্তির জন্য পরম করুণাময়ের কাছে দোয়া চান। দোয়া মাহফিলে যুবলীগ, ছাত্রলীগসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা মো. মনছুরুল হক।
এদিকে বুধবার সন্ধ্যায় কমলগঞ্জ উপজেলা যুবলীগের আয়োজনে কেন্দ্রীয় যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ এমপি’র রোগমুক্তি কামনায় কমলগঞ্জ পৌর মেয়র মো. জুয়েল আহমদ এর ব্যক্তিগত কার্যালয়ে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে উপজেলার বিভিন্ন ইউনিটের যুবলীগের নেতাকর্মীরা এতে অংশগ্রহণ করেন।
এছাড়া কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন মসজিদ, মন্দির ও অন্যান্য উপাসনালয়ে সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি’র আশু রোগ মুক্তি কামনায় বুধবার দোয়া ও প্রার্থনা অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT