1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
করোণার সংখ্যাবৃদ্ধি, মৃত্যু, প্রসূতি নারীদের চিকিৎসা ও এফবিসিসিআই ভিডিও সম্মেলন - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন

করোণার সংখ্যাবৃদ্ধি, মৃত্যু, প্রসূতি নারীদের চিকিৎসা ও এফবিসিসিআই ভিডিও সম্মেলন

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২৮ জুন, ২০২০
  • ৩২৬ পড়া হয়েছে

মৌলভীবাজারে করোনাক্রান্তের সংখ্যা বেড়ে ৩৬৪

মৌলভীবাজার প্রতিনিধি।।  প্রবাসী ও পর্যটন অধ্যুষিত মৌলভীবাজারে ছুঁই ছুঁই করে বেড়েই চলেছে কোভিড-১৯ এর সনাক্তের সংখ্যা। প্রথম দিকে পজেটিভ রিপোর্ট-এ সনাক্তের সংখ্যা অল্প করে বৃদ্ধি পেলেও গেল দুই সপ্তাহে খুব বেশি করে বেড়ে গেছে। সর্বশেষ বৃহস্পতিবার আরো ৯ জনের দেহে কোভিড-১৯ পাওয়া গেছে। জেলা সিভিল সার্জন কার্যালয় জানায়, কোভিড-১৯ নিয়ে মারা গেছেন মোট ৪ জন। তবে আশার কথা হলো বৃহস্পতিবার এক সাথে মোট ১৫ জন করোনা থেকে সুস্থ হয়েছেন। জেলায় মোট সুস্থ্যের সংখ্যা ১৪৬ জন। পর্যটন জেলা মৌলভীবাজারে কোয়ারেন্টাইন ও আইসোলেশন-এ ছিলেন, ৩১৩৯ জন, কোয়ারেন্টাইন ও আইসোলেশন থেকে বের হয়েছেন ২৮৭৪ জন। এদিকে এক প্রেসবিজ্ঞপ্তিতে জেলা প্রশাসক নাজিয়া শিরীন জানিয়েছেন, কোভিড-১৯-এ সাধারণ খেটেখাওয়া মানুষদের সরকারি সহায়তা দিতে তার কাছে নগদ টাকা এসেছে ১ কোটি ২৩ লাখ ৩০ হাজার টাকা। বিতরণ শেষে তার কাছে মজুদ রয়েছে ৬ লাখ ৭০ হাজার টাকা। সরকারি চাল এসেছে ২৬৭৫ মেঃটন, অবশিষ্ট আছে ৬৯১ মেঃটন। শিশু খাদ্য এসেছে ৩৪ লাখ টাকা। এই খাদ্যের সবগুলো টাকা বিতরণ করা হয়েছে।

কমলগঞ্জ

এক বৃদ্ধসহ আরো ২ জনের করোনা শনাক্ত

কমলগঞ্জ প্রতিনিধি।। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় এক বৃদ্ধসহ নতুন আরো ২ জন করোণা আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এর মাঝে করোনা রোগী বৃদ্ধ(৬০) মাধবপুর ইউনিয়নের মণিপুরি অধ্যূষিত অঞ্চলের। অপর এক তরুণ(১৯) ব্যবসায়ী রহিমপুর ইউনিয়নের।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম, মাহবুবুল আলম ভূঁইয়া কমলগঞ্জে নতুন করে দুইজন করোনা শানাক্ত হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, একজন বৃদ্ধ, অন্যজন তরুণ ব্যবসায়ী। তাদের বাড়ি লকডাউন করে তাদের আইসোলেশনে থাকার নির্দেশনা দেওয়া হচ্ছে। এপর্যন্ত কমলগঞ্জ উপজেলায় ৩৩জন করোনা শানাক্ত হয়ে নিজ বাড়িতে আইসোলেশনে থেকে ১৬ জন সুস্থ্য হয়েছেন। আর করোনার উপসর্গ নিয়ে এ পর্যন্ত মারা গেছেন ৫জন।

সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমান’র ভ্রাতার মৃত্যু
রাজনৈতিক মহলের শোক



গণ-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মরহুম এম সাইফুর রহমান’র কনিষ্ট ভ্রাতা মৌলভীবাজার সদর উপজেলার বাহারমর্দন গ্রামের বাসিন্দা, (ঢাকায় বসবাসরত) মোঃ ফয়জুর রহমান ফাখর রোববার(২৮ জুন) ভোরে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি দুই ছেলে,দুই মেয়েসহ অসংখ্য শুভাকাংখী রেখে গেছেন। প্রয়াত ফাখর জীবদ্দশায় পূবালী ব‍্যাংকের প্রাক্তন পরিচালক,ন‍্যাশনাল টি কোম্পানির প্রাক্তন পরিচালক, ইউনিয়ন ক‍্যাপিটাল লি: এর পরিচালক ও ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ এর পরিচালকের দায়িত্ব পালন করেন। তাঁর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে জেলা বিএনপি। জেলা বিএনপির দফতর সম্পাদক ফখরুল ইসলাম’র স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে মরহুমের রুহের মাগফিরাত কামনা করে সমবেধনা জানানো হয়। এদিকে ফাখর’র মৃত্যুতে গভীর শোক ও সমবেধনা জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী মৌলভীবাজার জেলা। গণমাধ্যমে দেয়া এক প্রেসবিজ্ঞপ্তিতে দলটির জেলা আমীর মোঃ আব্দুল মান্নান, সাবেক জেলা আমীর দেওয়ান সিরাজুল ইসলাম মতলিব ও জেলা সেক্রেটারী প্রকৌশলী এম শাহেদ আলী মরহুমের রুহের মাগফিরাত কামনাসহ পরিবারের প্রতি গভীর সমবেধনা জানান।

কুলাউড়ায় প্রসূতি নারীদের চিকিৎসা সেবা দিলো সেনাবাহিনী

মৌলভীবাজার প্রতিনিধি।। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রসূতি মায়েদের চিকিৎসা সেবা কর্মসুচী পালন করছে বাংলাদেশ সেনাবাহিনী। কর্মসূচীর অংশ হিসেবে মৌলভীবাজারের কুলাউড়ায় শতাধিক প্রসূতি মায়ের চিকিৎসা সেবাসহ ওষুধ বিতরণ করেন তারা। বৃহস্পতিবার ১৭ পদাতিক ডিভিশনের সার্বিক তত্ত্বাবধানে কুলাউড়া শহরের রাবেয়া সরকারী আর্দশ প্রাথমিক বিদ্যালয়ে প্রসূতি মায়েদের চিকিৎসা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এর আগে স্কুলের একটি কক্ষে প্রসূতি মায়েদের নিয়ে স্বাস্থ্যগত বিভিন্ন বিষয়ে ধারণা দেয়া হয়। ক্যাম্পেইনের সার্বিক সহযোগিতায় ছিলেন সিএমএইচ সিলেট, ১৭ আর্টিলারি ব্রিগেডের আওতায় ১৮ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি ও কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

ক্যাম্পেইনের সার্বিক পরিচালনায় ছিলেন ৯১ ফিল্ড এ্যাম্বুলেন্স এর অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল মুহাম্মদ খালিদ আইয়ুব, এমপিএইচ। সকাল থেকে দেখা যায় উপজেলা বিভিন্ন এলাকা থেকে চিকিৎসা নিতে আসা মায়েরা সুশৃঙ্খলভাবে সেনাবাহিনীর চিকিৎসকদের সেবা নিচ্ছেন এবং ব্যবস্থাপত্র দেখে প্রয়োজনীয় ওষুধ প্রদান করছে সেনাবাহিনীর মেডিকেল টীম। চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন ও রোগী দেখেন সিএমএইচ সিলেটের মেডিকেল অফিসার ক্যাপ্টেন ডেবোরা নওশীন ও ক্যাপ্টেন জেসমিন আক্তার। মেডিকেল টিমের সাথে ছিলেন, লেঃ কর্ণেল হানিফুর রহমান ভুঁইয়া, মেজর আহমেদ ফারুক আজিজ, ক্যাপ্টেন মাহিয়ান আলম বেগ এবং ক্যাপ্টেন সাজ্জাদ।

মৌলভীবাজারে এফবিসিসিআই সভাপতি‘র সাথে ব্যাংকার, ব্যবসায়ী ও সাংবাদিকদের ভিডিও কনফারেন্স

মশাহিদ আহমদ।। দি মৌলভীবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি”র আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কতৃক সকল ব্যবসায়ীদের জন্য “প্রণোদনা” বাস্তবায়নকল্পে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের সাথে মৌলভীবাজারের ব্যাংকার, ব্যবসায়ী ও সাংবাদিকদের সাথে এক মত বিনিময় সভা চেম্বার ভবন কার্যালয়ে অনুষ্ঠিত হয়। “দি মৌলভীবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি”র সভাপতি কামাল হোসেনের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সে এই মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।
মতবিনিময় সভায় ভিডিও কনফারেন্সে অতিথি হিসাবে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, মৌলভীবাজারের জেলা প্রশাসক নাজিয়া শিরিন, মৌলভীবাজারের পৌর মেয়র আলহাজ্ব ফজলুর রহমান ও এফবিসিসিআই সহ-সভাপতি রেজওয়ানুল হক যুক্ত হয়ে গুরুত্বপূর্ণ মতামত ব্যক্ত করেন।

এসময় বক্তব্য রাখেন, মৌলভীবাজার সোনালী ব্যাংকের ডিজিএম দোলন কান্তি চক্রবর্তী, পূবালী ব্যাংকের ডিজিএম আরিফুর রহমান, জনতা ব্যাংকের এজিএম দেবাশীষ দেব, ব্রাক ব্যাংকের সাইফুল আলম, ইসলামী ব্যাংকের ডিজিএম জুবেল আহমদ মৌলভীবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতি ও নাসিফ সভাপতি বকসি ইকবাল আহমদ ও দি মৌলভীবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক হাছান আহমেদ জাবেদ। উক্ত অনুষ্টানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- চেম্বার সহ-সভাপতি ও একাটুনা ইউপি চেয়ারম্যান আবু সুফিয়ান, চেম্বার পরিচালক সৈয়দ মুনিম আহমদ রিমন, মৌলভীবাজার ব্যাংকার্স এসোসিয়েশন সাংগঠনিক সম্পাদক সজীব হাসান, এবি ব্যাংকের ম্যানেজার মোঃ লিয়াকত আলী খান, ইসলামী ব্যাংক ম্যানেজার মোঃ জিয়াবুল আলম, পূবালী ব্যাংক ম্যানেজার আবু জাফর মোঃ রকিবুল্লাহ, ঢাকা ব্যাংক লিঃ মোঃ সেলিম হোসেন, কর্মসংস্থান ব্যাংক মোঃ আব্দুল আহাদ, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক ব্যবস্থাপক ভানু লাল দাস চৌধুরী, প্রাইম ব্যাংক মোঃ তাওসিফুল ইসলাম, জেলা পরিষদ সদস্য ও চেম্বার পরিচালক সাজ্জুদুর রহমান সাজু, এডভোকেট গৌছ ইদ্দিন লিকসন, চেম্বার পরিচালক শেখ রুমেল আহমদ, জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক মাহবুব আলম প্রমুখ।
মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান বলেন, চেম্বার ও পৌরসভার মাঝে সুসম্পর্ক রয়েছে। আমরা একে অপরের সাথে আলোচনা করেই ব্যবসায়ীদের যাতে উপকার হয় সেভাবেই কাজ করে যাবো। এছাড়া করোনার কারণে ছোট ছোট রিসোট ও কটেজের মালিকরা চরম ক্ষতির সম্মূখীন হয়েছেন। তাই এসব ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আর্থিকভাবে সহযোগিতা করতে সবার সহযোগিতা কামনা করেছেন মেয়র। জেলা প্রশাসক নাজিয়া শিরিন তার বক্তব্যে বলেন- মৌলভীবাজার জেলায় ক্ষুদ্র ব্যবসায়ীরা বেশি। কারণ গত তিন মাসে করোনার কারণে এসব ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই এসব ব্যবসায়ীদের সহজশর্তে ব্যাংক ঋণ সুবিধা প্রয়োজন। সভাপতির বক্তব্যে দি মৌলভীবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি কামাল হোসেন বলেন- ভালো গ্রাহকরা যাতে এই প্রনোদনা পেতে পারেন সে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মৌলভীবাজার জেলা জনসেবা সংস্থা মিডল্যান্ডস-ইউকে কর্তৃক করোনা দূর্যোগগ্রস্ত মানুষকে খাদ্যসামগ্রী উপহার

শ. ই. সরকার জবলু।। মৌলভীবাজার জেলা জনসেবা সংস্থা মিডল্যান্ডস-ইউকে কর্তৃক মৌলভীবাজার জেলার সদর, রাজনগর ও কুলাউড়া উপজেলায় করোনা দূর্যোগে কর্মহীন মানুষকে খাদ্যসামগ্রী উপহার প্রদান করা হয়েছে ১৮, ১৯ ও ২০ জুন বৃহষ্পতি, শুক্র ও শনিবার। মৌলভীবাজার জেলা জনসেবা সংস্থা মিডল্যান্ডস-ইউকে এর সভাপতি ও সাপ্তাহিক সুরমার ঢেউ পত্রিকার সম্পাদক ও প্রকাশক ড. এম জি মৌলা মিয়ার পক্ষে পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক শ. ই. সরকার জবলু রাজনগর উপজেলায় বিতরণের জন্য ১৮ জুন বৃহষ্পতিবার রাজনগর উপজেলা চেয়ারম্যানের কার্যালয়ে উপজেলা চেয়ারম্যান শাহজাহান খাঁনের নিকট এবং কুলাউড়া উপজেলায় বিতরণের জন্য ১৯ জুন শুক্রবার কুলাউড়া উপজেলা চেয়ারম্যানের কার্যালয়ে উপজেলা চেয়ারম্যান এ কে এম শফি আহমদ সলমানের নিকট এ খাদ্যসামগ্রী উপহার হস্তান্তর করেন। এসময় সমাজসেবক অধ্যাপক এ কে এম জালাল, সমাজসেবক কামাল হোসেন আলভী, সাপ্তাহিক সুরমার ঢেউ পরিবারের সদস্য নেছার আহমেদ, সামিয়া ডিজিটাল ভিশনের পরিচালক সাহিদ আহমদ ও উপজেলা চেয়ারম্যানদ্বয়ের কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত থেকে সহযোগীতা করেন।
এরপর ২০ জুন শনিবার সাপ্তাহিক সুরমার ঢেউ পত্রিকা পরিবারের সার্বিক পরিচালনায় ও তাকরীম ফাউন্ডেশন মৌলভীবাজার এর স্বেচ্ছাসহায়তায় মৌলভীবাজার পৌর জনমিলন কেন্দ্র প্রাঙ্গনে মৌলভীবাজার পৌরসভা ও সংলগ্ন এলাকার করোনা দূর্যোগে কর্মহীন মানুষের মাঝে খাদ্যসামগ্রী উপহার প্রদান করা হয়। মৌলভীবাজার পৌর মেয়র আলহাজ্ব ফজলুর রহমান প্রধান অতিথি হিসাবে পৌর জনমিলন কেন্দ্র প্রাঙ্গনে উপস্থিত থেকে এ খাদ্যসামগ্রী উপহার বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

খাদ্যসামগ্রী উপহার গ্রহণকারী উপকারভোগী মানুষের হাত ধোয়া, এন্টিভাইরাস স্প্রে প্রয়োগ, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ ও শৃংখলা রক্ষার দায়িত্বে ছিলেন টিম লিডার সাইফুল ইসলাম সরকার জুনেদের নেতৃত্বে তাকরীম ফাউন্ডেশন মৌলভীবাজার এর স্বেচ্ছাসেবক দল। বিতরণ সহযোগীতায় ছিলেন সাপ্তাহিক সুরমার ঢেউ পরিবারের সদস্য মোঃ নেছার আহমেদ এবং সাংবাদিক ও মানবাধিকার কর্মী মোয়াজ্জেম হোসেন চৌধুরী। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সাপ্তাহিক সুরমার ঢেউ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক শ. ই. সরকার জবলু। এসময় জেলাসদরে কর্মরত বিভিন্ন অনলাইন, ইলেকট্রনিক ও প্রিন্ট সংবাদ মাধ্যমের প্রতিনিধিবৃন্দ, চ্যানেল এস এর মৌলভীবাজার পরিচালক খালেদ চৌধুরী, ক্যামেরা পারসন অনাদি দাশ, এমসিএস এর ‘আমাদের মৌলভীবাজার’ অনুষ্ঠানের পরিচালক সোহেল আহমদ প্রমুখসহ স্থানীয় বিভিন্ন ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য- মৌলভীবাজার জেলা জনসেবা সংস্থা মিডল্যান্ডস-ইউকে বিগত ২০০৭ সাল থেকে মৌলভীবাজার জেলার অসহায় মানুষকে বিভিনড়ব সহায়তা প্রদান করে আসছে। মৌলভীবাজারের বিগত বন্যার পরবর্তীতে সংস্থাটি বন্যায় ক্ষতিগ্রস্ত দরিদ্র ও অসহায় মানুষকে পরিবহন ব্যয়সহ ঢেউটিন প্রদান করেছে। জেলার অসহায় মানুষকে বিভিন্ন সহায়তা প্রদানের এ ধারাবাহিকতায় সংস্থার সভাপতি ড. এম জি মৌলা মিয়ার নেতৃত্বে সহ-সভাপতি ইমরাস উদ্দিন আহমদ, সৈয়দ এলাহি হক শেলু, সোহেল আহমদ চৌধুরী, নুরুল ইসলাম কিসূ ও প্রফেসর মাহবুব মুর্শেদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ আশিকুর রহমান তালুকদার, যুগ্ন সম্পাদক রুহেল আমিন খান, রাজু আহমদ পারভেজ ও তাজুল ইসলাম মুরাদ, কোষাধ্যক্ষ সাইফুর রহমান বশিক, সহ-কোষাধ্যক্ষ গোলাম মোস্তফা আহমদ, সাংগঠনিক সম্পাদক মিছবা উদ্দিন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আফজাল মিয়া (আব্বাস), প্রচার ও প্রকাশনা সম্পাদক জাহাঙ্গীর বক্স, কর্মসংস্থান সম্পাদক শাজান খান, μীড়া ও সাংস্কৃতিক সম্পাদক জয়নাল আহমদ, দপ্তর সম্পাদক নজরুল ইসলাম, কার্যকরী সদস্য মোহাম্মদ ছালিক, আব্দুল মুমিত মিয়া, মাহবুবুর রহমান, আকলিছ মিয়া, আব্দুস শহিদ, মুক্তাদির মিয়া এবং উপদেষ্টা গোলাম মোহাম্মদ মাহমুদ মিয়া, কমরেড মাসুদ আহমদ, কয়ছর আহমদ ও আয়াছ আহমদের আর্থিক অনুদানে এ খাদ্যসামগ্রী উপহার প্রদান করা হয়েছে। পর্যায়μমে জেলার অন্যান্য উপজেলায়ও খাদ্যসামগ্রী উপহার প্রদানের পরিকল্পনা রয়েছে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।
খাদ্যসামগ্রী উপহার প্রদান শেষে মৌলভীবাজার জেলা জনসেবা সংস্থা মিডল্যান্ডস-ইউকে এর সভাপতি ড. এম জি মৌলা মিয়া এক সংক্ষিপ্ত ভিডিওবার্তায় সংস্থার এ ক্ষুদ্র প্রয়াসে প্রধান অতিথি হিসাবে উপস্থিতি ও সহযোগীতার জন্য পৌর মেয়র আলহাজ্ব ফজলুর রহমানের প্রতি, এন্টিভাইরাস স্প্রে প্রয়োগ, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ ও শৃংখলা রক্ষার স্বেচ্ছাদায়িত্ব পালণকারী তাকরীম ফাউন্ডেশন মৌলভীবাজার এবং সাপ্তাহিক সুরমার ঢেউ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকসহ পত্রিকা পরিবারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT