1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
স্বাধীনতার ইশতেহার পাঠকারী মুক্তিযুদ্ধের সংগঠক শাহজাহান সিরাজ মারা গেলেন - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

স্বাধীনতার ইশতেহার পাঠকারী মুক্তিযুদ্ধের সংগঠক শাহজাহান সিরাজ মারা গেলেন

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
  • ২৪১ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। মহান মুক্তিযুদ্ধে “বেঙ্গল লিবারেশন ফোর্স”এর অন্যতম সংগঠক, স্বাধীনতার ইশতেহার পাঠক এবং জাতীয় সমাজতান্ত্রিক দল গঠনে সূচনালগ্নের নেতৃস্থানীয় ব্যক্তিত্ব রাজনীতিক শাহজাহান সিরাজ আজ মঙ্গলবার বিকাল সাড়ে তিনটার দিকে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন বিভিন্ন ধরণের শারীরিক জটিলতায় ভুগছিলেন।
উল্লেখ্য, শাজাহান সিরাজ দীর্ঘদিন বিভিন্ন ধরণের শারীরিক জটিলতায় ভুগছিলেন। আজ মঙ্গলবার বিকাল সাড়ে তিনটার দিকে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শাহজাহান সিরাজ ৭০-‘৭২ এ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক, স্বাধীন বাঙলা ছাত্রসংগ্রাম পরিষদের চার নেতার অন্যতম একজন, ৩ মার্চ ১৯৭১ বংগবন্ধুর উপস্থিতিতে পল্টনের জনসভায় স্বাধীনতার ইশতাহার পাঠ করেছিলেন। প্রয়াত এই নেতা বহু আলোচিত মুক্তিযুদ্ধ ‌ও স্বাধীনতা যুদ্ধের প্রানবায়ূ “নিউক্লিয়াস”এর সক্রিয় সদস্য ছিলেন এবং বিএলএফ এর অন্যতম সংগঠক হিসেবে মুক্তিযুদ্ধে সক্রিয় অবদান রাখেন। মুক্তিযুদ্ধের পর নবগঠিত জাসদের কেন্দ্রীয় কমিটির তিনি যুগ্মসম্পাদক ছিলেন। ১৯৭৪সনে গ্রেফতার হয়ে প্রথম কারাবরণ করেন। ১৯৭৯সালে তিনি জাসদ থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন।
তার মৃত্যুতে আমাদের কাছে অনেকেই ফোন করে শোক বার্তা রেখেছেন। শোকা বার্তা দিতে ফোন করেছিলেন ক্যানাডা থেকে সুলেমান আলী, ফয়সল চৌধুরী, সুইডেন থেকে সুজাউল করিম, শামীম আহমদ। সুদূর আমেরিকা থেকে লাবলু চৌধুরী, জুনেল আহমেদ, আব্দুল বাসিত, আব্দুল মালিক, সৈয়দা চৌধুরী, আব্দুস সোবহান।
তাদের ভাষায়, শাজাহান সিরাজের মৃত্যুতে বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন এক উজ্জ্বল নক্ষত্রকে হারালো। ১৯৭১ সালের ১ মার্চ, “স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ” গঠনে সিরাজুল আলম খান, শেখ ফজলুল হক মনি, আব্দুর রাজ্জাক, তোফায়েল আহমেদ, আবদুল কুদ্দুস মাখন, নূরে আলম সিদ্দিকী, আ স ম আবদুর রব প্রমুখ ছাত্রনেতাদের সাথে থেকে শাহজাহান সিরাজ‌ও অগ্রণী ভূমিকা রেখেছিলেন।
১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন আ স ম আবদুর রব। সেখান থেকেই পরবর্তী দিনে স্বাধীনতার ইশতেহার পাঠের পরিকল্পনা করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী ৩ মার্চ ১৯৭১ পল্টন ময়দানে বিশাল এক জনসভায় বঙ্গবন্ধুর সামনে স্বাধীনতার ইশতেহার পাঠ করেছিলেন শাজাহান সিরাজ। এরপর যুদ্ধ শুরু হলে তিনি সশস্ত্র যুদ্ধ চলাকালীন সময়ে বাংলাদেশ লিবারেশন ফোর্স(বিএলএফ) বা মুজিব বাহিনীর কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের সময় তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সমর্থিত ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।
‘স্বাধীনতা পরবর্তী সময় তিনি জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদে যোগদান করেন এবং জাসদের সাধারণ সম্পাদক ও সভাপতি হিসেবেও তিনি কাজ করেছেন। বাংলাদেশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি ৩ বার জাসদের মনোনয়নে এবং ১ বার বিএনপি’র মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। শাজাহান সিরাজ ২০০১ সালের জাতীয় নির্বাচনের পর চার দলীয় জোট সরকারের অধীনে গঠিত সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।’
১৯৮৬সনে নির্বাচন ইস্যুতে দল বিভক্ত হলে তিনি নির্বাচনী পথ অনুস্মরণ করেন এবং সংসদ সদস্য নির্বাচিত হন। বহুপরে বিএনপিতে যোগ দেন। প্রথমে সংসদ সদস্য এবং পরে মন্ত্রী হয়েছিলেন। তবে জীবন সায়ান্মে এসে তিনি তার রাজনীতির ভুল বুঝতে পারেন এবং বিএনপির সংগে সম্পর্ক ত্যাগ করেন। সংবাদ মাধ্যমে প্রকাশ্যভাবে তিনি ‌ও আ স ম আব্দুর রব জাতির কাছে ক্ষমা প্রার্থনা করেন।
তার মৃত্যুতে আমরা গভীর শোক ও শ্রদ্ধা জানাচ্ছি এবং তার পরিবারের সকলের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

এদিকে, সাবেক এই জাসদ নেতার মৃত্যুতে যুক্তরাজ্য জাসদের পক্ষ থেকে সভাপতি এডভোকেট হারুনুর রশীদ এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু এক সংবাদ বিজ্ঞপ্তিতে গভীর শোক প্রকাশ করে বলেছেন- শাহজাহান সিরাজ ছিলেন মহান স্বাধীনতা যুদ্ধে বিএলএফ এর অন্যতম সংগঠক, নিউক্লিয়াসের সক্রিয় সদস্য, স্বাধীনতার ইশতেহার পাঠক। স্বাধীনতাকালীন সময়ে যে চারজন ছাত্রনেতা মহান মুক্তিযুদ্ধে যে অসাধারণ বলদর্পী শক্তিশালী ভূমিকা রেখেছিলেন, সদ্য প্রয়াত শাহজাহান সিরাজ ছিলেন তাদেরই একজন। বাংলাদেশের ইতিহাসে স্বাধীনতার ইশতেহার পাঠক হিসাবে তাঁর নাম চিরভাস্বর হয়ে থাকবে। সংবাদ বিজ্ঞপ্তিতে তারা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবার- স্বজনদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT