1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
করোনা অনুদানে ভারতীয় কোটিপতি বিশ্বে তৃতীয় - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:২৬ অপরাহ্ন

করোনা অনুদানে ভারতীয় কোটিপতি বিশ্বে তৃতীয়

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ২৭ জুলাই, ২০২০
  • ৫১৭ পড়া হয়েছে

মুক্তকথা সংগ্রহ।। খবরটি বেশ পুরোনো। ২০২০এর মে মাসের। পুরোনো হলেও জনমানসে তার আবেদন সাগরজলের বিশালতা নিয়ে থৈ থৈ করছে। একজন হাশিম প্রেমজি’র কাহিনী।  আজিম হাশিম প্রেমজি দুনিয়া বাঁচা একজন শিল্পপতি। দুনিয়া বাঁচা কেনো? কারণ তিনি লোকহিতৈষী মানুষ। তিনি ভারতের সন্তান।  আজ থেকে প্রায় বিশ বছর আগে এশিয়া উইক দ্বারা বিশ্বের ২০জন সবচেয়ে প্রভাবশালী পুরুষের ভোট পেয়েছিলেন। টাইম মেগাজিন দু দু’বার তাকে বিশ্বের সবচেয়ে প্রভাবশালি শতমানুষের তালিকায় তুলে এনেছিলো।
বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কভিড-১৯) মোকাবিলায় অনুদানদাতা হিসেবে তৃতীয় স্থানে রয়েছেন কোটি কোটি টাকার মালিক ভারতীয় এই আজিম হাশিম প্রেমজি। গত মাসের ১৫ তারিখ মার্কিন সাময়িকী “ফোর্বস”এর এক প্রতিবেদনে আজিজ হাশিমের অনুদানের হিসেব উঠে আসে।
মোম্বাইয়ে জন্ম হলেও আজিম হাশিম প্রেমজি মুলতঃ গুজরাটের এক সম্ভ্রান্ত পারশী পরিবারের মানুষ। পাঁচ পুরুষ ধরে তারা ব্যবসা করে আসছেন ভারতীয় উপমহাদেশে। ২০০১সালে তিনি জনকল্যাণী কাজের লক্ষ্যে অলাভজনক সেবামূলক প্রতিষ্ঠান “আজিম প্রেমজি ফাউন্ডেশন” প্রতিষ্ঠা করেন।
মানুষের কল্যাণময় কাজের এ পর্যন্ত তার সর্বশেষ পদক্ষেপ, করোনা মোকাবিলায় ১৩ কোটি ২০ লাখ ডলার অনুদানের ঘোষণা। দুনিয়ার আদেখা, বিশ্বের ভয়াবহ মহামারী শ্রষ্টার অভিশাপ করোণা মোকাবেলায় অনুদানকারীদের তালিকায় তিনি প্রধান দশজনের একজন। এই তালিকায় তিনিই এশীয় অঞ্চলের একমাত্র কোটিপতি। বিশ্বের প্রভাবশালী মেগাজিনদের অন্যতম “ফোর্বস” তাদের  প্রতিবেদনে মহামতি হাশিম প্রেমজি’কে নিয়ে লিখেছে।

সবচেয়ে হাস্যকর তামাশা শুনালেও সত্য
যে ১ লাখ ডলার অনুদানের ঘোষণা
দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জনাব ট্রাম্প
রয়েছেন তালিকার একেবারে তলানিতে।

করোনা মহামারির এ ভয়াবহ সময়ে বিশ্বের
বেশীরভাগ
কোটিপতিরা তাদের অনুদান
দেয়ার ঘোষণা দেননি বা
কী পরিমাণ অর্থ
দিয়েছেন তা প্রকাশ করেননি।

তালিকার শীর্ষে রয়েছেন টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মী জ্যাক ডরসি। তিনি ঘোষণা দিয়েছেন ১০০ কোটি ডলার অনুদানের। মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস ২৫ কোটি ৫০ লাখ ডলার অনুদানের ঘোষণা দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। সবচেয়ে হাস্যকর তামাশা শুনালেও সত্য যে ১ লাখ ডলার অনুদানের ঘোষণা দিয়ে ধনকুবের মার্কিন প্রেসিডেন্ট জনাব ট্রাম্প রয়েছেন তালিকার একেবারে তলানিতে।
“ফোর্বস” আরো লিখেছে যে, করোনা মহামারির এ ভয়াবহ সময়ে বিশ্বের বেশীরভাগ  কোটিপতিরা তাদের অনুদান দেয়ার ঘোষণা দেননি বা কী পরিমাণ অর্থ দিয়েছেন তা প্রকাশ করেননি।
অথচ তাদেরই কেউ কেউ আবার নিজেদের প্রতিষ্ঠান বাঁচাতে অঢেল অর্থ খরচ করছেন। “ফোর্বস” গত মার্চ থেকে বিলিয়নারদের অনুদানের হিসাব রাখা শুরু করেছিল।

তারা আরো লিখেছে, বিশ্বের অন্তত ৭৭ জন কোটিপতি করোনা মোকাবিলায় অর্থ দিয়েছেন। এদের মধ্যে ৫৪ জন নিজেদের অনুদানের সম্পূর্ণ বা আংশিক পরিমাণ প্রকাশ করেছেন। বাকি ২৩ জন অনির্দিষ্ট পরিমাণের অর্থ বা অন্যভাবে সহায়তা দিয়েছেন যার পরিমাণ নির্ধারণ সম্ভব হয়নি। এ সবের মধ্যে হাশিম প্রেমজি মানবিক সহায়তা ও স্বাস্থ্যসেবার জন্য অনুদানের ঘোষণা দিয়েছেন।
স্থানীয় বিভিন্ন গণমাধ্যম থেকে জানা যায়, হাশিম প্রেমজি বিগত এপ্রিলে ১ হাজার ১২৫ কোটি রূপি অনুদানের ঘোষণা দেন।
“ফোর্বস”এর ওই তালিকায় আরো  রয়েছেন, মাইকেল ব্লুমবার্গ, ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ, বিশ্বখ্যাত মার্কিন উপস্থাপিকা অপরাহ উইনফ্রে ও মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT