1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শেষ বিদায় নিলেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন

শেষ বিদায় নিলেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৩১ আগস্ট, ২০২০
  • ৩০৩ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। বিদায় হে পৃথিবী তোমায় নমঃ! অবশেষে করোণা’রই জয় হলো। গত ৯ অগষ্ট থেকে ৩১ অগষ্ট সোমবার, দীর্ঘ ২২ দিনের লড়াইয়ের পর অবশেষে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ৮৫ বছর বয়স্ক সফল বাঙ্গালী রাজনীতিক প্রণব মুখোপাধ্যায়। ভারতীয় রাজনীতিতে সবচেয়ে সফল বাঙ্গালী বলে তাকে অভিহিত করেছে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বাংলা সংবাদপত্র দৈনিক আনন্দবাজার পত্রিকা।

দিল্লীর সামরিক হাসপাতালে মাথায় অস্ত্রোপচারের পর নিবিড় রক্ষনাবেক্ষনে রাখা হয় তাকে। সে অবস্থা থেকে আর উঠে আসতে পারেননি। ডাক্তারগনের পরামর্শে অস্ত্রোপচারের জন্য হাসপাতালে যাবার পর তার করোণা সংক্রমণের অবস্থা ধরা পড়ে। মনের দিকে থেকে খুবই শক্তপোক্ত মানুষ প্রণব মুখোপাধ্যায় নিজেই টুইট করে মানুষকে জানিয়েছিলেন তার করোণা আক্রান্তের কথা। সেই ছিল তার শেষ কথা যা তিনি বলেছিলেন টুইট করে। লিখেছে আনন্দবাজার। তিনিই ছিলেন প্রথম এবং একমাত্র বাঙ্গালী যিনি দিল্লীর সেই খোশবাগের মসনদে বসতে পেরেছিলেন।
১৯১২ সালে ভারতের রাষ্ট্রপতি হয়েছিলেন প্রয়াত রাজনীতিক প্রণব মুখোপাধ্যায়। ক্ষণজন্মা এই বাঙ্গালীকে নিয়ে তারই সুপরিচিত সৌগত রায় লিখেছেন-‘বীরভূমের একটা প্রত্যন্ত গ্রাম থেকে উঠে এসে একের পর এক ধাপ পেরিয়ে পেরিয়ে শেষ পর্যন্ত দেশের সর্বোচ্চ পদে বসা কোন রূপকথার চেয়ে কম কিছু ছিল না। ভারতের সর্বোচ্চ সাংবিধানিক পদে নিজের মেয়াদ সসম্মানেই পূর্ণ করেছিলেন প্রণব মুখোপাধ্যায়।’
তার মৃত্যু সংবাদটি টুইট করে জানিয়েছেন তার পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। সূত্র: আনন্দবাজার পত্রিকা

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT