1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দলই চা বাগান খুলে দেয়ার দাবীতে মানববন্ধন - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

দলই চা বাগান খুলে দেয়ার দাবীতে মানববন্ধন

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০
  • ৯৭০ পড়া হয়েছে
কমলগঞ্জের দলই চা-বাগান খুলে দেয়ার দাবীতে বিগত রোববার, ১৬অগষ্ট সকালে বিশ্ববিদ্যালয় চা-ছাত্র সংসদ(উৎস) এর আয়োজনে কমলগঞ্জ চৌমুহনী ময়না চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি।। ‘আমরা পরর্বিতনে বিশ্বাসী’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মৌলভীবাজারের কমলগঞ্জে বে-আইনীভাবে, উস্কানীমূলক সিদ্ধান্তে বন্ধ করে দেয়া দলই চা বাগান খুলে দেয়ার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয় বিগত রোববার ১৬ অগষ্ট।
এদিন সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় চা-ছাত্র সংসদ এর আয়োজনে উপেজলা চৌমুহনী ময়না চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে বিশ্ববিদ্যালয় চা-ছাত্র সংসদের সভাপতি জ্যোতির্ময় কানুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কৃষ্ণ রাজভরের সঞ্চালনায় বক্তব্য রাখনে বিশ্ববিদ্যালয় চা-ছাত্র সংসদের প্রতিষ্ঠাকালীন সভাপতি মোহন রবিদাস ও প্রদীপ দাস দ্বীপ, চা শ্রমিক নেতা সীতারাম বীন, ছাত্রনেতা প্রদীপ পাল, সন্তোষ রবিদাস, সুমন
রবিদাস, প্রীতম গোয়ালা, মনোজ কুমার, উজ্জ্বল কৈরী, প্রদীপ পাশি, ইরাজ আহমেদ, সুদীপ্ত ভর প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘ ২০ দিন ধরে দলই চা বাগানের শ্রমিকরা অনাহারে রয়েছে। তিনদফা বৈঠক হবার পরও কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। বাগানের মানুষরা এখন আর বাগানী নয়, তারা এখন আন্দোলন করতে জানে।
অবিলম্বে যদি দলই চা বাগান খুলে দেয়া না হয় এবং দূর্তনীতিবাজ ম্যানেজারকে অপসারণ না করা হয় তা’হলে আরো কঠোর আন্দোলন সহ কর্মবিরতিতে যাবে চা শ্রমিকরা।

বেআইনীভাবে দলই চা বাগান বন্ধের জন্য বাগান কর্তৃপক্ষের শাস্তির দাবীতে মানববন্ধন

ওই একই দিন রোববার ১৬ অগষ্ট দলই চা বাগান বন্ধ নিয়ে মৌলভীবাজার জেলা শহরে এক প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়। দলই চা-বাগান কর্তৃপক্ষ সর্ম্পূণ বেআইনীভাবে উশৃংখলতার ভুয়া অভিযোগ তুলে বাংলাদেশ শ্রম আইনের ১৩(১) ধারা অনুযায়ী অনির্দিষ্টকালের জন্য বাগান বন্ধ করে বিগত ২৭ জুলাই’২০ তারিখ এক নোটিশজারি করে এবং সে অনুযায়ী কোনো পূর্বঘোষণা ছাড়া বিনা নোটিশে শ্রমিক পক্ষ এবং সংশ্লিষ্ট প্রশাসনকে অবগত না করে আকস্মিকভাবে বাগানের উৎপাদন কাজ বন্ধ করে দেয়। দলই চা বাগানের শ্রমিকরা বাগান কর্তৃপক্ষের এমনতরো আকস্মিক হঠকারী সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করে আসছেন সে সময় থেকেই।
অবলিম্বে এই চা বাগান চালু করা সহ বেআইনিভাবে লকআউট ঘোষণা করা বাগান কর্তৃপক্ষের শাস্তির দাবিতে ‘বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনে’র উদ্যোগে মৌলভীবাজার চৌমোহনায় প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সংগঠক ও ইউপি সদস্য বিপ্লব মাদ্রাজি পাশীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দীপংকর ঘোষের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদ মৌলভীবাজার জেলা আহবায়ক এড.মঈনুর রহমান মগনু, বাসদ জেলা সদস্য এড. আবুল হাসান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সহসভাপতি বিশ্বজিৎ নন্দী।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT