1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কাজ করবে এমন টীকা তৈরী হয়েছে, WHO'র কাছে কোন নিশ্চয়তা নেই - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন

কাজ করবে এমন টীকা তৈরী হয়েছে, WHO’র কাছে কোন নিশ্চয়তা নেই

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৯১৫ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’এর প্রধান বলেছেন যে, এখনও করোণা ভাইরাস মোকাবেলার জন্য যেসকল টিকা প্রস্ত্তত হচ্ছে বলে শুনা যাচ্ছে তাদের একটিও কাজে লাগবে বলে ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র কাছে কোন নিশ্চয়তা নাই।
তিনি একটি ‘ভার্চ্যুয়েল’ সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন। খবরটি প্রকাশ করেছে ন্যাশনেল হ্যারাল্ড।

তিনি জানান যে, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র মতে কমপক্ষে ২০০এর মতো টীকা এখনও ‘ক্লিনিক্যাল ও প্রি-ক্লিনিক্যাল টেস্টিং’ এর পর্যায়ে আছে। এ সকল পর্যায় পাড় হয়ে ‘কভিড’ মোকাবেলার জন্য বাজারে আসলেও কাজ করবে এমন নিশ্চয়তা ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র কাছে নেই। তার চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ‘কোভেক্স সুবিধা’ নামের যে কারিগরী সেটিকে বিশ্বব্যাপী সমন্বয়ের মধ্য দিয়ে কাজে লাগালে অন্ততঃ করোণা মহামারীকে নিয়ন্ত্রণে রাখতে সহায়ক হবে। এতে জীবন বাঁচবে, বিভিন্ন দেশীয় অর্থনীতিকে পুনঃরুদ্ধার করবে এবং টীকা আবিষ্কারের দৌড়া-দৌড়ি যে আসলে কোন প্রতিযোগীতা হওয়া সঠিক নয় বরং এটি একটি সহযোগীতামূলক কাজ সে বিষয়টি সকল মহলকে বুঝাতেও সহায়ক হবে বলে অভিমত ব্যক্ত করেন ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র বর্ষিয়ান প্রধান কর্মকর্তা তেদ্রস আধহানম ঘেব্রেইয়েসুস।
তিনি আরো বলেন, “টীকা আবিষ্কারের এ প্রতিদ্বন্ধীতায় যত বেশী প্রতিযোগী আমরা দেখবো ততবেশীই নিরাপদ কর্মোপযোগী টীকা পাওয়ার উচ্চ সম্ভাবনা থাকবে।”

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT