1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সমবন্ঠনের একটি ইউনিয়ন পরিষদ দেখতে চাই - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:০৫ পূর্বাহ্ন

সমবন্ঠনের একটি ইউনিয়ন পরিষদ দেখতে চাই

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
  • ২৫২ পড়া হয়েছে

-মতবিনিময় সভায় শাহজান আসুক

আব্দুল ওয়াদুদ।। শাহজান আসুক। দূরদৃষ্টি সম্পন্ন এক সচেতন মানবসেবকের নাম। অনেকেই আসুক নামে চেনেন আবার কেউ কেউ শাহজান নামেই সম্বোধন করেন। মৌলভীবাজারের রাজনগর উপজেলাধীন ২নং উত্তরভাগ ইউনিয়নের চান্দভাগ গ্রামের এই সমাজসেবি শাহজান আসুক দূরভবিষ্যতের স্বপ্ন দেখতে পান। তবে জ্যোতিষির মত নয়। মানুষের বাস্তব জীবনের আলোকে নিকটদূর ভবিষ্যত তার কাছে খুবই পরিচ্ছন্ন হয়ে ফুটে উঠে। দীর্ঘদিন যাবৎ প্রবাসে থাকলেও নিজ ইউনিয়নের সাধারণ মানুষের সমস্যা ও সম্ভাবনা নিয়ে কাজ করছেন।
বিশাল এই উত্তরভাগ ইউনিয়নের দুই তৃতীয়াংশ চা বাগান আর পাহাড়ি এলাকায় বেষ্টিত। ইউনিয়নের অবশিষ্ট একভাগ কুশিয়ারা নদী বেষ্টিত ভাটি এলাকা। ওই ভাটি এলাকার ছিক্কা গ্রাম, কামালপুর, আমনপুর, সুরীখাল, যুগীকোনা, সুপ্রাকান্দি, কেশরপাড়া, সুনামপুর, উমরপুর, কান্দিগাঁও, জোড়াপুর, রামপুর,গালিমপুর, শাফাতপুর, রুস্তুমপুরসহ আরো বেশ কয়েকটি গ্রাম জনপদ বছরের প্রায় অর্ধ্বেক সময় বন্যা কবলিত হয়ে জলমগ্ন থাকে। এখানকার সড়ক যোগাযোগ ব্যবস্থা অনুন্নত থাকার কারণে পিছিয়ে আছেন ওই এলাকার প্রায় ১০ হাজার মানুষ। প্রায় ৩ যুগ ধরে উজান এলাকার বাসিন্দাগনই ওই ইউনিয়নের চেয়ারম্যন নির্বাচিত হয়ে আসছেন। তাদের অবহেলার কারণে এই ভাটি এলাকার রাস্তা-ঘাট পুরোদমে সংস্কার হয়নি আজো।

ভাটি অঞ্চলের স্থানীয়দের সাথে কথা হলে তারা জানান, তাদের একমাত্র সমস্যা সড়ক যোগাযোগ ব্যবস্থা। কয়েক যুগ ধরে উজানের পাহাড়ি এলাকায় উন্নয়নের ছোঁয়া লাগলেও ওই একভাগ ভাটি ও বন্যা কবলিত এলাকা উন্নয়ন থেকে বঞ্চিত হয়ে আছে সুদীর্ঘকাল ধরে। ভার্চুয়াল পদ্ধতিতে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র থেকে এক মতবিনিময় সভায় স্থানীয়দের সাথে কথা বলেন শাহজান আসুক। তিনি সবাইকে আস্বস্ত করেন “আগামীতে চেয়ারম্যান হই আর না হই, পুরো ইউনিয়নে সমবন্ঠনের ব্যবস্থা করবো। বিশেষ করে ভাটি এলাকার সড়ক সংস্কারের অনুপস্থিতিতে জনচলাচল শুধু বিঘ্নিতই নয় মানুষের দূর্গতি রয়েছে সীমাহীন, বলেছেন তার উপলব্দির কথা। বন্যা প্রতিরোধ করতে ওই ভাটি এলাকার রাস্থা-ঘাট সংস্কার করতে দেশে এসে নিজেই  উদ্যোগী হবো।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT