1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সাইক্লিস্ট শরিফ মৌলভীবাজার আসছেন। ২০৩০সাল নাগাদ বিশ্বে ক্যান্সারে ১কোটী ৩০লাখ মানুষ মারা যাবে - মুক্তকথা
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন

সাইক্লিস্ট শরিফ মৌলভীবাজার আসছেন। ২০৩০সাল নাগাদ বিশ্বে ক্যান্সারে ১কোটী ৩০লাখ মানুষ মারা যাবে

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৫০২ পড়া হয়েছে

কাওসার ইকবাল।। ‘গ্রেট সাইকেল চ্যালেঞ্জ’ ইভেন্টে অংশগ্রহণকারী সাইক্লিস্ট শরিফ মৌলভীবাজার আসছেন। সাইক্লিং করে ক্যান্সার আক্রান্ত শিশুদের জন্য তহবিল সংগ্রহ করছেন চট্টগ্রামের মানুষ শরিফ। তিনি মৌলভীবাজার জেলা প্রশাসন ও জেলার ছাপা ও ‘অনলাইন’ সাংবাদিকদের সাথে সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হবেন।
মোহাম্মদ শরিফ একজন দক্ষ সাইকেল চালক। তিনি সম্প্রতি যুক্ত হয়েছেন ‘গ্রেট সাইকেল চ্যালেঞ্জ’ নামক একটি ক্রীড়াসূচীর দফায়(ইভেন্ট)। তার এ ক্রীড়াসূচীর মূল উদ্দেশ্য হচ্ছে সাইকেল চালিয়ে ক্যান্সার আক্রান্ত শিশুদের গবেষণার জন্য তহবীল সংগ্রহ করা।

বর্তমান বিশ্বে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। আর আগের তুলনায় এখন আরো বেশী মানুষ এই রোগে মারা যাচ্ছে। ২০১৮ সালে সারা পৃথিবীতে ক্যান্সারে আক্রান্ত হয়ে ৯৬ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২০৩০ সালের মধ্যে ক্যান্সার আক্রান্ত হয়ে বছরে এক কোটি ৩০ লক্ষ মানুষ মারা যাবে।
ক্যান্সারে শিশুমৃত্যুর ঘটনা সবারই অন্তর র্স্পশ করে। কিন্তু বর্তমান সময়ে ক্যান্সারের চিকিৎসা যেমন ব্যয়বহুল, তেমনি এর গবেষণাও ব্যয়বহুল।
সম্প্রতি ক্যান্সার গবেষণা তহবিল-এর আহ্বানে ‘গ্রেট সাইকেল চ্যালেঞ্জ’ নামে একটি ক্রীড়াসূচীর আয়জেন করা হয়েছে। আয়োজনটির মূল উদ্দেশ্য হচ্ছে ক্যান্সারে আক্রান্ত শিশুদের গবেষণার জন্য তহবিল সংগ্রহ করা। ইতিমধ্যে উক্ত ‘ইভেন্টে’ যুক্ত হয়েছেন প্রায় ১৩৪,৫০০ জনের অধিক সাইক্লিস্ট। এখন র্পযন্ত ১৩,০০৯,৭১৯ ডলার সংগ্রহ হয়েছে এই ইভেন্টে সাইক্লিং করে, যা সংগ্রহ করা হচ্ছে ক্যান্সারে আক্রান্ত শিশুদের উদ্দেশ্যে।
সম্প্রতি উক্ত ক্রীড়াসূচীতে যুক্ত হয়েছেন বাংলাদেশের তরুণ সাইক্লস্টি মোহাম্মদ শরিফ। তিনি ২০১৯ সালে অংশ নিয়েছেন ‘ওয়ালটন’-এর পক্ষ থেকে আয়োজিত সম্প্রীতি যাত্রা সাইকেল রেলীতে। মাদকমুক্ত সমাজ গড়ে দুই বাংলার সম্প্রীতির মেলবন্ধনকে দৃঢ় করার লক্ষ্যে আয়োজিত এই সম্প্রীতি যাত্রা। এই রেলীর মাধ্যমে শরিফ ‘সাইক্লিং’ করে ঘুরে এসেছেন আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত।
‘শরিফ বলেন, “আমাদের উচিত মানুষের বিপদে মানুষকে সহযোগীতা করা। তাই আমি ক্যান্সার আক্রান্ত শিশুদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে সাইকেল সাথে নিয়ে যুক্ত হয়েছি।”
শরিফ চট্টগ্রাম থেকে যাত্রা শুরু করে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ হয়ে রোববার শ্রীমঙ্গল এসে পৌঁছেছেন। শ্রীমঙ্গল থেকে মৌলভীবাজার, সিলেট হয়ে ‘সাইক্লিং’ করে সুনামগঞ্জ পর্যন্ত গমন করে সর্বশেষ চট্টগ্রাম পৌছে উক্ত চ্যালঞ্জের সমাপ্তি করবেন।
আগামী বুধবার সকাল সাড়ে ১০ টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে মৌলভীবাজারের সুধীমহল ও সাংবাদিকদের সাথে সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হবেন।
[এই সংবাদের প্রেক্ষিতে আমাদের কিছু কথা। বাংলাদেশেও ক্যান্সার নিয়ে অনেক সাহায্য করার আছে। বাংলাদেশের নানাবিদ সংগঠন রয়েছে। তারা কি অনুরূপ কোন আয়োজন করতে পারেননা বাংলাদেশের ক্যান্সার হাসপাতালগুলোকে সহায়তা করার জন্য। আমাদের ধনিক-বণিক-আমলা সম্প্রদায় কি এ পথে এগিয়ে আসতে পারেন না, এ সকল উদ্যোগী শরিফদের এগিয়ে নিয়ে যেতে? না-কি সারা জীবনই অন্যতায় অনাদি-অনন্তকাল  আমাদের বিদেশীদের চিন্তা-চেতনা কাধে বয়ে বেড়াতে হবে!]

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT