1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
করোণা ভাইরাস : মারা গেলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন

করোণা ভাইরাস : মারা গেলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০
  • ২৩৮ পড়া হয়েছে

মুক্তকথা সংগ্রহ।। বাংলাদেশ সরকারের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রবিবার ঢাকায় মারা গেছেন। তাঁর পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি রবিবার সন্ধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার ছেলে সুমন মাহবুবের বরাতে খবর প্রকাশ করেছে বিবিসি।
মাহবুবে আলমের পরিবারের সূত্র উল্লেখ করে বিবিসি লিখেছে, গত ৪ঠা সেপ্টেম্বর তার কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়। ওইদিন থেকেই সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। এর মধ্যে ১৮ই সেপ্টেম্বর তার হৃদযন্ত্রে আক্রমণ হয়। ফলে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেয়া হয়েছিল। সেখানে আজ রোববার সন্ধ্যা ৭টা ২৫মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।
তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশের প্রেসিডেন্ট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, এবং আইনমন্ত্রী আনিসুল হক।

প্রয়াত এটর্নি মাহবুব এ আলম। ছবি: বিবিসি’র

তিনি ছিলেন বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালন করা অ্যাটর্নি জেনারেল। দেশের ১৫তম অ্যাটর্নি জেনারেল হিসেবে ২০০৯ সালের ১৩ই জানুয়ারি থেকে দায়িত্ব পালন করছিলেন তিনি। এর আগে ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।
বাংলাদেশে এমন এক সময় অ্যাটর্নি জেনারেলের দায়িত্বে ছিলেন যখন যুদ্ধাপরাধীদের বিচার এবং বিচার বিভাগকে ঘিরে নানা বিতর্কের কারণে সারাক্ষণই তার দপ্তর ছিল গণমাধ্যমের মনোযোগের কেন্দ্রে। ২০০৯ সালে তিনি অ্যাটর্নি জেনারেল নিযুক্ত হয়েছিলেন। তিনি সংবিধানের পঞ্চম, সপ্তম, ত্রয়োদশ ও ষোড়শ সংশোধনী মামলায় রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী ছিলেন।
তিনি একমাত্র ব্যক্তি যিনি সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এবং সভাপতি ছিলেন, আবার সরকার নিয়োজিত অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।
মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার মৌছামান্দ্রা গ্রামে ১৯৪৯ সালের ১৭ই ফেব্রুয়ারি মাহবুবে আলম জন্ম গ্রহণ করেন। ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক এবং ১৯৬৯ সালে লোক প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ছাত্র জীবনে বাম রাজনীতির সঙ্গে যুক্তছিলেন মাহবুবে আলম।
“উনি সবচেয়ে দীর্ঘ সময় ধরে অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছেন।
বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের মামলায় আইনজীবী হিসেবে যুক্ত ছিলেন মাহবুবে আলম। তিনি সংবিধানের পঞ্চম, সপ্তম, ত্রয়োদশ ও ষোড়শ সংশোধনী মামলার রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী ছিলেন। এ ছাড়া তিনি বিডিআর বিদ্রোহ হত্যা মামলা, এবং সর্বোচ্চ আদালতে ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধ মামলার মতো অনেক আলোচিত মামলার আইনজীবী ছিলেন।
অ্যাটর্নি জেনারেল হিসেবে পদাধিকারবলে তিনি বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করে আসছিলেন। সূত্র: বিবিসি, বাংলা

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT