1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অপরাধী যেই হোক কোনো দল ও সংগঠন অপরাধীদের ঠিকানা হতে পারবে না -ইনু - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন

অপরাধী যেই হোক কোনো দল ও সংগঠন অপরাধীদের ঠিকানা হতে পারবে না -ইনু

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২ অক্টোবর, ২০২০
  • ২৯৩ পড়া হয়েছে

মুক্তকথা সংগ্রহ।। বাংলাদেশের রাজনীতির আলোচনার কেন্দ্রেবিন্দুতে কয়েকটি প্রশ্ন আছে। বাংলাদেশ রাষ্ট্র, রাজনীতি ও সমাজ ধর্মীয় সাম্প্রদায়িকতার ভিত্তিতে চলবে, না ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িকতার ভিত্তিতে চলবে? বাংলাদেশে নির্বাচিত সরকার গণতন্ত্রের পথে এগুবে, না কি স্বৈরতন্ত্রের পথে এগুবে? বাংলাদেশে আইনের শাসন, সুশাসনের পথে এগুবে, না কি দুর্নীতি-লুটপাটের পথেই চলবে? বাংলাদেশে সমাজ ও অর্থনীতি বৈষম্যের পথেই এগুবে, ধনী আরও ধনী হবে, গরিব আরো গরিব হবে, স্বাধীন দেশেও গরিব থাকবেই, স্বাধীন দেশেও কেউ খাবে আর কেউ খাবে না অবস্থা থাকবেই, না কি বৈষম্য কমিয়ে সমতা ও সাম্য প্রতিষ্ঠার লক্ষ্যে সংবিধান বর্ণিত সমাজতন্ত্রের পথে এগুবে? এসব প্রশ্নের উত্তর যুব সমাজকে দিতে হবে। এটা যুব সমাজের ওপর জাতীয় কর্তব্য, ইতিহাসের দায়িত্ব, সমাজের দাবি। এমন কথাগুলো বলেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু।
জাসদ সভাপতি বলেন, অপরাধী যেই হোক তার ঠিকানা জেলখানা। কোনো দল ও সংগঠন অপরাধীদের ঠিকানা হতে পারবে না। অপরাধীদের আশ্রয়দাতা নেতাদের মুখোশ খুলে দিতে হবে। অপরাধীদের সাথে নেতাদের সন্ধিবিচ্ছেদ করে দিতে হবে।  

‘তুই রাজাকার’ এর মতোই ‘তুই দুর্নীতিবাজ’, ‘তুই লুটেরা’, ‘তুই ধর্ষক’ আওয়াজ তুলে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে।

গতকাল শুক্রবার, ২ অক্টোবর, রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাসদের সহযোগী যুব সংগঠন জাতীয় যুব জোট কেন্দ্রীয় কমিটির সাধারণ সভায় তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, রাজাকাররা যেমন সমাজে মাথা উচু করে চলতে পারে না, ঠিক তেমনি দুর্নীতিবাজ-লুটেরা-ধর্ষকদের সমাজে মাথা উচু করে চলতে দেয়া যাবে না। তাদের বেপরোয়াভাব দমাতে ‘তুই রাজাকার’ এর মতোই ‘তুই দুর্নীতিবাজ’, ‘তুই লুটেরা’, ‘তুই ধর্ষক’ আওয়াজ তুলে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে।
ইনু বলেন, প্রতিনিয়ত সমাজের মানুষ যে অন্যায়, অনাচার, ধর্ষণ, নির্যাতন, অত্যাচার, ঘুষ, দুর্নীতি, লুটপাট, দখলবাজি, দলবাজি, ক্ষমতাবাজি, ক্ষমতার অপব্যবহার, হয়রানিতে জর্জরিত ক্ষতবিক্ষত হচ্ছে সেগুলোরও প্রতিকার করতে হবে।
তিনি বলেন, অসৎ রাজনীতিক-অসৎ আমলা-অসৎ ব্যবসায়ীদের দুর্নীতি-লুটপাটের সিন্ডিকেট ধ্বংস করে দিতে হবে। আইনের শাসন ও সুশাসনের প্রশ্নে যুবরা চুল পরিমাণ ছাড় দেবে না। এসবের বিরুদ্ধে যুববিদ্রোহ ও সামাজিক প্রতিরোধ আজ সময়ের দাবি।

ইনু বলেন, যুবদের অধিকার, মর্যাদা, সম্মান প্রতিষ্ঠা করার পাশাপাশি দেশ, জাতি, জনগণ, সমাজের প্রতি যুবদের দায়িত্ব আছে। তাই জাতীয় রাজনীতির বিষয়েও যুবদের ভূমিকা আছে। প্রাথমিকভাবে জাতীয় ইতিহাস-ঐতিহ্য ধারণ, জাতীয় সংগ্রামের চেতনা ধারণ, মুক্তিযুদ্ধকে ধারণ, সংবিধানকে ধারণ করতেই হবে। এর বাইরে মানবসমাজের প্রগতির, মানবসমাজের মুক্তির, মানবিকতা ও মনুষ্যত্বের আদর্শ ও দর্শনকে ধারণ করতে হবে।
জাতীয় রাজনৈতিক কর্তব্য, যুবদের কর্মসংস্থান নিশ্চিত, বেকার যুবদের বেকারভাতা আদায়ের দাবির পাশাপাশি অনাচার-অবিচার-ধর্ষণ-নির্যাতন-দুর্নীতি-লুটপাটের বিরুদ্ধে যুববিদ্রোহ ও সামাজিক প্রতিরোধ গড়ে তোলার জন্য যুবকদের প্রতি আহ্বান জানান।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু সহ জাতীয় যুব জোটের এই সভায় আরো বক্তব্য রাখেন, জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার, কার্যকরী সভাপতি অ্যাডেভোকেট রবিউল আলম। উপস্থিত ছিলেন জাসদের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা সফিউদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, ওবায়দুর রহমান চুন্নু প্রমুখ নেতৃবৃন্দ।

জাতীয় যুব জোটের সভাপতি রোকনুজ্জামান রোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো উপস্থিত ছিলেন, জোটের সাধারণ সম্পাদক শরিফুল কবির স্বপন, সহ-সভাপতি কাজী সালমা সুলতানা, আসিফুর রহমান বাবু, আমিনুল আজিম বনি, ইঞ্জিনিয়ার হারুন অর রশিদ সুমন, প্রদীপ কুমার রায়, প্রভাষক আমিনুল ইসলাম কহিনুর, শুভংকর দে বাপ্পা, একরামুল হক খান সোহেল, যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আক্তার বাবু, মুহাম্মদ সামসুল ইসলাম সুমন প্রমুখ। সূত্র: সাজ্জাদ হোসেনের ফেইচবুক থেকে সংগৃহীত

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT