1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শেষ অবধি আওয়ামী লীগের বিরুদ্ধে আওয়ামী লীগ, জেলা পরিষদ উপনির্বাচনে- মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন

শেষ অবধি আওয়ামী লীগের বিরুদ্ধে আওয়ামী লীগ, জেলা পরিষদ উপনির্বাচনে-

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ২৮৬ পড়া হয়েছে

প্রকৌশলী সৈয়দ আব্দুল গফ্ফার সাজু।।

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে শেষ অবধি জেলা পরিষদ উপনির্বাচনে আওয়ামী লীগের বিরোদ্ধে আওয়ামী লীগ। মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, জেলা ক্রীড়া সংস্থার সেক্রেটারি বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মিছবাহুর রহমান এবং স্বতন্ত্র প্রার্থী হিসাবে যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি, সাবেক ব্রিটিশ (টাওয়ার হ্যালমেট বোর) কাউন্সিলার এম.এ রহিম (সিআইপি)কে ভোটের ময়দানে যুদ্ধ করতে হচ্ছে।
দেশে বিদেশে বসবাসকারী মৌলভীবাজার জেলাবাসীর ধারণা ছিলো মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ এর সমঝোতায় বা কেন্দ্রীয় নিদর্শনায় হয়তবা স্বতন্ত্র প্রার্থী উনার প্রার্থীতা প্রত্যাহার করে নিতে পারেন। সব উদ্দ্যোগ ব্যর্থ হওয়ায় প্রতিদ্বন্ধীতা করছেন আওয়ামী লীগের বিরুদ্ধে আওয়ামী লীগ। সমঝোতা কেনো হলো না এই প্রশ্নের জবাবে নাম প্রকাশে অনিচ্ছুক এক ভোটার বলেন ফলাফল যাই হোক এই সুযোগে কিছু দুষ্ট চক্র চাচ্ছে উভয় প্রার্থীর টাকা খরচ হোক; আর শরীরের ঘাম ঝড়ুক, অথবা নৌকা জিতলে বা হারলে নৈতিকতায় বাঁধে না- এইত আওয়ামী লীগ নেতা কর্মী।

ভোটের সমীকরণে রেজাল্ট কি হবে না হবে তার চেয়ে প্রকাশিত হলো আওয়ামী লীগের অনৈক্য, নেতৃত্বের দুর্বলতা, সাংগঠনিক দুর্বলতা-নিজের প্রতিপক্ষ নিজেরাই। এ নির্বাচনে অন্য কোন দল বা সংগঠন অথবা ব্যক্তিগত ভাবে স্বতন্ত্র কেউ প্রার্থী হন নাই যাহা বির্বাচন কমিশনের জন্য অবশ্যই সুখকর নহে। প্রবাসী অধ্যোষিত এলাকার ছাত্রলীগ, যুবলীগ, আওয়ামীলীগাররাই প্রবাসে আওয়ামীলীগ করে সংগঠনের সর্বোচ্চ নেতৃত্বের অনুমোদন ক্রমে। বর্তমানে প্রবাসীর স্থানীয় সংপঠনে পদ পদবী থেকে বঞ্চিত হচ্ছেন তৃনমূলের দোহাইয়ে। প্রবাসীরা তৃনমূলের রাজনীতি করে প্রবাসে নিজের সময়, কষ্টার্জিত অর্থ ব্যয় করে দেশীয় রাজনীতি করে পেশা নয় নয়ার তাগিদে। আদর্শ ও নেতৃত্বে আস্থা ও বিশ্বাস করে যারা রাজনীতি করে তারা নির্বাচিত বা সরকারে প্রতিনিধিত্ব হতে চায়।
অপরদিকে আমলাতন্ত্রের ঠেলায় প্রবাসীর এখন না হতে পারেন রাষ্ট্রদূত, উপদেষ্টা, প্রতিমন্ত্রী বা মন্ত্রী, পরিচালক ইত্যাদি ইত্যাদি কারন ল্যাটারেল এ্যান্ট্রির সুযোগ বন্ধ। প্রবাসে যারা রাজনীতি করেন তারা দেশের সাথে সব সময় যোগাযোগ রক্ষা করেন, কম বেশী সেবামূলক কাজ করেন বা সংশ্লিষ্ট থাকেন। যেহেতু স্থানীয় রাজনীতিবিদরা প্রবাসী রাজনীতিবিদদের মুল্যায়ন করেন না তাই এরা বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত হয়ে পড়েন। ফেল প্রবাসী রাজনীতিবিদদের রাজনৈতিক আকাংখার প্রতিফলন ঘটানোর উপায় কি? স্বাভাবিক ভাবেই তারা স্থানীয় নির্বাচন সমুহে অংশ গ্রহন করতে চাইবেন। নিজ দল থেকে মনোনয়ন না পেলে বিদ্রোহ প্রার্থী হিসাবে চিহ্নিত হবেন, যাহা দলের শৃংখলার পরিপন্তি।

এদিকে মৌলভীবাজার জেলা পরিষদ উপ-নির্বাচনে আওয়ামী লীগ সমর্থকরা আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে সমর্থন করা নৈতিক দায়ীত্ব, অপরদিকে বিএনপি এবং জামাত সমর্থক ভোটাররা এখনও মূখ খুলতে নারাজ। নির্বাচন পরবর্তী ফলাফল কি হবে এখন বলা মুসকিল। মোট ভোটার হচ্ছেন ৯৫৬জন, এর মধ্যে আওয়ামী লীগের সমর্থনে ভোটার বেশী হলে ও বিএনপির দাবি প্রায় ৩৮০ ভোটার হচ্ছেন বিএনপি ও জামাত সমথর্ন। এদিকে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে মৌলভীবাজার জেলায় রয়েছে উভয় দলের দুটি বলয়। কে কাহার পক্ষ নিবেন এখনো ও বলা যাচ্ছে না।

গত বছরের নির্বাচনের অভিজ্ঞতার আলোকে এবারও টাকার খেলা একটি ফেক্টর হিসাবে দেখা দিতে পারে বলে অভিজ্ঞ মহল মনে করছেন। তবে অনেকেই মনে করছেন উভয় প্রার্থীই আর্থিক ভাবে সচ্ছল রয়েছেন। সমঝোতা না হওয়ায় ভোটের ময়দান সরগরম হবে বলে ধারণা করা যাচ্ছে। এদিকে আওয়ামীলীগ সমর্থিত ভোটাররা মূখ খুললেও বিএনপি এবং জামাত সমথর্ন ভোটাররা এখনও মূখ খুলতে নারাজ। মাঠ পর্যবেক্ষণ করে আগামী সপ্তাহ নাগাদ ধারণা করা যেতে পারে কে পড়বেন বিজয়ের মালা।
এখানে উল্লেখ্য যে ২০শে অক্টোবর অনুষ্ঠিতব্য মৌলভীবাজার জেলা পরিষদের উপনির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিলেন দু’জন। ২৩ সেপ্টেম্বর মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জেলা ক্রীড়া সংস্থার সেক্রেটারি বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মিছবাহুর রহমান বিকেল ৩ টায় এবং স্বতন্ত্র প্রার্থী হিসাবে যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি, সাবেক ব্রিটিশ কাউন্সিলার এম.এ রহিম(সিআইপি) বিকেল ৪ টায় জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করেন।
জেলা রিটার্নিং কর্মকর্তা আলমগীর হোসেন জানান মৌলভীবাজার জেলার ৬৭টি ইউনিয়ন ও ৫টি পৌরসভায় মোট(নির্বাচকমন্ডলীর সদস্য) ভোটার ৯৫৬জন। জেলার ৭টি উপজেলার ১৫টি ওয়ার্ডে ১৫টি কেন্দ্রে ২০ অক্টোবর ভোটাররা তাদের ভোট প্রদান করবেন।
বলা ভাল যে, মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান, ৭১ এর বীর মুক্তিযোদ্ধা, সাবেক সংসদ সদস্য বর্ষিয়ান রাজনিতিবিদ ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আলহাজ্ব আজিজুর রহমান গত ১৮আগষ্ট মঙ্গলবার রাত আড়াইটার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ফলে জেলা পরিষদ চেয়ারম্যান পদটি শুন্য হয়।

প্রকৌশলী সৈয়দ আব্দুল গফ্ফার,
সহ-সভাপতি, বাংলাদেশ আওয়ামীলীগ কানাডা,
সদস্য ও কাউন্সিল সদস্য, বঙ্গবন্ধু পরিষদ, আই,ই,বি(৮৫-৯৯) আহব্বায়ক/সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, চট্টগ্রাম প্রকৌশল মহাবিদ্যালয় বর্তমান চুয়েট
( ১৯৭৭-৮২)

সদস্য, ঢাকা কলেজ ছাত্রলীগ (৭৪-৭৫)
সাংগঠনিক সম্পাদক, মৌলভীবাজার মহকুমা ছাত্রলীগ(৭২-৭৪)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT