1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দক্ষিন সিলেটের শত কথা- মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

দক্ষিন সিলেটের শত কথা-

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ১০ অক্টোবর, ২০২০
  • ১৪২ পড়া হয়েছে
লিখে পাঠিয়েছেন-
এমদাদুল হক।।

ধূমপানের নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

মৌলভীবাজার জেলার গ্রামীণ বাজারে ধুমপান ব্যবহার নিয়ন্ত্রণে মোবাইলকোর্টের অভিযান পরিচালনা করা হয়। গত ৫ অক্টোবর ২০২০ তারিখ (সোমবার) বিকাল ৪.০০ টা থেকে ৬.০০ টা পর্যন্ত মৌলভীবাজার জেলার সদর উপজেলার সরকার বাজার এলাকায় এই অভিযান চালানো হয়। এতে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার(নিয়ন্ত্রণ) আইন ২০০৫, এর ৪ ধারা(পাবলিক প্লেসে ধূমপান করার অপরাধে) এবং অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন ১৯৫৬, এর ৩ এর ২ (গ) ধারায় ৭ জন ব্যাক্তিকে পৃথক ৭টি মামলায় ৮ হাজার ৭ শত টাকা অর্থদন্ড আরোপ ও আদায় করা হয়।
মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সানজিদা রহমান ও আসমা উল হুসনা।

 


জেলা প্রশাসকের কুলাউড়ায় বৃক্ষরোপন কর্মসূচি ও সভা

মৌলভীবাজার জেলার সুযোগ্য জেলা প্রশাসক মীর নাহিদ আহসান মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলা সফরকালে রুটিন পরিদর্শন এবং বিভিন্ন ধরনের উদ্ভাবনী ও উন্নয়নমূলক কার্যক্রমসহ নানা কর্মসূচিতে অংশগ্রহণ করেন। জেলা প্রশাসক একই সাথে বিভিন্ন কর্মসূচিগুলোতে অংশগ্রহণ করেন।
তিনি কুলাউড়া থানা পরিদর্শন, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় পরিদর্শন, কুলাউড়া উপজেলার সর্বস্তরের জনগণের সাথে মতবিনিময় সভা, ক্ষুদ্র নৃ-তাত্বিক জনগোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষা, স্বাস্থ্য উপকরণ ও বাইসাইকেল বিতরণ, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।
তাছাড়া, ভূমিহীনদের মাঝে জমির কবুলিয়ত হস্তান্তর, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাতৃদুগ্ধ কর্নার উদ্বোধন, কুলাউড়া পৌরসভা পরিদর্শন, আমির ছলফু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্ণার ও শেখ রাসেল মাল্টিমিডিয়া ক্লাসরুমের উদ্বোধন, জনদুর্ভোগ লাঘবে কুলাউড়া রেলওয়ে জংশনে একটি গভীর নলকূপ স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেন।
এসকল কর্মসূচি উদ্ভোদনের সময় উপস্থিত ছিলেন কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার, কুলাউড়া পৌরসভার মেয়র, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী, কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং কুলাউড়া উপজেলায় কর্মরত বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

বিশ্ব পর্যটন দিবস-২০২০ উপলক্ষ্যে আলোচনা সভা

মৌলভীবাজার জেলা প্রশাসনের উদ্যোগে বিশ্ব পর্যটন দিবস-২০২০ উপলক্ষ্যে আলোচনা সভা জুম অনলাইন ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। তাছাড়া, জেলা প্রশাসনের ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়েছে।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ মশিউর রহমান(এনডিসি)। সভাপতিত্ব করেন মৌলভীবাজার জেলার জেলা প্রশাসক জনাব মীর নাহিদ আহসান।

আলোচনা সভায় জুম কনফারেন্সে যুক্ত হয়ে বক্তব্য প্রদান করেন পুলিশ সুপার ফারুক আহমেদ (বারপিপিএম), মৌলভীবাজার সদর ও বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার, সাংবাদিক প্রতিনিধিবৃন্দ, পর্যটন সংশ্লিষ্ট উদ্যোক্তাবৃন্দ এবং ট্যুর অপারেটরদের প্রতিনিধিবৃন্দ।
বিশ্ব পর্যটন দিবসে এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো Tourism and Rural Development. অনুষ্ঠানে বক্তারা মৌলভীবাজার জেলার পর্যটন বিকাশে সম্ভাবনা ও সমস্যাগুলো নিয়ে আলোচনা করেন। প্রধান অতিথি ও সভাপতি মহোদয় উদ্যোক্তাদের পরিবেশবান্ধব ইকো ট্যুরিজম গড়ে তোলার আহবান জানান এবং প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন।
আলোচনা সভা শেষে, শিশু-কিশোরদের জন্য বিশ্ব পর্যটন দিবস উপলক্ষ্যে আয়োজিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক জনাব মীর নাহিদ আহসান।

 

মৌলভীবাজারে জাতীয় উৎপাদনশীলতা দিবস-২০২০ পালিত

“জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতা” এই প্রতিপাদ্য নিয়ে ০২ অক্টোবর ২০২০( শুক্রবার) জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত হয়েছে।
দিবসটি উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন, মৌলভীবাজার কর্তৃক বিসিক, বিডা, নাসিব ও সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরের সাথে সমন্বয় করে অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় মৌলভীবাজার জেলার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান উৎপাদনশীলতা বৃদ্ধির গুরুত্ব আরোপ করেন এবং ২০৩০ সালের মাঝে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও ২০৪০ সালের মাঝে বাংলাদেশকে উন্নত দেশে পরিনত করতে উৎপাদনশীলতা বৃদ্ধির কোন বিকল্প নেই বলে উল্লেখ করেন।

গিয়াসনগর ইউনিয়ন পরিষদে ত্রান বিতরন

মৌলভীবাজার সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নে আইডিয়া ও ম্যাক বাংলাদেশ এর কোয়ালিশন এবং ইউ এন ডি পি হিউম্যান রাইটস প্রোগ্রাম ও জাতীয় মানবাধিকার কমিশন এর সহায়তায় এবং উপজেলা নির্বাহী অফিসার সদর এর সার্বিক নেতৃত্বে সমাজের পিছিয়ে পড়া ৩৪৯টি পরিবার কে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে।
মুজিব বর্ষের অঙ্গিকার, সুরক্ষিত হবে মানবাধিকার। এই প্রতিপালনের প্রতি শ্রদ্ধা জানিয়ে ৩০ সেপ্টম্বর ২০২০ খ্রিঃ, গিয়াসনগর ইউনিয়ন পরিষদে ত্রান বিতরন করা হয়। জেলা এনজিও সমন্বয়ক ও ম্যাক বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এ হামিদ দীর্ঘ একমাস পরিবারের আরও তিনজন সদস্যসহ কোভিড-১৯ আক্রান্ত ছিলেন। জনমানুষের দোয়া ও সেবায় করোনাকে জয় করে আবার ও মানবতার কাজে নিরলস ভাবে কাজ করছেন।
বিতরণ অনুষ্ঠানে সার্বক্ষণিক উপস্হিত ছিলেন মো: শরিফুল ইসলাম UNO সদর, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা। ওয়াদুদ ফয়সল চৌধুরী IDEA-ACCECL PROJECT, এস এ হামিদ নির্বাহী পরিচালক, ম্যাক বাংলাদেশ, বীর মুক্তিযোদ্ধা মো: গোলাম মোস্তফা, চেয়ারম্যান গিয়াসনগর ইউপি ও অন্যান্য অতিথি সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।
ত্রাণ বিতরণীতে ছিলো প্রতি প্যাকেটে ১২ কেজি চাল,৬ কেজি আটা, ৩ কেজি মসুর ডাল,চিনি ১ কেজি,লবন ১ কেজি,সয়াবিন ২ লিটার, চিড়া ১ কেজি,সুজি ৫০০ গ্রাম,সাবান ৬ টি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT