1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
"দাফন-কাফন ও সৎকার টীমের দিনব্যাপি প্রশিক্ষন কর্মশালা - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৪৭ অপরাহ্ন

“দাফন-কাফন ও সৎকার টীমের দিনব্যাপি প্রশিক্ষন কর্মশালা

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ১০ অক্টোবর, ২০২০
  • ১৫১ পড়া হয়েছে

“মানবতার সেবায় এক অকুতোভয় কাণ্ডারি সামাজিক সংগঠন শেখ বোরহান উদ্দীন(রহঃ) ইসলামী সোসাইটি”

-জেলা প্রশাসক

ফয়ছল মনসুর।। শেখ বোরহান উদ্দীন(রহঃ) ইসলামী সোসাইটি কর্তৃক আয়োজিত দিনব্যাপি কোভিড-১৯ আক্রান্ত মৃতব্যক্তিদের দাফন-কাফন ও সৎকার টীমের প্রশিক্ষন কর্মশালা বিগত ১ অক্টোবর ২০২০ এ জাতীয় মহিলা সংস্থা মৌলভীবাজার জেলা কার্যালয়ের কনফারেন্স হলে সম্পন্ন হয়।
উক্ত প্রশিক্ষন কর্মশালার প্রধান অতিথির বক্তব্যে সম্মানীত জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, মার্চে যখন এই কভিড ভাইরাস বাংলাদেশে প্রথম আক্রমণ করে তখন সরকার প্রশাসন সহ সকল ক্ষেত্রেই এর প্রতিকারে কার্যকরী প্রস্তুতি ব্যবস্থা ছিল না। কারণ ভাইরাস টি সম্পূর্ণ অপরিচিত তাই এর প্রতিকারে কারো কোনো পূর্ব অভিজ্ঞতা বা প্রশিক্ষণ ছিল না। কিন্তু এই মহামারি যখন তিব্রভাবে আমাদের দেশে সংক্রমণ শুরু করে তখন নিজের জীবনের মায়া ত্যাগ করে এই ভাইরাসের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাঠে নামে কয়েকটি সেচ্ছাসেবী প্রতিষ্ঠান যার মধ্যে শেখ বোরহান উদ্দীন(রহঃ) ইসলামী সোসাইটি অন্যতম। মানুষ যখন করোনার কারণে অসহায় হয়ে পরে তখন শেখ বোরহান উদ্দীন(রহঃ) ইসলামী সোসাইটি মানুষের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণসহ বিভিন্ন রকম মানবিক কার্যক্রমের মাধ্যমে অসহায়দের পাশে এসে দাঁড়ায়। কভিড আক্রান্ত মৃত পিতার লাশ থেকে যখন পুত্র পালাতে থাকে, পুত্রের লাশ যখন পিতা দাফন করতে অনিহা প্রকাশ করে ঠিক সেই সময়ে পূর্ব প্রশিক্ষন ছাড়াই শেখ বোরহান উদ্দীন(রহঃ) ইসলামী সোসাইটির কর্মীবৃন্দ নিজের জীবনের মায়া ত্যাগ করে এসব কভিড আক্রান্ত মৃত ব্যক্তিদের লাশ দাফন-কাফন এবং সৎকার কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করে এবং মৌলভীবাজার জেলার প্রতিটি উপজেলায় তাদের টিম গঠন করে এসব কাজ পরিচালনা করে। এসময় তিনি এই সংগঠনের সফলতা কামনা করে আগামীতে এই সংগঠনের সকল কল্যাণমূলক কাজে জেলা প্রশাসন থেকে সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

সভাপতির সমাপনী বক্তব্যে সংগঠনের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান এম মুহিবুর রহমান মুহিব শেখ বোরহান উদ্দিন ইসলামি সোসাইটির বিগত দিনের কমকান্ডের বিশদ বিবরণ তুলে ধরে অতীতের ধারাবাহিকতা বজায় রেখে আগামী দিনের অগ্রযাত্রায় সবার সহযোগিতা কামনা করেছেন।।
সংগঠনের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান এম মুহিবুর রহমান মুহিব এর সভাপতিত্বে, যুগ্ন-প্রচার ও প্রকাশনা সম্পাদক সাব্বির তপু এবং দফতর সচিব সিরাজুল হাসানের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।
উক্ত প্রশিক্ষন কর্মশালায় স্বাস্থবিধী এবং সরকারী বিধিনিষেধ এর উপর প্রশিক্ষন প্রদান করেন মৌলভীবাজার এর সিভিল সার্জন ডা. তৌহিদুল আলম। অনুষ্ঠান চলাকালে ব্রিটেন থেকে সংগঠনের চীফ প্রেট্টন ও মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয় চাই ওয়ালর্ড হোয়াইড ক্যাম্পেইন হোয়াটসঅ্যাপ গ্রুপের এডমিন ও ক্যাম্পেইনার মৌলভীবাজার জেলার সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর এক অডিও বার্তার মাধ্যমে সকলের প্রতি শুভেচ্ছা প্রদান করেন।
ইসলাম ধর্মের ধর্মীয় রীতিনীতির উপর দাফন-কাফন কার্যক্রম সম্পাদনের উপর প্রশিক্ষন প্রদান করেন মৌলভীবাজার এর দেওয়ানী মসজিদের খতিব মাওলানা আলহাজ্ব সৈয়দ মুহিত উদ্দীন।
এবং হিন্দু ধর্মালম্বীদের ধর্মীয় রীতিনীতি মোতাবেক লাশ সৎকারের উপর প্রশিক্ষন প্রদান করেন কেতকিরঞ্জন ভট্টাচার্য এবং বেনিমাধব চক্রবর্তী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. ফজলুল আলী, মৌলভীবাজার এর সিভিল সার্জন ডা. তৌহিদুল আলম, মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব শরীফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মৌলভীবাজার সদর সার্কেল জনাব জিয়াউর রহমান, মৌলভীবাজার সদর উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক আব্দুল মালিক তরফদার ভিপি শোয়েব, সম্মেলিত সামাজিক উন্নয়ন পরিষদ মৌলভীবাজার এর সভাপতি জনাব খালেদ চৌধুরী।

সংঘঠনের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন শেখ কামরুল হাসান, মহাসচিব মিজানুর রহমান রাসেল, সাংগঠনিক সচিব সোহান হোসাইন হেলাল, , প্রচার ও প্রকাশনা সচিব দুলাল হোসাইন জুমান, যুগ্ন-দফতর সচিব এস এম বশির আহমদ।
আরও উপস্থিত ছিলেন উক্ত সংগঠনের কার্যকরী পরিষদের সদস্য সুহেল আহমদ, । জেলাব্যাপি মেধা যাচাই পরীক্ষার নির্বাহী পরিচালক সার্বিক মোঃ আতাউর রহমান, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক , জুবায়ের আহমদ জুবেল। নির্বাহী পরিচালক সুহিন উদ্দীন, উমর ফারুক নাঈম, মহন দেব, রাজন দাশ রাজ, কে এম শাহজানুর রহমান, এস এন সাকিব, মোনাঈদ আহমদ মুন্না, রনি আহমদ, আদনান ইমন, বিশ্বজিৎ, মামুন আহমদ শান্ত, সবুজ আহমদ,মাহফুজ আহমদ, এম হাবিবুর রহমান হাবিব।
দাফন-কাফন ও সৎকার টিমের টিম প্রধান আশরাফুল খান রুহেল, টিম সমন্বয়ক ডা. মামুনুর রশীদ, সাঈদুল ইসলাম মান্না, জুড়ি উপজেলার টিম লিডার মনিরুল ইসলাম, সহকারী টিম লিডার অমিত আল হাসান, টিম মেম্বার আব্দুল কাইয়ুম, কামরুল হোসেন পলাশ, শাকিল আহমদ, বড়লেখা উপজেলার , সহকারী টিম লিডার ফরহাদ আহমদ ফাহিম, কুলাউড়া উপজেলার টিম লিডার রুমেল আহমদ চৌধুরী, রাজনগর উপজেলার টিম লিডার আব্দুল মুত্তাকিন শিপলু, শ্রীমঙ্গল উপজেলার টিম লিডার ইয়াসিন তালুকদার, সহকারী টিম লিডার শাহেদ আহমদ টিম মেম্বার নাজমুল ইসলাম চৌধুরী প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT