1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এই জন জনপদে- মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন

এই জন জনপদে-

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১২ অক্টোবর, ২০২০
  • ২৭১ পড়া হয়েছে

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২টি অক্সিজেন সিলিন্ডার প্রদান

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২টি অক্সিজেন সিলিন্ডার প্রদান করেছে হাজীপুর সোসাইটি, কুলাউড়া। এ উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে রোববার দুপুরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে সিলিন্ডারগুলো হাসপাতাল কর্তৃপক্ষের হাতে তুলে দেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা অধ্যাপক মোঃ রফিকুর রহমান। অনুষ্টানে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা: এম, মাহবুবুল আলম ভুঁইয়া।

নাগরিক শোক সভায় বক্তারা-

আং নূর মাষ্টার বেঁচে থাকবেন তাঁর কর্মের মাধ্যমে

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি : মৌলভীবাজারের কমলগঞ্জের গ্রামীণ জনপদের বহুমুখী প্রতিভার অধিকারী জনকল্যাণে নিবেদিত এক মানবদরদী, মুক্তিযুদ্ধের সংগঠক, প্রবীন আওয়ামীলীগ নেতা, শিক্ষানুরাগী, সালিশ বিচারক সদ্য প্রয়াত আব্দুন নূর মাষ্টার স্মরণে নাগরিক শোকসভায় বক্তারা বলেছেন, আং নূর মাষ্টার বেঁচে থাকবেন তাঁর কর্মের মাধ্যমে। তিনি এলাকার শিক্ষার প্রসারে কাজ করেছেন আমৃত্যু। তাঁর কাজের মাধ্যমে বেঁচে থাকবেন তিনি।”
সদ্য প্রয়াত এই গুণী ব্যক্তি আং নূর মাষ্টার নাগরিক শোকসভা কমিটির আয়োজনে গত মঙ্গলবার সন্ধ্যায় পতনঊষার মাইজগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে নাগরিক শোকসভা’র আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ ও অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড, মো, আব্দুস শহীদ এমপি।
আং নূর মাষ্টার নাগরিক শোকসভা কমিটির আহবায়ক পতনঊষার ইউপি চেয়ারম্যান প্রকৌশলী তওফিক আহমদ বাবুর সভাপতিত্বে ও সদস্য সচিব কমরেড সিকন্দর আলীর স ালনায় আলোচনায় অংশ নেন কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান, উপজেলা বিআরডিবির সাবেক চেয়ারম্যান ইমতিয়াজ আহমেদ বুলবুল, অধ্যক্ষ ফয়েজ আহমদ, প্রভাষক মো: আব্দুল আহাদ, আওয়ামীলীগ নেতা ইলিয়াছুর রহমান মহরম, বিএনপি নেতা অলি আহমদ খান, উপজেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী, কবি শহীদ সাগ্নিক, ডা: রাকেস মোহান্ত, অবসরপ্রাপ্ত শিক্ষক সাবেক মেম্বার এনামুল হক, যুবলীগ নেতা শামসুর রহমান, আবুল বশর জিল্লুর, বদরুল ইসলাম রুবেল, কবি জয়নাল আবেদীন, কমরেড আফরোজ আলী, মাসুক আহমদ, ছাত্রলীগ নেতা এইচ আই ইমন, মরহুম আং নূর মাষ্টারের ছোট ছেলে ডা: কামরুল ইসলাম শিপু প্রমুখ।

‘আর্থ সামাজিক উন্নয়ন ও মানবাধিকার’ শীর্ষক আলোচনা সভা

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে দলিত ও চা জনগোষ্ঠীর জীবন চিত্র “আর্থ সামাজিক উন্নয়ন ও মানবাধিকার” শীর্ষক আলোচনা সভায় কমলগঞ্জ উপজেলার দলিত ও চা জনগোষ্ঠী মানুষের মানবাধিকার সুরক্ষা এবং সরকারি সেবাপ্রাপ্তি নিশ্চিতকরণে প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিগষ বিভিন্নভাবে এই জনগোষ্ঠীকে সহায়তা করতে ৯ দফা দাবি উত্থাপন করা হয়েছে। বাংলাদেশ দলিত ও বি ত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম)-এর আয়োজনে ও নাগরিক উদ্যোগের সহায়তায় রোববার বেলা ১২টায় কমলগঞ্জ পৌরসভা মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমদ।
মৌলভীবাজার চা জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্টের সভাপতি পরিমল সিং বাড়াইকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুনীল মৃধার স ালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সভাপতি মুক্তিযোদ্ধথা আনন্দ মোহন সিংহ, কমলগঞ্জ প্রেসক্লঅবের সহ সভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ, সাংবাদিক শাহীন আহমদ, মাসিক চা মজদুর সম্পাদক সীতারাম বীন, চা শ্রমিক নেতা সঞ্জয় চৌহান, শব্দকর সমাজ উন্নয়ন পরিষদের সভাপতি প্রতাপ শব্দকর, ইউপি সদস্য গৌরী রানী কৈরী প্রমুখ।
সভায় বক্তারা বলেন, সরকার চা শ্রমিক ও দলিত জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করে যাচ্ছে। কোন জনগোষ্ঠীকে পিছনে রেখে দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করা সম্ভব নয়। দলিত ও চা জনগোষ্ঠী বিভিন্নভাবে পরোক্ষ বৈষম্যের শিকার হওয়ার আশংকা রয়েছে। এসব জনগোষ্ঠীর উন্নয়ন সাধন করে এসডিজি লক্ষ্যমাত্রা পূরণের দিকে এগিয়ে যেতে হবে।

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল হওয়ার লক্ষ্যে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত

জাকির হোসেন।।জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফলভাবে পালনের লক্ষে ১ অক্টোবর সকাল ১১ ঘটিকার সময় মৌলভীবাজার সিভিল সার্জন অফিস সম্মেলন কক্ষে  জেলা পর্যায়ে সাংবাদিকদের নিয়ে সিভিল সার্জন মোঃ তৌহিদ আমদ এর সভাপতিত্বে ও শ্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা নাসিরুদ্দিনের পরিচালনায়  এক ওরিয়েন্টেশন সভা অনুষ্টিত হয়। উক্ত  সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,মৌলভিবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত,মৌলভিবাজার জেলা সাংবাদিক ফোরামের সভাপতি  ও  দৈনিক বাংলার দিন পত্রিকা   সম্পাদক বকসী ইকবাল আহমদ,ও মৌলভিবাজার প্রেসক্লাবের  সাবেক সাধারন সম্পাদক এস এম উমেদ আলী এসময় জেলার   বিভিন্ন অনলাইন  প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।
ওরিয়েন্টেশন সভায় জানানো হয়, মৌলভীবাজার জেলার ৭টি উপজেলা, ৫টি পৌরসভা ও ৬৭ টি ইউনিয়নের ১ হাজার ৬শ ৪৬ টি কেন্দ্রে ২ লক্ষ ৪০হাজার ৪শ ৬৮ জন শিশুকে ভিটামিন এ খাওয়ানো।

জেলা তথ্য অফিসের আয়োজনে শ্রীমঙ্গল উপজেলাতে শিশু ও নারী উন্নয়নে দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মশালা

শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়) ”শীর্ষক প্রকল্পের জিওবি খাতের আওতায় শ্রীমঙ্গল উপজেলা পরিষদ সভা কক্ষে দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। উপজেলা নিবার্হী কর্মকর্তা নজরুল ইসলামের সভাপতিত্বে জেলা তথ্য অফিসার মোঃ আব্দুছ ছাত্তার এর সঞ্চালনায় অনুষ্ঠানে ভিডিও কলের মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মোঃ তৈয়ব আলী,পরিচালক,গণযোগাযোগ অধিদপ্তর,ঢাকা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রনধীর কুমার দেব,চেয়ারম্যান,উপজেলা পরিষদ,শ্রীমঙ্গল,মৌরভীবাজার। কর্মশালায় সম্পদ ব্যক্তি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ জসিম উদ্দিন,জেলা শিশু বিষয়ক কর্মকর্তা,মৌলভীবাজার, ডাঃ আলী তানভির আহমেদ,মেডিকেল অফিসার,উপজেলা স্বাস্থ কমপ্লেক্স,শ্রীমঙ্গল। এছাড়াও প্রেম সাগর হাজরা,ভাইস চেয়ারম্যান,মিসেস মিতালী দত্ত,মহিলা ভাইস চেয়ারম্যান,উপজেলা পরিষদ,শ্রীমঙ্গল,ইউপি চেয়ারম্যাবৃন্দ,সাংবাদিকবৃন্দ,প্রধান শিক্ষকগণ ও এনজিও প্রতিনিধি বক্তব্য রাখেন। উক্ত কর্মশালায় বক্তারা করোনাভাইরাস সংক্রমণ রোধ,নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ,শিশু ও নারী অধিকার,শিশুর যথাযত বিকাশ,অটিজম ও শিশুর মানসিক স্বাস্থ্য,নারীরর ক্ষমতায়ন,শিশুর পানিতে ডোবা প্রতিরোধ,নিরাপদ মাতৃত্ব,নিরাপদ সড়ক,জন্ম নিবন্ধন,মাদক,জঙ্গিবাদ প্রতিরোধ ও বাল্য বিবাহ বিষয়ে বক্তব্য রাখেন। প্রধান অতিথির বক্তব্যে রনধীর কুমার দেব বলেন পারিবারিক নৈতিক শিক্ষা ও ধর্মীয় অনুশাসন মেনে চললে সমাজের বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড কমে আসবে। উক্ত কর্মশালায় বিভিন্ন শ্রেণী পেশার গণ্যমাণ্য ৪৩ জন অংশ গ্রহন করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT