1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পুলিশের দাবি করা গণপিটুনির চিত্র মেলেনি সিসি ক্যামেরায় - মুক্তকথা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:০৫ পূর্বাহ্ন

পুলিশের দাবি করা গণপিটুনির চিত্র মেলেনি সিসি ক্যামেরায়

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১৪ অক্টোবর, ২০২০
  • ২৪৪ পড়া হয়েছে

মুক্তকথা প্রতিবেদন।। ইংরেজীতে বলে ‘ডেপ্থ নিউজ’। বাংলায় কি হয়। বাংলা সংবাদ জগতের সকলেই জানেন শব্দটি। কিন্তু কষ্মিনকালেও এর বিশুদ্ধতো নয়ই চলিত বা কথ্য নমুনায়ও বাংলা শব্দ সৃষ্টির চেষ্টা কেউ করেননি। করে থাকলে কোন না কোন লেখায় এর বাংলা শব্দ পেতাম। এই ‘ডেপ্থ নিউজ’এর একটি বাংলা ব্যবহার করা হয় তা’হলো ‘অনুসন্ধানী রিপোর্ট’। ‘রিপোর্ট’ যদিও ইংরেজী শব্দ তার পরও বহুকাল ধরে আমাদের ব্যবহারে থেকে থেকে এখন বাংলাই হয়ে গেছে। ব্যাকরণের ভাষায় ‘উদ্ভব’ শব্দ না-কি বলে।  বিজ্ঞজনসহ সকল  মানুষই বলেন,  শব্দ সৃষ্টি হয় গবেষণা আর অনুশীলনের মধ্য দিয়ে। কোন একটি বিষয় নিয়ে কাজ করতে থাকলে সেই কাজের ফল হিসেবে যে বিষয়টি বেরিয়ে আসে সেই ফল বা ফসলকে তো একটি নামে ডাকতেই হয়। সেই নামটি তিনিই দিতে সক্ষম যিনি ওই নির্দিষ্ট কাজে জড়িত আছেন। এবং এভাবেই দুনিয়ার তাবৎ শব্দ সৃষ্টি হয়েছে। মানুষের ব্যবহারে কাজ করছে,  দুনিয়ার সকল ভাষার সকল শব্দই এ নমুনায় সৃষ্টি হয়েছে। আমাদের ভাষায় নতুন নতুন কোন শব্দ সৃষ্টি হচ্ছে না মানে আমরা সৃষ্টিশীল কাজে নই। আছি শুধু নকল বিদ্যায়। বিভিন্ন ভাষার শব্দকে নিজের করে নেয়া। এতে আপত্তি নেই তেমন কিন্তু শুধুই যদি অন্যের শব্দকে হুবহু নিজের করে নিয়ে দায়সারা কাজ চালিয়ে নেওয়া জীবনভর চলতে থাকে তা’হলে আমাদের ভাষার অগ্রগতি আসবে কোন পথে? মরহুম ড. শহীদুল্লাহর পর আর কারো নাম আজো তেমনভাবে শুনিনি যে ড. শহীদুল্লাহর মত ভাষা, শব্দ নিয়ে কাজ করছেন। দ্বিতীয় একজন শহীদুল্লাহ স্বাধীনতার ৫০ বছরেও আমরা জন্ম দিতে পারিনি।

পুলিশের কাছে থাকা অবস্থায় হাসপাতালে মৃত রায়হান আহমদ। ছবি: প্রথম আলো থেকে

ধান বানতে শিবের এতো গীত গাইতে হলো একটি কারণে আর সে কারণটি হলো সিলেট কাষ্টঘরের কথিত গণপিটুনিতে আহত রায়হানকে বন্দরবাজার ফাঁড়ি থেকে হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু হয়েছে বলে পুলিশের উপপরিদর্শক সাংবাদিকদের যে তথ্য দিয়েছিলেন সে রকম গণপিটুনির কোন সবাকচিত্র পাওয়া যায়নি। আর এই না পাওয়ার কাহিনী বেরিয়ে এসেছে ‘প্রথম আলো’র মাধ্যমে।  প্রথম আলো নিশ্চয়ই ‘ডেপ্থ নিউজ’ বা খবরের গভীরের খবর কি তা খুঁজতে গিয়েই এসব তথ্য পেয়েছেন। ওই ‘ডেপ্থ নিউজ’ এর এক শব্দে কোন বাংলা নেই। দু’টি শব্দের সমাহারে যা ব্যবহার হয়ে থাকে তা’হলো-“অনুসন্ধানী খবর”।
প্রথম আলো’ র পাওয়া তথ্য মতে ‘সিসি ক্যামেরা’য় গণপিটুনির কোনো দৃশ্য পাওয়া যায়নি। অবশ্য একজন পুলিশ কর্মকর্তা প্রথম আলো’কে জানিয়েছেন যে পুলিশ এ বিষয়টিও তদন্ত করে দেখছে।
পুলিশ গণপিটুনির বিষয়টি তদন্ত করে দেখবেন বলেছেন। তা দেখবেনতো অবশ্যই। গণপিটুনির এ কাহিনী ঠিক না বানানো তাতো অবশ্যই খুঁজে দেখতে হবে।
একজন সাধারণ নাগরীক হিসেবে ‘প্রথম আলো’র এ খবরটিকে আমরা কিভাবে দেখবো? প্রথম আলো মিথ্যা লিখেছে! একজন সংবাদ মাধ্যম কর্মি হিসেবে আমিতো কোনভাবেই চিন্তা করতেই পারি না ‘প্রথম আলো’ এমন মিথ্যা তথ্য দিয়ে খবর প্রকাশ করবে। এমনটা কোনভাবেই চাইও না।
আর যদি প্রথম আলো’র এ সংবাদকে সঠিক সত্য বলে ধরে নেই তা’হলে অবশ্যই বলতে হয় গণপিটুনির কাহিনী বানানো মিথ্যা। সাথে সাথেই মনে প্রশ্ন কার না জাগবে যে তা’হলে পুলিশ কেনো এ কাহিনী বানালো? এতো ‘৭১এর হানাদারদের ঘটনার হুবহু নকল! এ কাহিনী বানিয়ে পুলিশ কি রক্ষা করতে চাইছে? একজন মানুষের জীবনের চেয়ে এখানে রাষ্ট্রীয় কি এমন বড় স্বার্থ জড়িত রয়েছে।
নিহত রায়হান যদি কোনভাবে কোন অপরাধের সাথে জড়িত থেকেও থাকেন পুলিশতো তাকে ধরতে পারে কিন্তু মারার তো কোন প্রশ্নই আসে না। মেরে ফেলাতো অনেক পরের কথা। প্রথম আলো’র অনুসন্ধানী সংবাদ মিথ্যা হোক এমনটাও যেমন আমরা চাইনা, কারণ সংবাদপত্রটি খ্যাতি সম্পন্ন একটি জাতীয় পত্রিকা। এমন মর্যাদার পত্রিকা মিথ্যা খবর প্রচার করুক তা আমাদের মানুষজন কোন সময়ই চাই না। পক্ষান্তরে পুলিশও আমাদের খ্যাতিবহনকারী একটি জাতীয় প্রতিষ্ঠান। আমাদের এই পুলিশবাহিনী আমাদের মুক্তিযুদ্ধে যে ভূমিকা রেখেছিল, সেখান থেকে বিচার করলে আমাদের পুলিশ নিজের নাগরীককে মেরে ফেলার মত অনৈতিক, অমানবিক আইনবিরুদ্ধ কাজ করতে পারে, করেছে এটাও আমরা মেনে নিতে পারি না।
প্রথম আলোর অনুসন্ধানে যা প্রকাশিত হয়েছে তার পুনারাবৃত্তি করার প্রয়োজন নেই। এতো প্রথম আলোই প্রকাশ করেছে। সত্য ঘটনার আলোকে আমরা শক্তিশালী প্রতিকার দেখতে চাই। যে প্রতিকার দেশের সার্বিক ভাবমূর্তি নষ্ট করতে যে হানাদারের দল গোপনে কাজ করে যাচ্ছে তাদের সেই কালো হাত চিরতরে ভেঙ্গে দেবে। তেমন প্রতিকারই আমরা আশাকরি।
-হারুনূর রশীদ, লন্ডন বুধবার ১৪ অক্টোবর ২০২০সাল

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT