1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এবার বাসে চড়েই পৌঁছে যাবেন লণ্ডন তবে ভাড়া পড়বে ১৫ লক্ষ টাকা - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:১৩ অপরাহ্ন

এবার বাসে চড়েই পৌঁছে যাবেন লণ্ডন তবে ভাড়া পড়বে ১৫ লক্ষ টাকা

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৯ অক্টোবর, ২০২০
  • ৪৬৮ পড়া হয়েছে

মুক্তকথা সংগ্রহ।।  দু’হাজার একুশ সালের মে মাস থেকে শুরু হতে যাচ্ছে বাসে চড়ে লণ্ডন পৌঁছা। মনে খুশী জাগানো এমন একটি পরিসেবা দিতে যাচ্ছে ভারতের গুরুগ্রামের একটি বেসরকারী পর্যটন সংস্থা। সবকিছু মোটামুটি ঠিক ঠাক। শুধু মহামারি করোণা’র জন্য এ বছরটা চলে যাবে। কোথা থেকে বাসে চড়বেন এমন প্রশ্ন নিশ্চয়ই অনেকের মনে ঘুরপাক খাচ্ছে। বিশ্বের আর কোথায়ও নয় একেবারে দিল্লি থেকে বাসে চড়ে লন্ডন পৌঁছে যাবেন। তবে দুশ্চিন্তার বিষয় হলো ভাড়া পড়বে মাথা পিছু ১৫ লক্ষ টাকা। রঙ্গিন স্বপ্নিল আর মনে আশা জাগানো এমন খবরটি প্রকাশ করেছে নীলকণ্ঠ অনলাইন গত ২৫ আগষ্ট ২০২০।মানুষের আশা- ইচ্ছা, চাওয়া-পাওয়ার শেষ নেই। একসময় ৩মাস নিয়ে হাজার হাজার মাইল পাড়ি দিয়ে জাহাজে করে ভারতীয় মানুষজন লণ্ডন পৌঁছাতেন। সে এক সময় ছিল। এর পর আসলো আকাশ পথে যাওয়া-আসা। যা এখনও চলছে। উড়োজাহাজে চলাচলের এমন নিষ্কণ্ঠক ঝামেলাহীন ভ্রমণের মাঝেও গুরুগ্রামের ওই বেসরকারি পর্যটন সংস্থা জানিয়েছে এখন থেকে বাসই যাবে লন্ডন। ছাড়বে দিল্লি থেকে। পুরোটাই সড়কপথে। একটি বিলাসবহুল বাসে হবে যাত্রা। যাতে থাকবে ২০টি আসন। সর্বোচ্চ ২০ জন যাত্রীকেই বাসে নেওয়া হবে। এছাড়া থাকবেন ২ জন বাস চালক, ১ জন হেল্পার এবং ১ জন গাইড। তবে দিল্লি থেকে লন্ডন টানা একই গাইড থাকবেন না। যাত্রাপথের বিভিন্ন জায়গায় বদলে যাবে গাইড।

ছবি: নীলকণ্ঠ থেকে

এই বাস যাত্রার নাম দেওয়া হয়েছে বাস টু লন্ডন। মূলত পর্যটনের কথা মাথায় রেখেই এই বিশেষ বন্দোবস্ত। ঘুরতেই মানুষ এই বাসে চড়ে বসবেন। দিল্লি থেকে লন্ডন যাত্রা সড়কপথে কেমন হতে পারে তা চাক্ষুষ করতে পারবেন। ২০ হাজার কিলোমিটারের যাত্রাপথে দেখতে পাবেন নানা দেশ। যে যে দেশের ওপর দিয়ে বাসটি যাবে সেগুলি হল মায়ানমার, থাইল্যান্ড, লাওস, চিন, কিরঘিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাটাভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, চেকপ্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম ও ফ্রান্স। তারপর সেখান থেকে লন্ডন। এই হবে রুট।

দিল্লি থেকে লন্ডন পৌঁছতে সময় লাগবে ৭০ দিন। এই প্রায় ২ মাস ১০ দিনের সফরে বাসের চাকা গড়াবে ১৮টি দেশের ওপর দিয়ে। সবকটি দেশকে বাসে যেতে যেতে দেখার সঙ্গে সেখানে কিছুটা সময় কাটানোর সুযোগ পাচ্ছেন যাত্রীরা। এও এক অনন্য অভিজ্ঞতা। ভিসা নিয়েও নিশ্চিন্ত করেছে ওই পর্যটন সংস্থা। যাত্রীদের জন্য ভিসার ব্যবস্থা তারাই করে দেবে। তবে এই অচেনা সফরে মাথাপিছু খরচ পড়বে ১৫ লক্ষ টাকা। বাস ভাড়া বাবদ ১৫ লক্ষ টাকা দিলেই লন্ডন পৌঁছন নিশ্চিত।এখনও যা ঠিক আছে তাতে ২০২১ সালের মে মাসে প্রথম বাসটির দিল্লি থেকে যাত্রা শুরুর কথা। সূত্র: নীলকণ্ঠ

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT