1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সিলেটের টিম 'সিলিকন লিলি' নাসা অ্যাপ চ্যালেঞ্জ-এ বাংলাদেশের প্রতিনিধি - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন

সিলেটের টিম ‘সিলিকন লিলি’ নাসা অ্যাপ চ্যালেঞ্জ-এ বাংলাদেশের প্রতিনিধি

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ৮৫৩ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। ‘নাসা অ্যাপ চ্যালেঞ্জ’-এ গ্লোবাল রাউন্ডে চ্যাম্পিয়ন হয়ে এবার বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে সিলেটের টিম ‘সিলিকন লিলি’। মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের কৃতি সন্তান মোঃ আসিফ ইকবাল ফাহিমের নেতৃত্বে তার দল আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা আয়োজিত ‘The NASA Space Apps Challenge 2020’ গ্লোবাল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে রিজিওনাল চ্যাম্পিয়ন হয়ে একাধিক দলের সাথে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হয়েছে।
দেশের ৯টি জেলার বিভিন্ন নামীয় মোট ১৭টি দল এতে অংশ নেয়। গত ২অক্টোবর থেকে ৪অক্টোবর ৩দিন চলে এ অনলাইন প্রতিযোগীতা। ‘সিলিকন লিলি’ দলের অন্যান্য সদস্যরা হলো জাহিদ হাসান, শৈশব আজাদ কানন, মোকাররম হোসেন এবং অপর সদস্য তাসমিয়া তাবাসসুম আসিফ ইকবাল ফাহিমের ছোট বোন।
ফাহিম তার দল নিয়ে নাসা অ্যাপস প্রতিযোগিতার Connect Data Discovery For Earth Science বিভাগে অংশ নিয়েছে। প্রজেক্ট হিসেবে তারা Nasa Earth Observatory Data Set ব্যবহার করে Environmental Natural Event তৈরি করছে।

নাসা এপ চ্যালেঞ্জের চ্যাম্পিয়ান মৌলভীবাজারের কৃতিসন্তান আসিফ ইকবাল। ছবি: মুক্তকথা

আসিফ ইকবাল ফাহিম ঢাকার গ্রিন ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে শেষ বর্ষের ছাত্র। সে শ্রীমঙ্গলের সর্বজন শ্রদ্ধেয় শিক্ষাগুরু মরহুম মোঃ আব্দুল মালিক লেবু’র নাতি ও শ্রীমঙ্গলের সিনিয়র সাংবাদিক কাওছার ইকবাল ও নুরুন্নাহার বেগমের জেষ্ঠ্য পুত্র এবং সিনিয়র শিক্ষক, বাংলাদেশ মাধ্যমিক শিক্ষক সমিতির কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব মোঃ মনসুর ইকবালের ভাতিজা।
ফাহিম নিয়মিত জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন তথ্য-প্রযুক্তি বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ ও প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছে। ব্যক্তিগত ও দলীয় পর্যায়ের এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সে নিজেকে দক্ষ একজন প্রতিযোগী হিসেবে গড়ে তুলছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT