1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
উইকিপিডিয়ার এশীয় মাস ও কিছু কথা - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৫০ অপরাহ্ন

উইকিপিডিয়ার এশীয় মাস ও কিছু কথা

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ৪ নভেম্বর, ২০২০
  • ৪৭৪ পড়া হয়েছে

হারুনূর রশীদ।। ২০১৫ সাল থেকে শুরু করে অদ্যাবদি ইংরেজী দিনপঞ্জির শেষ মাস নভেম্বরে, মাসব্যাপী ‘উইকিপিডিয়া এশীয় মাস’ বলে একটি, অনেকটা বলতে গেলে রচনা প্রতিযোগীতার মতই প্রতিযোগীতা চালিয়ে আসছে আমেরিকার মুক্ত বিশ্ব কোষ নামের ‘উইকিপিডিয়া’ বিশ্ব তথ্যকোষ। তাদের ভাষায় এটি হলো উইকিপিডিয়া এশিয় মাস।  চলতি নভেম্বরেও শুরু হয়েছে সে প্রতিযোগীতার কাজ। উইকিপিডিয়াই লিখেছে যে, এই প্রতিযোগিতার প্রথম সংস্করণ ২০১৫ সালে শুরু হয়েছিল এবং প্রতি বছর নিবন্ধের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি অংশগ্রহণকারীরা বৈচিত্রপূর্ণ অবদান রেখে আসছে। ওই সূত্রেই জানাগেছে, গত পাঁচ বছরে, তাদের এই রচনা সংগ্রহের প্রতিযোগীতায় সমগ্র এশিয়ার ৬০টি ভাষার ২,৯০০-এরও অধিক লোক অংশ নিয়েছে। এ পর্যন্ত তারা এশিয়া মহাদেশের ৬০ টিরও বেশী ভাষার ৩৭,৫০০টি  ভালমানের নিবন্ধ পেয়েছে।
এই উইকিপিডিয়া ‘উইকিমিডিয়া ফাউণ্ডেশন’এর একটি কর্মসূচী বা প্রকল্প। ২০০৩সালের ২০জুন মাসে এর প্রতিষ্ঠা হয়েছিল আমেরিকার ফ্লোরিডায়। সেই থেকেই তারা বলতে গেলে  বিশ্বব্যাপী কাজ করে যাচ্ছে। তাদের এ রচনা প্রতিযোগীতার কাজে যারা অংশগ্রহন করে থাকে তাদের ‘উইকিপিডিয়ান’ ও ‘উইকিপিডিয়া সম্পাদক’ বলে উইকিপিডিয়া কর্তৃক মূল্যায়ন করা হয়। তাদের রচনা, প্রবন্ধ-নিবন্ধ সংশোধনের সুযোগ সাপেক্ষে উইকিপিডিয়ায় প্রকাশিত থাকে।  তাদের এ কাজ অবশ্যই প্রশংসার দাবী রাখে। তবে উইকিমিডিয়া পরিচালনা পর্ষদ এসকল লিখিয়েদের কোন ধরনের পারিশ্রমিক দেন না। শুধু পুরষ্কার হিসেবে একটি পোষ্টকার্ড উপহার দেন। তাও যদি ৪টি নিবন্ধ লিখে প্রতিযোগীতায় অংশ নেন। আরো যা পাওয়া যায়, তা’হলো, সর্বাধিক লিখিয়েদের “উইকিপিডিয়া এশীয় দূত” উপাধিতে সম্মানিত করে সার্টিফিকেট ও পোস্টকার্ড পাঠানো হয়।
অভিজ্ঞ মানুষের মতে, দুনিয়াব্যাপী সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য থেকে শুরু করে অন্যান্য সকল তথ্য-সংবাদাদি সংগ্রহ এবং এর উপর লিখা তৈরীর কাজ কোন চিন্তায়ই ছোট করে দেখার কোন সুযোগ নেই। সেক্ষেত্রে প্রতিযোগীতা হোক আর অন্য যে নমুনায়ই হোক পুরষ্কারের সাথে সংগৃহীত লিখার একটি পারিশ্রমিকও দেয়া খুবই যুক্তিযুক্ত।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT