1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আইএসআইএস এর সাথে যোগ দেয়া শামিমার আরো কথা - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৪৯ পূর্বাহ্ন

আইএসআইএস এর সাথে যোগ দেয়া শামিমার আরো কথা

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
  • ২৬৪ পড়া হয়েছে

শামিমা বিষয়ে গতকালের খবরের পরের অংশ
মুক্তকথা সংগ্রহ॥ আদালতে সরকার পক্ষ, শামিমা বেগমের উপর এমআই৫-এর নির্ণয়ের উল্লেখ করে বলেন, তথাকথিত খিলাফত-এ গিয়ে শামিমা বেগম তার বৃটিশ নাগরীকত্ব ত্যাগ করে পুনঃ ফিরে আসার পথে বিশাল বাঁধা নিজেই তৈরী করে রেখেছেন। তিনি আইএসআইএস-এর সাথে একাত্ম হয়েছেন। খিলাফতদের সাথে ৪বছর সময় থেকে তিনি আদিম মৌলিকতায় দীক্ষা নিয়েছেন এবং উগ্রতা বা হিংস্রতায় উদ্বেগজনকভাবে সহনশীল হয়ে উঠেছেন। একই সাথে আগ্নেয়াস্ত্র ব্যবহার শিখেছেন।
২০১৯সালে টাইমস পত্রিকার সাথে কথা বলতে গিয়ে শামিমা বলেছিলেন-আবর্জনা ফেলে রাখার বাক্সে বহু মেয়ের মাথা তিনি দেখেছেন এবং আশ্চর্যান্বিত হয়েছেন এই ভেবে যে এরা এসব মুসলমান মেয়েদের সাথে এসব কি আচরণ করেছে! এরকম মানুষ যারা ভিন্ন একটি মতবাদকে আত্মস্ত করে নিয়েছে তারা ফিরে আসলে দেশের জন্য ভয়ানক ঝুঁকি। এরা, যুক্তরাজ্যে বিভিন্ন নমুনার আক্রমণাত্বক ঘটনা ঘটাতে অন্যদের প্রশিক্ষিত করে তুলবে ও উৎসাহিত করবে, এ মত সরকার পক্ষের।

সরকারের মুখপাত্র আদালতে আরো বলেন যে শামিমা বেগম খিলাফত ওয়ালাদের সাথে তাদের শেষদিন পর্যন্ত ছিলেন কিন্তু তিনি কোনসময়ই সেখানে যাওয়ার জন্য দুঃখবোধ করেননি এবং তিনি চেয়েছিলেন খেলাফত জয়ী হোক।
একবিংশতিতম বয়সের সিলেটী বংশোদ্ভুত বাঙ্গালী শামিমা বেগম আইনী লড়াই চালিয়ে যাচ্ছেন আবার বৃটেনে ফিরে আসার জন্য। তাকে বৃটেনে প্রবেশ করতে না দেয়াকে তার বৃটিশ নাগরীকত্ব থেকে বঞ্চিত করা হচ্ছে বলে তিনি এ সিদ্ধান্তের বিরুদ্ধে আইনী মোকাবেলা করে যাচ্ছেন।
শামিমার সমর্থকদের কথা- তিনি যখন অবুঝ কিশোরী ছিলেন তখন তাকে জিহাদবাদী দলে যেতে উৎসাহিত করা হয়েছিল। সেসময় দেশের সরকার ব্যর্থ হয়েছিলেন তাকে আগলে রাখতে এবং তার দেশের বাইরে যাওয়া থেকে আটকাতে। আদালতে শামিমার উকীল বলেন, সিরিয়ায় থেকে শামিমা তার এই বিচারে কোন অর্থবোধক অংশ নিতে পারবে না। এই বিচারে শামিমার কার্যকরী অংশ গ্রহনের একমাত্র পথ হলো যখন তাকে এ দেশে এসে মামলা মোকাবেলা করতে দেয়া হবে। এ ধরনের অস্বাভাবিক অবস্থায় বিচারের পদ্বতিগত সঠিকতা বজায় রাখার এটিই একমাত্র উপায়।
উল্লেখ্য, এই শামিমা বেগম তার বয়স যখন ১৫বছর তখন, ২০১৫সালের ফেব্রুয়ারী মাসে আরো দু’জন কিশোরীর সাথে আইএসআইএস-এ যোগ দিতে সিরিয়ায় গমন করেছিলেন। ওখানে যাওয়ার পর ১০দিনের মাথায় তিনি ইয়াগো রিয়েদিস্ক নামের একজন অলন্দাজ আইএসআইএস যোদ্ধার সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন। শামিমা নিজেই দাবী করেছেন যে, তাদের ৩টি সন্তানও হয়েছিল কিন্তু পরবর্তীতে ৩টি সন্তানই মারা যায়। সূত্র: দি গার্ডিয়ান থেকে সংক্ষেপিত করা

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT