1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভাষ্কর্য নির্মাণে রাষ্ট্রীয় নীতিমালা চাই - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন

ভাষ্কর্য নির্মাণে রাষ্ট্রীয় নীতিমালা চাই

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
  • ৮১৮ পড়া হয়েছে
প্রকৌশলী সৈয়দ আব্দুল গফ্ফার সাজু

মুক্তকথা সংবাদকক্ষ॥ বঙ্গবন্ধুর ভাষ্কর্য নির্মাণে রাষ্ট্রীয় নীতিমালা চাই। জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষ্কার্য ভাঙ্গা, স্বাধীনতার উপর হস্তক্ষেপ। বঙ্গবন্ধুর ভাষ্কর্য নির্মাণে রাষ্ট্রীয় নীতিমালা না থাকলে, লোকদেখানো–অতিউৎসাহীদের নৈতিকতাহীন কর্মকাণ্ডের পরিণতি জাতি এবং সরকারকে বহন করতে হবে।
ধর্মের নামে উগ্রবাদী সন্ত্রাসীদের নগ্ন হামলা এবং স্বাধীনতা বিরোধীদের ঘৃন্য রাজনীতির আস্ফালন এই হামলার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি। অনতিবিলম্বে সকল অপরাধীদের গ্রেপ্তার এবং স্বাস্থি দাবী করছি।
আলেম শব্দের উৎস “ইলম” অর্থাৎ জ্ঞান থেকে। এই যে ইসলামিক “আলেমরা” এরা কতোটুকু জ্ঞানী? এদের কাছে জ্ঞানের সংজ্ঞা কি? ধর্ম কেবলমাত্র উপাসনালয় আর নাগরিকদের ব্যক্তিগত চর্চ্যার মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত। যে সব দেশে ধর্ম রাষ্ট্রের চৌহদ্দি তথা রাজনিতির মধ্যে প্রবেশ করেছে সেই সব দেশই ধর্মের নামে সন্ত্রাসী কর্মকান্ড ঘঠছে বার বার, ফলে ঐই সকল দেশ বা অঙ্চল অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ নয়,নাগরিকদের ব্যক্তি জীবন নিরাপদ ও দুশ্চিন্তামুক্ত নয় । সকল ধর্মের মানুষ তাদের নিজ দেশকে স্বপ্নের দেশ হিসেবে কল্পনা করতে পারে না।

যে সকল দেশে ধর্মীয় রাজনিতীর অনুমতি আছে সে সকল রাষ্ট্রে সকল ধর্মের মানুষ মিলে মিশে স্থায়ীভাবে বসবাসের জন্য কোনো মানুষেরই স্বপ্নের দেশ হিসেবে বিবেচিত হয় না। ১৯৭১ স্বাধীন বাংলাদেশে ধর্মীয় রাজনিতী নিষিদ্ধ ছিল। অসাম্প্রদায়িক বাংলাদেশে ধর্মীয় রাজনিতী নিষিদ্ধের কোন বিকল্প নাই। ভারতে আছে গোষ্টি স্বার্থে।
রাজনীতির মাঠে বেশি ভদ্রতা দেখালে এবং যথার্থত রাজনৈতিক সহজ-সরল ব্যবহার করলে মনে করে রাজনীতি ভাবে দুর্বল।
ভাষ্কর্য নির্মাণে জাতীয়/রাষ্ট্রীয় নীতিমালা বাংলাদেশ বিল্ডিং কোডে আছে নিশ্চয়, না থাকলে সংযোজিত করা হউক। আন্ত্রজাতিক কোন স্থপনা ব্যাতীত দেশের যে কোন স্থপনা নির্মাণের দিকনির্দেশনা অবশ্যই বিল্ডিং কোডে থাকতে হবে।
জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষ্কর্য নির্মাণে কোন রাজনিতী নয়, রাষ্ট্রীয় নীতিমালা চাই, যে নিতীমালার মাধ্যমে নির্মান, রক্ষনাবাক্ষন, পরিচালন ও নিরাপত্তার ব্যবস্থা থাকবে। মুজিব ভাস্কর্য তৈরি হোক সোহরাওয়ার্দী উদ্যানে, সিএন টাওয়ারার উচ্চতায়। অতিউৎসাহীদের নৈতিকতাহীন লোকদেখানো অলি গলিতে মানহীন সস্তা বিকৃত কিছু অবশ্যই নয়।
জয় বাংলা
জয় বঙ্গবন্ধু

সহ-সভাপতি, বাংলাদেশ আওয়ামীলীগ কানাডা।
সদস্য ও কাউন্সিল সদস্য, বঙ্গবন্ধু পরিষদ, আই,ই,বি(৮৫-৯৯) আহব্বায়ক/সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, চট্টগ্রাম প্রকৌশল মহাবিদ্যালয় বর্তমান চুয়েট
( ১৯৭৭-৮২)
সদস্য, ঢাকা কলেজ ছাত্রলীগ (৭৪-৭৫)
সাংগঠনিক সম্পাদক, মৌলভীবাজার মহকুমা ছাত্রলীগ(৭২-৭৪)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT