1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
রাজনগরে হলো এসডিজি কর্মশালা, নির্মিত হচ্ছে বন্যা আশ্রয়কেন্দ্র - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৬ পূর্বাহ্ন

রাজনগরে হলো এসডিজি কর্মশালা, নির্মিত হচ্ছে বন্যা আশ্রয়কেন্দ্র

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০
  • ২৭৪ পড়া হয়েছে

মৌলভীবাজার প্রতিনিধি॥ ভিত্তি প্রস্থর স্থাপন করেছেন এমপি। ৩ কোটি টাকা ব্যয়ে রাজনগরের কান্দিগাঁও উচ্চ বিদ্যালয়ে নির্মাণ হচ্ছে বন্যা আশ্রয় কেন্দ্র।
মৌলভীবাজারের রাজনগর উপজেলাধীন কান্দিগাঁও উচ্চ বিদ্যালয়ে বন্যা কবলিত মানুষকে সেবা দিতে বন্যা আশ্রয় কেন্দ্রের ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়েছে। বুধবার দুপুরে এক অনুষ্ঠানের মাধ্যমে এর শুভ উদ্বোধন করেন মৌলভীবাজার-৩ আসনের সসদ সদস্য নেছার আহমদ।
উপজেলা নির্বাহি কর্মকর্তা প্রিয়াঙ্কা পাল’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে নেছার আহমদ বলেন, শেখ হাসিনা সরকার দূর্যোগে সব সময় গরীব অসহায় মানুসের পাশে রয়েছে। এরই অংশ হিসেবে কুশিয়ারা নদী তীরের ভাটি অঞ্চলের কথা বিবেচনা করে কান্দিগাঁও-এ একটি আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। সরকার যেভাবে এখানকার মানুষের পাশে এসে দাঁড়িয়েছে, কান্দিগাঁওবাসীকে ও আ’লীগের পাশে থাকার অনুরোধ জানান।অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন জেলা পরিষদ’র চেয়ারম্যান ও জেলা আ’লীগ সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, রাজনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজান খান, রাজনগর উপজেলা আ’লীগ সভাপতি মিছবাহুদ্দোজা ভেলাই, রাজনগর ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) জিলাল উদ্দিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফিন সিদ্দিক। এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদ মিলন বখ্ত, রাজনগর থানার ভাপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাসিম,উত্তরভাগ ইউনিয়ন চেয়ারম্যান শাহ শাহীদুজ্জামান ছালিক, কান্দিগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল করিম, কয়েছ আহমদসহ অনেকে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এক প্রশ্নের জবাবে জানান, ৩ কোটি ১৩ লক্ষ টাকা ব্যয়ে ৩ তলা বিশিষ্ট এই আশ্রয় কেন্দ্রটি নির্মাণ করা হচ্ছে। কাজটির মেয়াদ(২০২০-২০২২)। এই ভবনের নীচে বন্যা কবলিত গবাদী পশু ও উপরে সাধারণ মানুষ আশ্রয় নেবে। ঢাকার একটি ঠিকাদারী প্রতিষ্ঠান এই কাজটি করছে। দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় এই স্থাপনাটি নির্মাণ করছে।

রাজনগরে স্থানীয় পর্যায়ে এসডিজি বাস্তবায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আউয়াল কালাম বেগ, রাজনগর॥ মৌলভীবাজারের রাজনগরে স্থানীয় পর্যায়ে ‘টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়ন(এসডিজি)’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের সহযোগিতায় রাজনগর উপজেলা প্রশাসন এ কর্মশালার আয়োজন করে। বৃহস্পতিবার উপজেলা পরিষদ সভাকক্ষে সকাল ১০টায় শুরু হয়ে দিনব্যাপী এ কর্মশালা চলে।
উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা পালের সভাপতিত্বে উক্ত কর্মশালায় নিজ কার্যালয় থেকে অনলাইনে মূখ প্রবন্ধ পাঠ করেন মৌলভাবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শাহজাহান খান। কর্মশালায় গ্রুপওয়ার্ক বিষয়ক নির্দেশনা বিশ্লেষন করেন রাজনগর সহকারী কমিশনার(ভূমি) ঊর্মি রায় ও মৌলভীবাজার সহকারী কমিশনার(গোপনীয়) রফিকুল ইসলাম।
উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্রে জানাযায়, সিলেট বিভাগের জেলা উপজেলা সমূহে ‘স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট(এসডিজি)’ বাস্তবায়নের অংশ হিসেবে রাজনগরে এ সংক্রান্ত এক কর্মশালা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের প্রেক্ষিতে এসডিজি’র ১৭টি অগ্রাধিকার অভিষ্টের আওতায় ১৬৯টি লক্ষ্যমাত্রা বাস্তবায়নের জন্য রাজনগরে স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়নের লক্ষ্যে অগ্রাধিকার সূচক নির্ধারণে এ কর্মশালার আয়োজন করা হয়। এ কর্মশালায় রাজনগরের জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী, রাজনীতিবিদ সহ বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিবর্গ অংশ গ্রহন করেন।
এ ব্যাপারে রাজনগর উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা পাল জানান, আগামী ২০৩০ সালের মধ্যে বৈশ্বিক উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নের জন্য বাংলাদেশের প্রেক্ষিতে অগ্রাধিকার ভিত্তিতে ১৭টি সূচকের ১৬৯ টি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরই আলোকে রাজনগরের উন্নয়ন অগ্রাধিকার সূচক নির্ধারণের লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT