1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ফাইজার ও বায়োটেক'র কোভিড-১৯ টীকা নিয়ে বাজারে নানা গুঞ্জরণ - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন

ফাইজার ও বায়োটেক’র কোভিড-১৯ টীকা নিয়ে বাজারে নানা গুঞ্জরণ

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০
  • ৩৮১ পড়া হয়েছে

মুক্তকথা সংগ্রহ॥ ফাইজারের কোভিড-১৯ টীকা হালাল নয়। মুসলমান পরিচয়ে এক ব্যক্তি একটি ভিডিও মারফৎ এ দাবী প্রচার করলে তা চারদিকে বিপুলভাবে ছড়িয়ে পড়ে। ওই লোক তার ভিডিও তে বলেন যে এ টীকা মানব দেহের খুবই ক্ষতিকারক। টীকা গ্রহন করলে আমাদের সম্প্রদায়ের মারাত্মক ক্ষতি হবে কারণ এ টীকা হালাল নয় বরং হারাম হারাম হারাম! এবং এ টীকা ভ্রুণহত্যা ও গর্ভপাতের পদ্বতিতে তৈরী। অপর একজন মুসলমানের সাথে চিৎকার দিয়ে ওই লোকটি ভিডিও-তে বলেন যে তোমরা যা করছো, আমাদের মানুষদের মাঝে সংক্রমিত করছো, এই বলে তিনি টীকা না নিতে মানুষদের সাবধান করে বলেন এটি বিষ!
 শুধু কি তাই ওই ব্যক্তি তার ভিডিও-তে দাবী করেন যে, ফাইজারের কোভিড-১৯ এর টীকা যা যুক্তরাজ্য ও আমেরিকায় মানুষকে দেয়া হচ্ছে সেগুলো শূকর, বানর এবং অন্যান্য পশুর ডিএনএ ব্যবহার করে তৈরী করা হয়েছে।
ভিডিও-তে তিনি আরো বলেন এ টীকা সন্তান জন্ম নষ্ট করে এবং টীকায় ভারি ধাতু রয়েছে। এই ভারি ধাতু আমাদের শরীরে ঘুরে বেড়াবে। এ পথে পৌঁছে যাবে আমাদের মগজে। এতে মানুষজন তাদের চিন্তা হারাবে, এতে শরীরে বরণ’এর জন্ম দেবে, মগজ কর্কটের(ব্রেইন ক্যানসার) জন্ম দেবে। 
ভিডিও-টির শেষে তিনি বলেন যে তার এ দাবী স্বাস্থ্য বিশেষজ্ঞদের দ্বারা প্রমাণিত এবং তিনি নিজে ‘বিশ্ব চিকিৎসক মৈত্রী-র কথা বলছেন। এ মৈত্রী সারা বিশ্বের হাজার হাজার ডাক্তারদের একটি মৈত্রী বলে তিনি ভিডিও-তে দাবী করেন।
প্রকৃত ঘটনা বা সত্য তথ্য
বৃটিশ ইসলামিক মেডিকেল এসোসিয়েশনের(BIMA) এর সালমান ওয়াকার নিউজ উইক ডিজিটেলকে বলেন ফাইজারের টীকায় কোন হারাম(ননহালাল) মিশ্র দ্রব্য উপাদান নেই। ‘দি মেডিসিন এবং হেল্থকেয়ার প্রোডাক্টস এজেন্সি’ও তাদের ওয়েব সাইটে নিশ্চিত করে বলেছে যে ফাইজার ও বায়োটেক-এর কোভিড-১৯ টীকায় কোনরূপ পশু দেহাংশের কোন সংশ্রব নেই। 

ফাইজার ভেকসিন-এর কার্যকারীতা বিষয়ে এ মাসের আগে BIMA-র এক তথ্যবিবরণীতে বলা হয়েছিল-“পশু থেকে কোন দ্রব্য নেয়া হয়নি(অর্থাৎ কোন জিলেটিন নয়) এবং ভ্রূণসেল থেকেও উৎপাদিত কোন দ্রব্য নেয়া হয়নি। অন্যান্য দ্রব্য সামগ্রীর বিষয়ে কোন প্রশ্নই উঠতে পারে না। 
ওয়াকার বলেন, “ফাইজার ভেকসিনের হালাল বিষয় নিয়ে যুক্তরাজ্যের শিয়া-সুন্নী মুসলমান এবং আন্তর্জাতিক পর্যায়ের বহু গুণীবিজ্ঞজনের মত রয়েছে।”

এদিকে সুদূর সুইডেন থেকে সুধিজন শিল্পী ন‌ওরোজ চৌধুরী হিন্দুস্তান টাইমস ‌ও গাল্ফনিউজ-এর বরাত দিয়ে একটি সংবাদ তাদের ‘সন্মিলিত মেসেঞ্জার’ মন্তব্যে লিখেছেন। প্রণিধানযোগ্য মনে করে আমরা তার সে সংবাদটি হুবহু এখানে তুলে দিলাম।

করোনারভাইরাসের টিকায় শুয়োরের নিঃসৃত জিলেটিন ব্যবহার করলেও তা প্রয়োগে অনুমতি দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ ইসলামিক কর্তৃপক্ষ ফতোয়া কাউন্সিল। তারা বলছে, করোনা টিকা তৈরি করতে শুয়োরের দেহাংশ ব্যবহার করা হলেও তা মুসলিম রাষ্ট্রে প্রয়োগ করা যাবে।
মঙ্গলবার ফতোয়া কাউন্সিল ঘোষণা দেয়, ইসলামিক শরিয়াহ অনুযায়ী মানব শরীরের সুরক্ষার উদ্দেশ্যে এ টিকা ব্যবহার করা যাবে।

ফতোয়া কাউন্সিলের চেয়ারম্যান শেখ অবদাল্লাহ বিন বায়াহ জানিয়েছেন, শুয়োরজাত পণ্যকে ইসলাম ধর্মে নিষিদ্ধ ঘোষণা করা হলেও ‘মানবদেহ রক্ষার’ স্বার্থে শুয়োরের জিলেটিন থেকে তৈরি টিকা গ্রহণের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা আরোপ করা হবে না।
অধিকাংশ টিকায় শুয়োরের দেহাংশ থেকে তৈরি জিলেটিন ব্যবহারের কারণে মুসলিম রাষ্ট্রগুলোতে করোনার টিকা প্রয়োগ বাধার সম্মুখীন হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়।
উল্লেখ্য, ইসলাম ধর্মে শুয়োরজাত পণ্য ‘হারাম’ বা নিষিদ্ধ।

কাউন্সিলের মতে, শুয়োরের জিলেটিন ওষুধ হিসেবে গ্রহণ করা হবে, খাদ্য হিসেবে নয়।
প্রসঙ্গত, করোনা সংক্রমণ প্রতিরোধ করতে ইতোমধ্যে বেশ কিছু সম্ভাব্য টিকা আত্মপ্রকাশের অপেক্ষায় রয়েছে। অতিমারী পরিস্থিতিতে জীবন বাঁচাতে ধর্মীয় নিষেধাজ্ঞা এড়িয়ে টিকা গ্রহণে বেশি গুরুত্ব দিচ্ছে ইসলামিক দুনিয়া।
সূত্র: গালফ নিউজ ও হিন্দুস্তান টাইমস।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT