1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নতুন প্রজন্মের ভাবনা- শিক্ষিত হওয়ার উদ্দেশ্য জ্ঞান অর্জন নাকি টাকা উপার্জন - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:২৪ অপরাহ্ন

নতুন প্রজন্মের ভাবনা- শিক্ষিত হওয়ার উদ্দেশ্য জ্ঞান অর্জন নাকি টাকা উপার্জন

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১
  • ১০৩৩ পড়া হয়েছে

নতুন প্রজন্মের লেখিকা তনিমা রশীদ একজন কিশোরী বা তরুণীও বলা যায়। তিনি একটি মহাবিদ্যালয়ে ৩য়বর্ষের ছাত্রী। ক্ষুধে লেখিকা। লেখা-লেখি তার খুব পছন্দের। তার আজকের লিখার তিনি শিরোনাম দিয়েছিলেন-“কেনো শিক্ষিত হবো?”। আমরা তার দেয়া শিরোনামকে পরিবর্তন করে আমাদের চিন্তার মিল ঘটিয়ে আরো কয়েকটি শব্দ মিশিয়ে কিছুটা লম্বা করেছি। মূলতঃ তার শিরোনামটিই যথাযোগ্য ছিল। তবে কেনো জানি আমাদের মনে হয়েছে তার দেয়া এ শব্দমালাকে একটু লম্বা করে ব্যাখ্যা দিয়ে ছাপলে পাঠকমন আন্দোলিত হবে বেশী। তাই এ পরিবর্তন। তার এ লিখার মূল কথা আমরা যা বুঝতে পেরেছি সে হলো-‘আমাদের শিক্ষা ব্যবস্থা ও নতুন প্রজন্মের ভাবনা-‘শিক্ষিত হওয়ার উদ্দেশ্য জ্ঞান অর্জন নাকি টাকা উপার্জনের জন্য চাকুরী।’ তার লিখা অসংখ্য তথ্যে ভরপুর কিংবা সাহিত্য মানের দিক থেকে খুবই উচ্চমার্গীয় তেমন কিছুই নয়। খুবই সাদা-মাটা হলেও প্রকাশযোগ্য লিখা। তবে আমাদের চিত্মাকর্ষণ করেছে তার চিন্তা, চেতনার মান এবং অকপট ভাবে ভাবনার সংকোচহীন প্রকাশের আগ্রহ এবং সাহসও বটে। -সম্পাদক

তনিমা রশীদ॥ ছোট বেলা থেকে মা-বাবা তাদের সন্তানদের শিক্ষিত করার জন্য উঠে পড়ে লেগে থাকে। সন্তান শিক্ষার আসল উদ্দেশ্য জানার আগে তার পিঠে বইয়ের বোঝা তুলে দেওয়া হয়। যদি সন্তান প্রশ্ন করে কেনো পড়ালেখা করতে হবে। সেই প্রশ্নের আবার নানান জন নানান ধরনের জবাব দিবেন। যাদের বাবা-মার কোনো শিক্ষা জ্ঞান নেই তারা বলবেন এটা সমাজের রীতি অথবা চলমান প্রথা। কেউ বলবেন শিক্ষা গ্রহণ করলে তুমি সম্মান পাবে। আর যাদের বাবা-মার শিক্ষা জ্ঞান আছে তারা জবাবে বলবেন শিক্ষিত হলে তুমি ভালো চাকরি পাবে(মানে চাকর হবে)। প্রচুর অর্থ উর্পাজন করবে। ধনী হবে, নিজের সখ নিজে পূর্ণ করতে পারবে। এই জবাব গুলো ঠিক তেমনি যে “বড়দের কেন সম্মান দিতে হয়?” “কারণ ওরা তোমার আগে জন্ম নিয়েছেন।”
আসলে শিক্ষার আসল উদ্দেশ্য নিয়ে অনেক মতবাদ রয়েছে। শিক্ষার উদ্দেশ্যও যে একটা নয় অনেক। কিন্তু আমাদের দেশের অবস্থা বা পরিবেশ তা নিয়ে কোনো মাথা ব্যাথা নেয় না। তারা শিক্ষার উদ্দেশ্য নিয়ে চিন্তা করে না তারা বরং কিভাবে শিক্ষা অর্জন করতে হবে তা নিয়ে চিন্তা করে। তারা জ্ঞান অর্জনের জন্য শিক্ষা নেয় না। তারা চাকর মানে চাকরি পাবার জন্য শিক্ষা গ্রহণ করে। তারা আবার সন্তানদের শিক্ষিত করার জন্য অনেক পন্থা ব্যবহার করে। যেমন ভালো বিদ্যালয় হলে নাকি সন্তান ভালো শিক্ষায় শিক্ষিত হবে। তারা এটা বোঝতে রাজি নন যে বিদ্যালয় ছাত্রের পরিচয় নয়, ছাত্রই বিদ্যালয়ের পরিচয়। একটা বিদ্যালয় নাম অর্জন করে তার শিক্ষার্থীদের মাধ্যমে এবং দূর্ণাম‌ও কুড়ায় ‌ওই শিক্ষার্থীদের মাধ্যমে। একটা বিদ্যালয় কতটা ভালো এবং মন্দ তা শিক্ষক এর চেয়ে ছাত্র-ছাত্রীর উপর নির্ভর করে। কিন্তু তা মা-বাবা বিশ্বাস করতে চান না। তা একেবারে ভুল বললেও চলে না কিছু অংশে তা সঠিক। ভাল চরিত্রবান শিক্ষকের মর্যাদা ও প্রয়োজন তো সর্বত্রই।
কিছু কিছু শিক্ষিতদের মধ্যে অনেকেরই শিক্ষিত হওয়ার পিছনে ভালো বিদ্যালয়, ভালো শিক্ষক ও ভালো সঙ্গীদের অবদান রয়েছে। কিন্তু তা অতি অল্পকিছু ক্ষেত্রে। অনেকেই, খারাপ পরিবেশে থেকে এবং খুব ভালো বিদ্যালয় থেকে না পড়েও শিক্ষিত হয়েছেন। এমন নজির হাজার হাজার রয়েছে আমাদের দেশেই। কিন্তু শিক্ষার উদ্দেশ্যটা কি তা খুঁজে পেয়েছে কী? আমাদের ছোট বেলা থেকে এ শিখানো হয়েছে যে শিক্ষিত হলে নাকি ভালো চাকরি পাওয়া যায়। মানে পড়াশোনা করে শিক্ষিত হয়েও চাকর হতে হবে। কথাটা অনেকটাই হাস্যকর নয় কি?
যদি শিক্ষার উদ্দেশ্য জ্ঞান অর্জন না হয়ে টাকা উপার্জন করা হয় তাহলে উচ্চ শিক্ষিত হয়েও চাকরই থাকবে মালিক হতে পারবে না। পৃথিবীর অনেক বড় বড় কোম্পানির মালিকেরা উচ্চ শিক্ষিত না হয়েও বা হওয়ার আগেই মালিকের পদে বসে আছে। আর আমরা শিক্ষিত হচ্ছি তাদের চাকর হবার জন্য তাদের কোম্পানিতে চাকরি পাবার জন্য। আর সেই উদ্দেশ্য যদি সারা জীবন থাকে তা’হলে সারাটা জীবন চাকর থাকব মালিক হতে পারবো না। তাই শিক্ষিত হওয়ার উদ্দেশ্য জ্ঞান অর্জন হওয়া উচিত নাকি টাকা উপার্জন করার, বিষয়টি আজো আমাদের কাছে অস্পষ্ট!

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT