1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কলার আড়ৎ থেকে বিষধর লালগলা ডোরা সাপ উদ্ধার শ্রীমঙ্গলে ও 'নীরবতা ভাঙ্গো'র মতবিনিময় - মুক্তকথা
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন

কলার আড়ৎ থেকে বিষধর লালগলা ডোরা সাপ উদ্ধার শ্রীমঙ্গলে ও ‘নীরবতা ভাঙ্গো’র মতবিনিময়

সৈয়দ ছায়েদ আহমদ॥
  • প্রকাশকাল : সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৫৬ পড়া হয়েছে

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের কলার আড়ৎ থেকে বিষধর লাল গলা ডোরা নামের একটি সাপ উদ্ধার করা হয়েছে। সোমবার সকালে শহরের নতুন বাজার ওই কলার আড়ৎ থেকে সাপ টি উদ্ধার করেন বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব। । সাপটি বিরল প্রজাতির সাপ এটি ওরাল সাপ নামেও পরিচিত, এর ইংরেজি নাম(রেড নেকড ডিলব্যাক) বৈজ্ঞানিক নাম রেডডোরাফিস সাবমিনিয়েটাস, লালডোরা সাপ হিসেবে পরিচিত এ সাপটিকে আগে সচরাচর দেখা গেলেও এখন এটি বিরল প্রজাতির সাপ হিসেবে চিহ্নিত।
সজল দেব, শ্রীমঙ্গলের কোন এক বাগান থেকে কলার সাথে সাপটি আড়ত এসে পৌছে। সকাল বেলায় স্থানীয়রা সাপটি দেখতে পেয়ে তাদের খকর দিলে তিনি সাপটি উদ্ধার করেন এবং বন বিভাগের সাথে যোগাযোগ করেন।
তিনি জানান আরো জানান, সাপটি এমনই বিষধর এর ভ্যাকসিন বাংলাদেশে পাওয়া যায় না। বর্তমান সময়ে এমন বিষধর লাল গলা ডোরা নামের একটি সাপ সিলেট ও চট্টগ্রামে মাঝে মাঝে পাওয়া যায় এবং এই সাপটি বিপন্ন জাতির একটি।
বন বিভাগের সাথে আলোচনা করে সাপটি মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া হবে।

শ্রীমঙ্গলে ডায়ালগ সিজন উইথ রিলেভেন্ট স্টেকহোল্ডার্স বিষয়ে মতবিনিময় অনুষ্ঠিত

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে “ডায়ালগ সিজন উইথ রিলেভেন্ট স্টেকহোল্ডা” বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুরে শ্রীমঙ্গল উপজেলা কৃষি অফিসের হল রুমে ব্রেকিং দ্যা সাইলেন্স এর আয়োজনে এবং অক্সফাম জিবি’র সহযোগিতায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
ব্রেকিং দ্যা সাইলেন্স এর পরিচালক মোঃ জাহিদুল ইসলাম এর সঞ্চালনায় মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, সমাজসেবা অফিসার সোয়েব হোসেন চৌধুরী, সাতগাঁও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিলন শীল, সাতগাঁও চা বাগানের সিনিয়র এ্যাসিসটেন্ট ম্যানেজার, রাজঘাট চা বাগানের এ্যাসিসটেন্ট ম্যানেজার, আলোকিত বাংলাদেশ এর জেলা প্রতিনিধি সৈয়দ ছায়েদ আহমদ, দৈনিক খোলা চিঠি’র বার্তা সম্পাদক নান্টু রায়, চা শ্রমিক ইউনিয়নের সহ সভাপতি পংকজ কন্দ ও বালিশিরা ভ‍্যালি কার্যকরী পরিষদের সভাপতি বিজয় হাজরা, ব্রেকিং দ্যা সাইলেন্স এর চাদনী রায়, ফিরোজুল ইসলাম ফিরোজ, জুমেনা শাহনাজ,চম্পা কলি পালসহ বিভিন্ন চা বাগানের কিশোরী ও মহিলা চা শ্রমিকরা। জানাযায়, ব্রেকিং দ্যা সাইলেন্স অক্সফাম জিবি’র সহযোগিতায় সিলেট বিভাগের তিন জেলার ১১ টি উপজেলার ২৫ ইউনিয়নের তাদের এ কার্যক্রম পরিচালনা করছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT