1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রভাষক জিয়াউর রহমান ও তার শিল্পচর্চ্চা - মুক্তকথা
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১০:৫৯ পূর্বাহ্ন

প্রভাষক জিয়াউর রহমান ও তার শিল্পচর্চ্চা

এমদাদুল হক॥
  • প্রকাশকাল : শনিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৩৭ পড়া হয়েছে

মৌলভীবাজার সরকারী মহাবিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মোহাম্মদ জিয়াউর রহমান। শিক্ষকতার পাশাপাশি শিল্পচর্চ্চায় অনুরাগী। সময় সুযোগ পেলেই গান রচনা করেন। মহামারী করোণায় যখন সারা বিশ্ব বিপর্যস্ত, বাংলাদেশে প্রায় সকল বিদ্যালয়-মহাবিদ্যালয় যখন অনাকাঙ্ক্ষিত সময়ের জন্য বন্ধ, জিয়াউর রহমান শুরু করেন গান লিখতে।
তার নিজের ভাষায়-“করোনা মহামারি কোভিড-১৯ এর কারনে সকল শিক্ষা প্রতিষ্টান বন্ধ থাকার ফলে অবসর সময়কে কাজে লাগানোর জন্য সংগীতের প্রতি আবারো মনযোগ দেই।” ফলে গত ৭ই ডিসেম্বর ২০২০ইং আমার প্রথম গান কন্ঠ শিল্পী সালমার কন্ঠে ‘সব হারিয়ে শুন্য হলাম’ প্রকাশিত হয়। তারই ধারাবাহিকতায় আগামী ১৪ই ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাসা দিবস। আর এই ভালোবাসা দিবসকে ঘিরে প্রকাশিত হতে যাচ্ছে সিলেটের এই কৃতি সন্তান মৌলভীবাজার সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মোঃ জিয়াউর রহমানের লেখা ও সুরে ভালবাসার গান “দুজনে দুজনার”।
জিয়াউর রহমানের এ গানটির কথা বিন্যাস মিশ্রনের কাজ(কম্পোজ ও মিক্সিং) করেছেন আকাশ মল্লিক ও মূল সংখ্যা প্রস্তুত(মাস্টারিং) করেছেন বিনোদ রায়।

তার এ গানটি আগামী ১৪ই ফ্রেব্রুয়ারী বিশ্ব ভালবাসা দিবসের দিন Amar Bangla MB ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হবে। ইউটিউব চ্যানেলের লিংকঃ https://youtube.com/channel/UCWUIQw5g4EORdXW1dpH-jAw

গীতিকার ও সুরকার প্রভাষক এই জিয়াউর রহমান সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার সন্তান। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস)এর ২৯তম ব্যাচ থেকে শিক্ষা ক্যাডারে নিযুক্ত হন। বর্তমানে তিনি মৌলভীবাজার সরকারি কলেজে ব্যবস্থাপনা বিভাগে প্রভাষক হিসেবে কর্মরত আছেন।
শিক্ষকতা পেশার পাশাপাশি তিনি একজন নাট্যকার, গীতিকার ও সুরকার। সিলেটের আঞ্চলিক ভাষায় লিখেছেন হাস্য-রসাত্মক রংতামাশার অনেক নাটক, অভিনয়ও করেছেন নিজে।
শিক্ষকতা পেশার পাশাপাশি সংগীত জগতকে কিভাবে দেখছেন এমন প্রশ্নের জবাবে তিনি সপ্তাহিক মুক্তকথা-কে জানান ছোটবেলা থেকে আমার সংগীত নিয়ে অনেক ভাবনা ছিল। সময় পেলেই সংগীত চর্চার চেষ্টা করতাম। সুযোগ পেলে মঞ্চ নাটকে অভিনয় করতাম।
করোনা মহামারি কোভিড-১৯ এর কারনে সকল শিক্ষা প্রতিষ্টান বন্ধ থাকার ফলে অবসর সময়কে কাজে লাগানোর জন্য সংগীতের প্রতি আবারো মনযোগ দেই।
তারই ফলশ্রুতিতে গত ৭ই ডিসেম্বর ২০২০ইং আমার প্রথম গান কন্ঠ শিল্পী সালমার কন্ঠে ‘সব হারিয়ে শুন্য হলাম’ প্রকাশিত হয়। এরই ধারাবাহিকতায় আমার দ্বিতীয় গান আগামী ১৪ ফেব্রুয়ারী ২০২১ইং বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে ভালবাসার গান “দুজনে দুজনার” প্রকাশিত হবে এবং আরো কয়েকটি গান খুব শিগ্রই প্রকাশ করা হবে Amar Bangla MB চ্যানেলে।
আমি আশা করি গান গুলো সবার ভালো লাগবে।
সংগীত নিয়ে ভবিষ্যৎ চিন্তা ভাবনার কথা জানতে চাইলে তিনি বলেন আগামী প্রজন্মকে ভাল কিছু গান উপহার দিতে চাই, যেগুলো শুনলে তারা কিছু শিখতে পারবে।
তাছাড়া আমি মনে করি আমার গান গুলো সকল বয়সের লোকজনদের মন আকৃষ্ট করতে সক্ষম হবে।
আমার ২য় গান বিনোদনের স্বাদে লেখা ভালবাসার গান “দুজনে দুজনার”, ‘ক্লোজআপ ওয়ান’ তারকা শিল্পী মৌসুমি আক্তার সালমা ও মাহবুব আলমের কন্ঠে গাওয়া হয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT