1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন

আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত

আব্দুল ওয়াদুদ, হোসাইন আহমদ, প্রনিত রঞ্জন দেবনাথ, সৈয়দ আহমদ ও এস এম সাইফুল॥
  • প্রকাশকাল : রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৪৫ পড়া হয়েছে

রাজধানী ঢাকা ও সারা দেশের মত মৌলভীবাজারেও নানা কর্মসূচীর মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে একুশের প্রথম প্রহরে ফুলে ফুলে ভরে ওঠে মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনার। শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ফুল হাতে হাজারো মানুষের ঢল নামে।
ফুলেল শ্রদ্ধা জানান জেলার সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ব্যক্তি ও বিশিষ্টজনেরা।
একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোঃ জাকারিয়া ও পৌর মেয়র ফজলুর রহমান প্রমুখ।
এছাড়াও সদর উপজেলা পরিষদ, জেলা পরিষদ, জেলা বিএনপি, জেলা জাতীয় পার্টি, মৌলভীবাজার প্রেসক্লাব, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল ও সিভিল সার্জনের নেতৃত্বে জেলা স্বাস্থ্য বিভাগ সহ বিভিন্ন শ্রেণী-পেশা, রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃস্থানীয় লোকজন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদেন করেন।
এদিকে জেলার রাজনগর উপজেলায়ও যথাযথ মর্যাদায় একুশের প্রথম প্রহরে শহিদ দিবস পালন করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা পাল, উপজেলা চেয়ারম্যান শাহাজান খান এবং আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও শ্রমিক লীগের নেতৃবৃন্দ প্রমুখ।

শ্রীমঙ্গল:

ফুলে ফুলে ভরে উঠে শ্রীমঙ্গলের শহীদ স্মৃতিমিনার

নানা কর্মসূচীর মধ্য দিয়ে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানান সর্বস্তরের হাজারো মানুষ। ফুলে ফুলে ভরে উঠে বাঙালির শোক আর অহংকার মাতৃভাষার এ দিনটি।

রাত ১২টা ১ মিনিটে একে একে স্থানীয় পৌর শহীদ মিনারে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদেন করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম এর নেতৃত্বে উপজেলা প্রশাসন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আব্দুস ছালেক এর নেতৃত্বে পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব বেভুল, সেক্রেটারি শহীদ হোসেন ইকবাল এর নেতৃত্বে ছাত্রলীগ, যুবলীগসহ দলের বিভিন্ন অঙ্গ সংগঠন, শ্রীমঙ্গল প্রেসক্লাব সভাপতি বিশ্বজ্যেতি চৌধুরী ও সাধারণ সম্পাদক ইমাম হোসেন সোহেল এর নেতৃত্বে প্রেসক্লাবের কার্যকরি সদস্য ও সহযোগী সদস্য, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি দুপ্রক শ্রীমঙ্গল এর সাধারণ সম্পাদক আলহাজ আব্দুর রউফ তালুকদার ও সহসভাপতি সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান জয়শ্রী চৌধুরী শিখা এর নেতৃত্বে দুপ্রকসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠন শহীদ মিনারে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।
এ সময় মাইকে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’ গানের সুর বাজতে থাকে।

কমলগঞ্জ:

কমলগঞ্জে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

মৌলভীবাজারের কমলগঞ্জে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে কমলগঞ্জ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পার্পণ করে কর্মসূচীর সূচনা করেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো: রফিকুর রহমান ও উপজেলা নির্বাহী আশেকুল হক। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন পুষ্পার্ঘ হাতে সারিবদ্ধভাবে শ্রদ্ধা নিবেদন করেন। একে একে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ প্রশাসন, পৌর পরিষদ, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, কমলগঞ্জ প্রেসক্লাব, উপজেলা স্কাউটসসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে ভাষা শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। রোববার সকালে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া দিবস পালন উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও শ্রদ্ধাঞ্জলী অর্পন করা হয়।

জুড়ি:

জুড়ীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবসের প্রথম প্রহরে রাত্র ১২টা এক’মিনিট জুড়ী উপজেলা শিশু পার্ক শহীদ মিনারে, শহীদদের প্রতি শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন করেন, জুড়ী উপজেলা প্রশাসন ও বীর মুক্তিযোদ্ধাগণ এবং রাজনৈতিক নেতৃবৃন্দ।
জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল, উপস্থিত ছিলেন জুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বদরুল হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা এম এ মুঈদ ফারুক, জুড়ী থানার অফিসার ইনচার্জ সঞ্জয় চক্রবর্তী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাসুক আহমদ চেয়ারম্যান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাস, ভাইস চেয়ারম্যান(মহিলা) রঞ্জিতা শর্মা, জুড়ী প্রেসক্লাবের সভাপতি -হাজী মোহাম্মদ আলী, জুড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হুমায়ূন রহমান বাপ্পী, উপজেলা যুবলীগের সভাপতি মামুনুর রশীদ সাজু, সাধারণ সম্পাদক শেখরুল ইসলাম, ছাত্রলীগের সভাপতি শাহাব উদ্দিন সাবেল, সাধারণ সম্পাদক ইকবাল ভুইয়া প্রমূখ।
ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানান। এরপর ভাষাশহীদের স্মরণে শিশু পার্ক শহীদ মিনারের বেদিতে পুষ্পার্পণ করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT